ETV Bharat / bharat

কর্মসংস্থান বাড়াতে MNREGA-র খাতে অতিরিক্ত 40,000 কোটি বরাদ্দের ঘোষণা

author img

By

Published : May 17, 2020, 11:47 AM IST

Updated : May 17, 2020, 12:28 PM IST

ছবি
ছবি

আজ পঞ্চম দফার সাংবাদিক বৈঠকে মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট খাতে অতিরিক্ত 40,000 কোটি টাকা বরাদ্দ করার কথা জানালেন অর্থমন্ত্রী ।

দিল্লি, 17 মে : আরও কর্মসংস্থানের জন্য মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট খাতে অতিরিক্ত 40,000 কোটির বরাদ্দ করা হচ্ছে । 20 লাখ কোটির আর্থিক প্যাকেজের বিস্তারিত বিবরণ দিতে গিয়ে আজ পঞ্চম দফার সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ।

অর্থমন্ত্রী বলেন, "মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট খাতে এবার আরও 40,000 কোটি টাকা বরাদ্দ করবে সরকার । এর উদ্দেশ্য কর্মসংস্থান বৃদ্ধি করা । ইতিমধ্যেই বহু পরিযায়ী শ্রমিক নিজেদের রাজ্য়ে ফিরছেন। এই বরাদ্দ অর্থ পরিযায়ী শ্রমিকদের নিজেদের রাজ্য়েই কর্মসংস্থানে সাহায্য় করবে । বর্ষাকালের সময় রাজ্যে ফেরা পরিযায়ী শ্রমিকরা এর মাধ্যমে কাজ পাবেন। সামগ্রিকভাবে উৎপাদন বাড়বে । আর উৎপাদন বৃ্দ্ধির জেরে আরও মজবুত হবে গ্রামাঞ্চলের অর্থনীতি।"

12 মে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে আত্মনির্ভর ভারত অভিযানের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেদিন 20 লাখ কোটির আর্থিক প্যাকেজের ঘোষণা করেন তিনি । সেই প্যাকেজের বিস্তারিত বিবরণ দিতে গিয়ে আজ পঞ্চম দিনের সাংবাদিক বৈঠক করছেন অর্থমন্ত্রী । বিগত চারদিন দেশের ক্ষুদ্র, ছোটো, মাঝারি শিল্প, পরিযায়ী শ্রমিক, কৃষি, মৎস, খনিজ, প্রতিরক্ষা, মহাকাশ অভিযান, বিদ্যুৎ সরবরাহ সহ একাধিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী ।

প্রথমদিন দেশের (MSME) তথা ক্ষুদ্র, ছোটো, মাঝারি শিল্পগুলির জন্য 3 লাখ কোটির ঋণসহ একাধিক ঘোষণা করেন তিনি । দ্বিতীয় দিনে ‘এক দেশ এক রেশন’ প্রকল্পের ঘোষণা করেন নির্মলা সীতারমন । ভিনরাজ্যের আট কোটি শ্রমিকের জন্য দু'মাস বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলেন তিনি । তৃতীয় দিন কৃষকদের জন্য এক লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয় । চতুর্থ দিন বেসরকারি সংস্থাগুলিকে কয়লা উত্তোলনের অনুমোদন দেওয়ার কথা ঘোষণা করেন । গতকাল কেন্দ্রশাসিত অঞ্চগুলির বিদ্যুৎ সরবরাহের বেসরকারিকরণ করার কথা জানান অর্থমন্ত্রী । পাশাপাশি এবার থেকে মহাকাশ অভিযান ও গবেষণার জন্য বেসরকারি সংস্থাগুলির দ্বার খুলবে, বলে জানান তিনি ।

Last Updated :May 17, 2020, 12:28 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.