পশ্চিমবঙ্গ

west bengal

আধার বাতিল নিয়ে সরব সাকেত গোখলে, চারটি বিষয়ে কর্তৃপক্ষের ব্যাখ্যা চাইলেন তৃণমূল সাংসদ

By ETV Bharat Bangla Team

Published : Feb 20, 2024, 11:41 AM IST

Saket Gokhale: আধার কার্ড বাতিল নিয়ে সরব হলেন রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে ৷ চারটি বিষয়ে আধার কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চাইলেন তিনি ৷ এ বিষয়ে একটি চিঠি লিখেছেন তৃণমূল সাংসদ ৷ সেখানে বেশ কিছু আশংকার কথাও প্রকাশ করেছেন সাকেত ৷

Saket Gokhale
সাকেত গোখলে

কলকাতা, 20 ফেব্রুয়ারি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই রাজ্যের মানুষের আধার কার্ড বাতিল হওয়া নিয়ে সরব হয়েছিলেন । এমনকী এই ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে চিঠিও দিয়েছেন তিনি । বাংলার মুখ্যমন্ত্রীর কেন্দ্রকে আধার নিয়ে আক্রমণের পর এবার তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে ইউআইডিএআই-এর সিইওকে চিঠি দিয়ে এর ব্যাখ্যা চাইলেন । যেখানে মূলত চারটি বিষয়ে জানতে চেয়েছেন তিনি ।

চিঠি অনুযায়ী, কেন্দ্রীয় সরকার প্রযুক্তিগত ত্রুটির কথা বলে এই আধার নিষ্ক্রিয়করণের ব্যাখ্যা দিয়েছে ৷ তারই জবাবে এ দিন সাকেত গোখলে জানতে চাইছেন যে প্রযুক্তিগত ত্রুটির কারণে এটা ঘটেছে তা বিস্তারিতভাবে তাঁকে জানানো হোক। একই সঙ্গে তিনি এও জানতে চান, 2020 সালের জানুয়ারি মাস পর্যন্ত এ ধরনের প্রযুক্তিগত ত্রুটির সংখ্যা মোট কত । তৃণমূল সাংসদের তৃতীয় প্রশ্ন, 2023 সালে জানুয়ারি মাস পর্যন্ত কোন রাজ্যে কত সংখ্যক আধার কার্ড এই প্রক্রিয়ায় নিষ্ক্রিয় করা হয়েছে । সাকেত গোখলের চতুর্থ প্রশ্ন, যাদের আধার কার্ড নিষ্ক্রিয় হয়েছে তারা কোন কোন পরিষেবা থেকে বঞ্চিত হবেন ?

আধার বাতিল সাকেত গোখলের চিঠি কর্তৃপক্ষকে

প্রসঙ্গত, সোমবার তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আধার নিয়ে সরব হওয়ার পর তাঁর দলের সাংসদের এই পদক্ষেপ ভীষণ গুরুত্বপূর্ণ । কারণ যেভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষ আধার নিয়ে আশংকার মধ্যে রয়েছে, তাতে মনে করা হচ্ছে সাকেত গোখলের এই পদক্ষেপ তাদের জন্য একটা বড় সমস্যার সমাধান করতে পারে ।

এ দিন তৃণমূল সাংসদ নিজেও বেশ কিছু বিষয় নিয়ে আশংকা প্রকাশ করেছেন । আর আশংকা শুধুমাত্র আঁধার বাতিল মানে নাগরিক পরিষেবা থেকে বঞ্চিত হওয়া নয়, নাগরিকের ভোটাধিকার থেকেও বঞ্চিত হওয়ার সম্ভাবনা থাকছে । কারণ এই মুহূর্তে আধার এবং ভোটার কার্ড লিংক হয়েছে ৷ যাদের আধার কার্ড বাতিল হয়েছে তাদের ভোটদানের অধিকারও হারানোর একটা সম্ভাবনা থাকছে ৷ ফলে এর প্রভাব আসন্ন লোকসভার নির্বাচনেও পড়তে পারে বলে মনে করছেন এই রাজ্যসভার সাংসদ । আর সেই জায়গা থেকে এই চিঠি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের ।

আরও পড়ুন:

  1. রাজ্যকে অন্ধকারে রেখে নিষ্ক্রিয় করা হচ্ছে আধার, প্রতিবাদ করে মোদিকে চিঠি মমতার
  2. আধার বাতিল কেন্দ্রীয় চক্রান্ত, প্রয়োজনে আলাদা কার্ড দেওয়ার আশ্বাস মুখ্যমন্ত্রীর
  3. দেশের মধ্যে আরেকটা দেশ তৈরি করতে চান ? আধারের বিকল্পে প্রশ্ন শুভেন্দুর

ABOUT THE AUTHOR

...view details