পশ্চিমবঙ্গ

west bengal

আলিপুরদুয়ারের বক্সার জঙ্গলে ফের ছাড়া হল চিতল হরিণ

By ETV Bharat Bangla Team

Published : Mar 3, 2024, 5:48 PM IST

Spotted Deer: বক্সা টাইগার রিজার্ভে এল আরও চিতল হরিণ । বন কর্তা এবং পশু চিকিৎসকদের উপস্থিতিতে গভীর রাতে ছাড়া হয় হরিণগুলিকে । এই চিতল হরিণগুলিকে বর্ধমান জেলার অন্তর্গত রামনাবাগান বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে এখানে স্থানান্তরিত করা হয়েছে ।

Spotted Deer
চিতল হরিণ

আলিপুরদুয়ার, 3 মার্চ:ফের বক্সার জঙ্গলে ছাড়া হল চিতল হরিণ । বাঘেদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পূর্ণাঙ্গভাবে গড়ে তোলা হচ্ছে বক্সার জঙ্গলকে । এই লক্ষ্যে আলিপুরদুয়ার জেলার বক্সা টাইগার রিজার্ভে বাঘেদের জন্য ফের আবার জঙ্গলের গভীরে ছাড়া হল চিতল হরিণ । শনিবার রাতে বন আধিকারিক এবং পশু চিকিৎসকদের উপস্থিতিতে মোট 90টি চিতল হরিণ বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে ।

একটা সময় বক্সারে বাঘ নেই বলে দাবি উঠেছিল । এরপর বিভিন্ন সময়ে বক্সা টাইগার রিজার্ভে বাঘের উপস্থিতি ছবি ও তথ্যর মধ্যে দিয়ে তুলে ধরেছে বন দফতর । এমনকী অসম থেকে বাঘ এনে ছাড়ার কথাও চলছিল এখানে । বাঘেদের থাকার জন্য দরকার খাদ্য ভাণ্ডার ৷ তাই এই খাদ্য ভাণ্ডার তৈরি করতে ইতিমধ্যেই বেশ কয়েক দফায় কয়েকশো চিতল হরিণ ছাড়া হয়েছে এই বাঘ বনে ।

বক্সার জঙ্গলে ফের ছাড়া হল চিতল হরিণ

জানা গিয়েছে, এই চিতল হরিণগুলিকে বর্ধমান জেলার অন্তর্গত রামনাবাগান বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে বক্সা টাইগার রিজার্ভে নিয়ে আসা হয়েছে । গত মাস থেকে এখন পর্যন্ত দফায় দফায় কয়েকশো হরিণ বক্সার জঙ্গলে ছাড়া হল । জঙ্গলের বাঘেদের থাকার অনুকূল পরিবেশ গড়ে তুলতে বদ্ধ পরিকর বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের বনকর্তা ও কর্মীরা বলে সূত্রে খবর ।

উল্লেখ্য, বর্ষশেষে বড় প্রাপ্তি হয়েছিল জেলাবাসীর ৷ ফের বাঘের দর্শন পাওয়া গিয়েছিল আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ৷ ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়ে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি । নেওড়াভ্যালি জাতীয় উদ্যানের পর বক্সার ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে পর পর দু'দিন বাঘের ছবি ধরা পড়ায় খুশি হয়েছিলেন বন দফতর ।

আরও পড়ুন:

  1. বর্ষশেষে বড় প্রাপ্তি, বক্সায় আবারও বাঘের দর্শন; বেজায় খুশি বন দফতর
  2. বক্সার জঙ্গলে ট্র‍্যাপ ক্যামেরায় দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের
  3. বেঙ্গল সাফারিতে টিউবারকিউলোসিসে আক্রান্ত একাধিক কৃষ্ণসার, পার্ক কর্তৃপক্ষের ভূমিকায় উঠছে প্রশ্ন

ABOUT THE AUTHOR

...view details