পশ্চিমবঙ্গ

west bengal

সম্পত্তি করে লক্ষ্মীলাভ কলকাতা পৌরনিগমের, কোষাগারে জমা পড়ল হাজার কোটির বেশি টাকা

By ETV Bharat Bangla Team

Published : Feb 6, 2024, 6:04 PM IST

Kolkata Municipal Corporation: কর আদায়ে সাফল্য কলকাতা পৌরনিগমের ৷ সম্পত্তি কর বাবদ চলতি অর্থবর্ষে এক হাজার কোটির বেশি টাকা জমা পড়েছে পৌরনিগমের কোষাগারে ৷ মার্চ পর্যন্ত এই অঙ্ক আরও বাড়বে বলেই ধারণা পৌর আধিকারিকদের ৷

Kolkata Municipal Corporation
Kolkata Municipal Corporation

কলকাতা, 6 ফেব্রুয়ারি: কলকাতা পৌরনিগমের কোষাগারের হাল বেহাল অনেকদিন ধরেই ৷ তবে সেই কোষাগারেই চলতি অর্থবর্ষে জমা পড়ল 1000 কোটি টাকার বেশি । সম্পত্তি কর বাবদ এই বিপুল অঙ্কের টাকা জমা পড়েছে বলেই খবর । গত বছরের তুলনায় এই সময়কালে 100 কোটি টাকার বেশি অতিরিক্ত আয় হয়েছে কলকাতা পৌরনিগমের সম্পত্তি কর বিভাগের । আগামী মার্চ পর্যন্ত বছর শেষে একলপ্তে আরও আয় হবে বলে আশা করছেন পৌর আধিকারিকরা ।

2017-18 সালের পর থেকে আর হয়নি কলকাতায় সম্পত্তির জেনারেল রিভ্যালুয়েশন (জিআর) । 6 বছর অন্তর হওয়ার কথা এই কাজ । আর তাতে সম্পত্তির পুনর্মূল্যায়ন হলে বৃদ্ধি পায় করের পরিমাণ । সাধারণ ক্ষেত্রে এটা বৃদ্ধি পায় কমবেশি 10 শতাংশ । বাণিজ্যিক সম্পত্তির ক্ষেত্রে কমবেশি 20 শতাংশ বৃদ্ধি পায় । ফলে করের পরিমাণ বাড়ার সুযোগ নেই ।

কিন্তু লাগাতার নিয়মিত ও বকেয়া কর আদায় জোর দিয়েছিল সম্পত্তি কর মূল্যায়ন বিভাগ । চলতি বছরে 25 হাজার নতুন করদাতার সংখ্যা যুক্ত হয়েছে । কর আদায়ের ক্ষেত্রে অবিরাম চেষ্টার ফল মিলেছে । চলতি অর্থবর্ষে জানুয়ারি মাস পর্যন্ত হিসেব বলছে, পৌর কোষাগারে জমা পড়েছে 1083 কোটি টাকা । যা গত অর্থবর্ষের তুলনায় 105 কোটি টাকা অতিরিক্ত ৷ আগামী মার্চ পর্যন্ত একলপ্তে আরও বেশ কিছু টাকা আসবে । গত বছর 978 কোটি টাকা উঠেছিল সম্পত্তি কর বাবদ । এবার এখনও পর্যন্ত 183 কোটি টাকা উঠেছে ।

এই প্রসঙ্গে কলকাতা পৌরনিগমের এক আধিকারিক বলেন, ‘‘প্রতিটি ওয়ার্ড ধরে ধরে কর্মীদের মাঠে নামানো হয়েছিল কর আদায়ে । নিয়মিত করদাতাদের যাতে কর দিতে অসুবিধা না হয়, সেদিকে নজর রাখার সঙ্গে বকেয়া করদাতাদের থেকে কর আদায় ব্যাপক সাফল্য এসেছে ।’’ তিনি আরও জানান, এই টাকার অঙ্ক আরও অনেকটাই বাড়বে জিআর করা হলে । জিআর হলে সম্পত্তির মূল্যায়ন হবে । সেই অনুসারে বাড়বে করের অঙ্ক ।

আরও পড়ুন:

  1. হয়রানি কমছে ক্রেতাদের, ফ্ল্যাট-বাড়ি কেনার আগে সম্পত্তি কর নিয়ে বড় সিদ্ধান্ত মেয়রের
  2. বেআইনি হোর্ডিং ঠেকাতে শহরে চালু হচ্ছে কিউআর কোড
  3. একা কী করে লড়ব ! হাতেনাতে রাবিশ বোঝাই গাড়ি ধরে পুলিশের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ 'মেয়র' ফিরহাদের

ABOUT THE AUTHOR

...view details