পশ্চিমবঙ্গ

west bengal

রাজভবনের পোর্টিকোর নাম বদল, 'নেতাজি'কে ইতিহাসের সঠিক জায়গা দিতে বিশেষজ্ঞ কমিটি গঠন রাজ্যপালের

By ETV Bharat Bangla Team

Published : Jan 23, 2024, 10:40 PM IST

CV Ananda Bose: ইতিহাসে নেতাজি সুভাষচন্দ্র বসুকে সঠিক জায়গা দিতে বিশেষ কমিটি গঠন রাজ্যপাল সিভি আনন্দ বোসের ৷ এই কমিটির কাজ কী হবে জানালেন নেতাজির জন্মজয়ন্তীতে ৷

Etv Bharat
রাজভবনে রাজ্যপালের নেতাজির জন্মজয়ন্তী পালন

কলকাতা, 23 জানুয়ারি: নেতাজির জন্ম জয়ন্তীতে বিস্ফোরক দাবি রাজ্যপাল সিভি আনন্দ বোসের। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে সুভাষচন্দ্র বসুর উপযুক্ত জায়গা পাননি বলেই অভিযোগ রাজ্যপালের। 'ন্যাশনাল হিরো'কে ইতিহাসে সঠিক জায়গা দিতে বিশেষজ্ঞ কমিটি গঠন করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। একইসঙ্গে রাজভবনের পোর্টিকোর নাম বদলে নেতাজির নামেই রাখা হয়েছে বলে মঙ্গলবার রাজভবন সূত্রের দাবি।

নেতাজি জয়ন্তীতে রাজভবনে সুভাষচন্দ্র বসুর ছবিতে মাল্যদানের পর প্রাথমিক ভাষণে আক্ষেপ প্রকাশ করেছেন রাজ্যপাল। তিনি বলেছেন, "দায়িত্বশীল রাজ্যপাল হিসেবে আমি বলছি, জেনে বুঝে নেতাজিকে ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। পরবর্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বলেছিলেন, ইতিহাসে নেতাজিকে সঠিক জায়গা দেওয়া হয়নি, ইতিহাসে তাঁকে সঠিক জায়গা দিতে হবে। এটা প্রত্যেক ভারতীয়র দায়িত্ব যাতে নেতাজি তাঁর সঠিক পরিচয় পান ইতিহাসে।"

এরপরেই আধিকারিকদের রাজ্যপাল বিশেষজ্ঞ কমিটি তৈরি করার নির্দেশ দিয়েছেন। যে কমিটিতে নেতাজি গবেষক, লাইব্রেরিয়ান থেকে শুরু করে বিভিন্ন ইতিহাসবিদরা থাকবেন। যাঁরা খুব দায়িত্বের সঙ্গে নেতাজিকে নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরবেন গবেষণার মাধ্যমে। যাতে আগামীতে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে নেতাজি যথাযোগ্য স্থান পান।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপালের নামের সঙ্গে সুভাষচন্দ্র বসুর পদবি জড়িত রয়েছে। যে বিষয়টা নিয়ে রাজ্যপালকে বহুবার গর্ব প্রকাশ করতে দেখা গিয়েছে। এবার সেই নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ উদ্যোগ নিলেন সিভি আনন্দ বোস। অন্যদিকে, একই দিনে বারাসতের এক অনুষ্ঠানে নেতাজির দেখা ভারতবর্ষ গঠনের বার্তা দিয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত ৷ তিনি জানিয়েছেন, যুব সমাজকে নেতাজির আদর্শে অনুপ্রাণিত হতে হবে ৷ দেশের জন্য যেভাবে তিনি স্বার্থত্যাগ করেছেন, তা যুব সমাজের শেখা উচিত বলে জানান সংঘ প্রধান ৷

ABOUT THE AUTHOR

...view details