পশ্চিমবঙ্গ

west bengal

ইডির তল্লাশিতে উঠে এল শাহজাহান ঘনিষ্ঠ চার তৃণমূল নেতার নাম

By ETV Bharat Bangla Team

Published : Jan 24, 2024, 8:01 PM IST

Updated : Jan 24, 2024, 8:18 PM IST

Ration Distribution Scam: সন্দেশখালির তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালিয়ে চারজন নেতার নাম পেয়েছে বলে ইডি সূত্রে খবর ৷ ওই চার তৃণমূল নেতার সঙ্গে রেশন দুর্নীতির কোনও সম্পর্ক আছে কি না, খতিয়ে দেখছে ইডি ৷ পাশাপাশি বুধবারের তল্লাশি আরও অনেক নথি উদ্ধার হয়েছে বলে খবর ৷

Ration Distribution Scam
Ration Distribution Scam

সন্দেশখালিতে ইডির তল্লাশি অভিযান

সন্দেশখালি, 24 জানুয়ারি: আক্রান্ত হওয়ার 19 দিন পর তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তকারীদের হাতে ৷ সূত্রের খবর, শাহজাহানের বাড়ি থেকে চারজন তৃণমূল নেতার নাম উঠে এসেছে ৷ রেশন দুর্নীতিতে তাদের যোগ রয়েছে কি না, আপাতত সেটাই খতিয়ে দেখছে ইডি ৷

গত 5 জানুয়ারি উত্তর 24 পরগনার সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে আক্রান্ত হয় ইডি ৷ তার পর কেটে গিয়েছে 19 দিন ৷ বুধবার ফের সরবেড়িয়ার আকুঞ্জিপাড়ার শাহজাহানের বাড়িতে তল্লাশি চালায় ইডি ৷ এ দিন আটঘাট বেঁধেই তৃণমূল নেতা শেখ শাহজাহানের আকুঞ্জিপাড়ার বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় এজেন্সি ৷

সন্দেশখালিতে ইডির তল্লাশি অভিযানের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী

একেবারে 'রণসজ্জায়’ সজ্জিত হয়ে তৃণমূল নেতার ঘরের তালা ভেঙে ভিতরে ঢোকেন ইডি আধিকারিকরা । এরপর শাহজাহানের হলুদ রঙের বাড়ির একের পর এক ঘরে ঢুকে চলে ম‍্যারাথন তল্লাশি । নামিয়ে আনা হয় সুটকেস । ভাঙা হয়েছে আলমারির তালাও । সেখান থেকে কাগজপত্র ঘেঁটে ইডির হাতে উঠে এসেছে শাহজাহান ঘনিষ্ঠ চার তৃণমূল নেতার নাম ।

সন্দেশখালিতে ইডির তল্লাশি অভিযান

ইডি সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত সার্টিফিকেট ও ফর্মের কাগজপত্র ঘেঁটে শাহজাহান ঘনিষ্ঠ এই চার তৃণমূল নেতার নাম মিলেছে । এরা হলেন শিবপ্রসাদ হাজরা, বিকাশ মণ্ডল, প্রতিমা সরদার ও সবিতা রায় । এই নামগুলো ইতিমধ্যে সিজ করেছেন তদন্তকারী সংস্থার আধিকারিকরা । রেশন দুর্নীতিকাণ্ডে এই চারজনই গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করছেন তাঁরা ।

যদিও, হামলার ঘটনার পর থেকে গত 19 দিন ধরে এলাকায় দেখা যায়নি শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরাকে । তিনি সন্দেশখালির-2 ব্লকের তৃণমূলের সভাপতির দায়িত্বে রয়েছেন । এছাড়াও তল্লাশি অভিযানে একাধিক বন্ড এবং ডিড পেপার পাওয়া গিয়েছে বলেই খবর ইডি সূত্রে । শাহজাহানের 2018 সালের মার্চ মাসের ইনকাম ট্যাক্স রিটার্নের কাগজপত্রও হাতে এসেছে ইডি আধিকারিকদের ।

সন্দেশখালিতে শেখ শাহজাহানের নামে বাজার

দু’টি নামী গয়না প্রস্তুতকারক ও বিক্রেতা সংস্থার টেক্সট ইনভয়েস, বিলও পাওয়া গিয়েছে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়ি থেকে । ওই দুটি সংস্থা থেকে মোটা অঙ্কের গয়না কেনা হয়েছিল বলে খবর সূত্রের । এছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ নথিপত্র মিলেছে । তার মধ্যে গুরুত্বপূর্ণ ভিসা, ইন্সুরেন্স সার্টিফিকেট, এয়ার টিকিটের কাগজপত্র৷ শাহজাহানের বাড়ি থেকে যে বিমানের টিকিটের নথিপত্র মিলেছে, সেই টিকিট কোথায়, কার জন্য কাটা হয়েছিল, তার উত্তর খোঁজার চেষ্টা করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা ।

সন্দেশখালিতে ইডির তল্লাশি অভিযান

এদিকে সন্দেশখালি কাণ্ডের 'মাস্টারমাইন্ড' তৃণমূল নেতা শেখ শাহজাহান গত 19 দিন ধরে নিখোঁজ ৷ তৃণমূলের স্থানীয় নেতৃত্বের দাবি, শাহজাহান এলাকাতেই আছেন ৷ অথচ তাঁকে খুঁজে পাচ্ছে না ন‍্যাজাট থানার পুলিশ । বুধবার সন্দেশখালিতে ইডির তল্লাশি অভিযানের সময় দেখা মেলেনি পলাতক এই তৃণমূল নেতা কিংবা তাঁর ঘনিষ্ঠ কাউকেই । এ দিন যখন ইডির তল্লাশি অভিযান চলছে, তখন কিন্তু সরবেড়িয়ায় ওই তৃণমূল নেতার নামাঙ্কিত মার্কেটে ভিড় ছিল অনান‍্য দিনের থেকে তুলনামূলক কম । ফলে, 5 জানুয়ারির ঘটনার সঙ্গে আজকের পরিস্থিতির আমূল বদল ঘটেছে বলেই দাবি একাংশের ।

আরও পড়ুন:

  1. সাড়ে ন'ঘণ্টা পর শাহজাহানের বাড়ি সিল করল ইডি, সাঁটানো হল সমনের নোটিশও
  2. হাইকোর্টের ধমকে হুঁশ ফিরল, 24 ঘণ্টার মধ্যেই শেখ শাহজাহানের বাড়িতে বসল সিসিটিভি
  3. শাহজাহান ঘনিষ্ঠ দু'জনকে গ্রেফতার পুলিশের, হামলার মাস্টারমাইন্ড অধরাই
Last Updated : Jan 24, 2024, 8:18 PM IST

ABOUT THE AUTHOR

...view details