পশ্চিমবঙ্গ

west bengal

বালু'র টাকা বিদেশে পাঠিয়ে মোটা অংকের কমিশন ডাকুর! অতিরিক্ত চার্জশিটে দাবি ইডির

By ETV Bharat Bangla Team

Published : Mar 5, 2024, 8:06 PM IST

Ration Distribution Case: জানা গিয়েছে, সংশ্লিষ্ট সাপ্লিমেন্টারি চার্জশিটে স্পষ্টভাবে ইডি উল্লেখ করেছে যে রাজ্যে প্রাক্তন খাদ্যমন্ত্রীর টাকা বিদেশি মুদ্রাতে রূপান্তরিত করতে সাহায্য করেছেন এই শঙ্কর নিজেই। রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী এই মামলায় ধৃত জ্যোতিপ্রিয় মল্লিক বা বালুর সঙ্গে শঙ্করের 'ব্যবসায়িক' সম্পর্কের প্রসঙ্গ। সেই টাকা বিদেশে পাঠিয়ে মোটা অংকের কমিশন পেত ডাকু ৷

বালু'র টাকা বিদেশে পাঠিয়ে মোটা অংকের কমিশন পেত ডাকু
Ration Distribution Case

কলকাতা, 5 মার্চ: রেশন বণ্টন দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের নামে এবার বিস্ফোরক তথ্য পেশ করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থ। মামলায় প্রথম সাপ্লিমেন্টারি চার্জশিট আজ, মঙ্গলবার নগর দায়রা আদালতে এই চার্জশিট জমা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জানা গিয়েছে, সংশ্লিষ্ট সাপ্লিমেন্টারি চার্জশিটটি মোট 83টি পাতার ৷ তাতে রয়েছে, শঙ্করের কথা এবং তার কোম্পানি এবং তিনি কোন কোন ব্যক্তিদের সঙ্গে ওঠাবসা করতেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে । রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী এই মামলায় ধৃত জ্যোতিপ্রিয় মল্লিক বা বালুর সঙ্গে শঙ্করের 'ব্যবসায়িক' সম্পর্কের প্রসঙ্গ।

সংশ্লিষ্ট চার্জশিটে ইডির দাবি, 2011 থেকে 2022 সালের মধ্যে হাওয়ালার মাধ্যমে প্রায় 750 কোটি টাকা এভাবেই বিদেশে পাচার হয়ে গিয়েছে। তারই 0.5 শতাংশ শঙ্কর পেয়েছে বলে সংশ্লিষ্ট সাপ্লিমেন্টারি চার্জশিটে দাবি করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সিজিও কমপ্লেক্স সূত্রের খবর, তাঁর চার কোম্পানির নাম রয়েছে চার্জশিটে। জানা গিয়েছে, সংশ্লিষ্ট সাপ্লিমেন্টারি চার্জশিটে স্পষ্টভাবে ইডি উল্লেখ করেছে যে রাজ্যে প্রাক্তন খাদ্যমন্ত্রীর টাকা বিদেশি মুদ্রাতে রূপান্তরিত করতে সাহায্য করেছেন এই শঙ্কর নিজেই। তার বিনিময়ে কমিশনও মোটা অংক পেয়েছে।

ডিরেক্টরেট সূত্রের খবর, এই চার্জশিটে নাম রয়েছে রেশন 'দুর্নীতি'তে ধৃত বনগাঁ পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্যের ওরফে ডাকুর। সেই সঙ্গে উল্লেখ রয়েছে তাঁর একাধিক কোম্পানির কথা। রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী এই মামলায় গ্রেফতার হওয়া জ্যোতিপ্রিয় মল্লিলের সঙ্গে শঙ্করের ব্যবসায়িক সম্পর্কের প্রসঙ্গও তুলে ধরা হয়েছে সংশ্লিষ্ট মাধ্যমে। ইডি দাবি করেছে, বালুর বিপুল পরিমাণ টাকা, বিদেশি মুদ্রাতে রূপান্তরিত করে শঙ্কর 0.5 শতাংশ করে কমিশন পেয়েছে। সেই থেকেই কোটি টাকা 'আয়' করেছেন তিনি।

উল্লেখ্য গত 5 জানুয়ারি শঙ্করের বাড়িতে তল্লাশি চালিয়েছিল ইডি। রেশন দুর্নীতি মামলায় বনগাঁ পৌরসভার প্রাক্তন চেয়ারম্যানকে জেরা করে অসঙ্গতি মেলায় সেদিন রাতেই তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তারা দাবি করেছিল, বালুর সঙ্গে শঙ্করের যোগাযোগ ছিল। এমনকী, হাসপাতালে থাকাকালীন মেয়েকে লেখা বালুর চিঠিতে শঙ্করের কথা উল্লেখ ছিল বলে দাবি করেছিল ইডি।

আরও পড়ুন:

শেখ শাহাজাহানের বিরুদ্ধে পদক্ষেপ! ইডি-এনআইএ-সিবিআই একসঙ্গে বৈঠক

ABOUT THE AUTHOR

...view details