পশ্চিমবঙ্গ

west bengal

বারাসাত কেন্দ্রে একই দলের দুই প্রার্থী! ফরওয়ার্ড ব্লকের দেওয়াল লিখন ঘিরে বিভ্রান্তি - Lok Sabha Election 2024

By ETV Bharat Bangla Team

Published : Apr 15, 2024, 1:10 PM IST

Forward Bloc Candidate: নাম ঘোষণার পরেও প্রবীর ঘোষের পরিবর্তে বারাসাত কেন্দ্রে সঞ্জীব চট্টোপাধ্যায়কে প্রার্থী করেছে ফরওয়ার্ড ব্লক ৷ অথচ দেওয়ালে রয়েছে দুই প্রার্থীরই নাম ৷ ঘটনাটিকে কেন্দ্র করে তৈরি হয়েছে বিভ্রান্তি ৷ শুরু হয়েছে রাজনৈতিক তরজাও ৷

Forward Bloc
ফরওয়ার্ড ব্লক

ফরওয়ার্ড ব্লকের প্রার্থী

বারাসত, 15 এপ্রিল: একজনের প্রার্থী পদ বাতিল হয়েছে বিজেপির সঙ্গে যোগসাজশের অভিযোগে । অন্য়জন স্থান পেয়েছেন পরিবর্তিত প্রার্থী তালিকায় । অথচ ফরওয়ার্ড ব্লকের প্রবীর ঘোষ এবং সঞ্জীব চট্টোপাধ্যায়, দুই প্রার্থীর নামই জ্বলজ্বল করছে দেওয়াল লিখনে । সেই নিয়ে বিভ্রান্তিতে বারাসতবাসী । প্রশ্ন উঠেছে, এর মধ্যে আসল প্রার্থী কে! প্রবীরকে সরিয়ে সঞ্জীবকে বারাসাতের প্রার্থী করেছে দল ৷ তবে শহরের একাধিক দেওয়ালে প্রবীরের নাম কেন লেখা হল? কেন বিভ্রান্তি কাটাতে তাঁর নাম মুছে দেওয়া হলনা? রাজ্য রাজনীতির বিভিন্ন মহলে উঠছে প্রশ্নে ৷ ঘটনাটি বিষয়টি স্বীকার করে নিয়েছে ফরওয়ার্ড ব্লক ৷ তবে এই নিয়ে বিভ্রান্তির কিছু নেই বলে দাবি করেছে সিংহ বাহিনী ।

দীর্ঘ টানাপোড়েনের পর বারাসত কেন্দ্রে বাম প্রার্থী হিসেবে মনোনীত হয়েছিলেন প্রাক্তন শিক্ষক তথা ফরওয়ার্ড ব্লক নেতা প্রবীর ঘোষ । এরপরই সময় নষ্ট না করে বাম নেতৃত্বকে সঙ্গে নিয়ে প্রচারে নামেন তিনি । মিছিল-মিটিং-দেওয়াল লিখন, প্রচারের অনেকটা পথই এগিয়ে গিয়েছিলেন প্রবীর । কিন্তু কয়েকদিন যেতে না যেতেই তাঁর প্রার্থী পদ ঘিরে বিতর্ক তৈরি হয় দলের অন্দরেই । অভিযোগ ওঠে বিজেপির সঙ্গে যোগাযোগ রয়েছে তাঁর ।

প্রবীর ঘোষ

বিরোধীদের অভিযোগ, খাতায় কলমে প্রবীর ফরওয়ার্ড ব্লকের নেতা হলেও, আসলে তিনি বিজেপির শিক্ষক সংগঠনের সঙ্গে যুক্ত । সংগঠনের কর্মসূচিতে একসময় বিকাশ ভবনেও দেখা গিয়েছিল তাঁকে । সেই ছবি প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়তে হয় বাম নেতৃত্বকে । দেরি না করে বিষয়টিতে হস্তক্ষেপ করেন ফরওয়ার্ড ব্লকের রাজ‍্য নেতৃত্ব। বাতিল করা হয় প্রবীর ঘোষের প্রার্থী পদ । পরিবর্তে প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয় দলেরই উত্তর 24 পরগনা জেলার সম্পাদক সঞ্জীব চট্টোপাধ্যায়কে ৷

বারাসত কেন্দ্রে বাম মনোনীত প্রার্থী হিসেবে সঞ্জীবের নাম ঘোষণা হওয়ায় পর নতুন করে নির্বাচনের প্রস্তুতি শুরু করে দল ৷ কিন্তু গোল বাঁধে দেওয়াল লিখনে। শহরের গুরুত্বপূর্ণ রাস্তা হোক কিংবা পাড়ার অলিগলি । সর্বত্রই জ্বলজ্বল করছে প্রবীর ও সঞ্জীবের নাম । ধন্দে পড়েছেন শহরবাসী । বুঝেই উঠতে পারছেন না ভোট দিলে বাম প্রার্থী হিসেবে ঠিক কাকে ভোট দেবেন তাঁরা ! এই বিষয়ে রাজীব চট্টোপাধ্যায় নামে এক শহরবাসী বলেন, "এই নিয়ে আমরা তো বিভ্রান্তই ! তার থেকে বেশি বিভ্রান্ত ফরওয়ার্ড ব্লক দল । তা না হলে দলের প্রার্থী হিসেবে দু'জনের নাম কেন থাকবে দেওয়ালে! বামেদের সিদ্ধান্ত স্পষ্ট করা উচিত ।" এদিকে বিষয়টি নিয়ে বাম শরিক ফরওয়ার্ড ব্লককে কটাক্ষ করেছে তৃণমূল এবং বিজেপি।

সঞ্জীব চট্টোপাধ্যায়

বারাসতের তৃণমূল সভাপতি ও কাউন্সিলর অরুণ ভৌমিক বলেন, "বাম সংগঠনের অস্তিত্ব এবং দৈন্য দশা দিনদিন আরও প্রকট হচ্ছে । ওদের দলে কেউ কারও কথার গুরুত্ব দেয়না । সেই কারণে একই দলের দু'জন দাঁড়িয়ে যাচ্ছে নির্বাচনে লড়াই করতে । সেটাই প্রকাশ্যে চলে এসেছে ।" সেইসঙ্গে তাঁর সংযোজন, "আমরা এসব নিয়ে ভাবছি না । আমাদের লক্ষ্য তৃণমূল প্রার্থী কাকলি ঘোষ দস্তিদারের জেতার মার্জিন বাড়ানো ।" একই সুর শোনা গিয়েছে বিজেপির রাজ‍্য কমিটির সদস্য তাপস মিত্রের গলাতেও । তাঁর কথায়, "ফরওয়ার্ড ব্লক দলের কে প্রার্থী হল, না হল তা নিয়ে কেউ মাথা ঘামাচ্ছে না । এখানে মূল লড়াই হবে দু'জনের মধ্যে । একজন তৃণমূলের চিকিৎসক প্রার্থী । অপরজন বিজেপি প্রার্থী । বারাসতে পদ্ম ফুল ফোটাতে বদ্ধপরিকর আমরা।"

বিষয়টি নিয়ে বারাসতের ফরওয়ার্ড ব্লক প্রার্থী ও দলের জেলা সম্পাদক সঞ্জীব চট্টোপাধ্যায় বলেন, "প্রবীর ঘোষের হয়ে প্রচারে আমরা অনেকটাই এগিয়ে গিয়েছিলাম । তাই এখনও সব জায়গায় ওঁর নামে দেওয়াল লিখন মুছে ফেলা সম্ভব হয়নি । আশা করছি দু-একদিনের মধ্যে এই সমস্যা মিটে যাবে । প্রার্থী পদ থেকে প্রবীর ঘোষকে সরানোর পর আমার নাম ঘোষণা করা হয়েছে । এটা সকলেই জানেন । এর মধ্যে বিভ্রান্তির কিছু নেই । তৃণমূল-বিজেপি অবান্তর অভিযোগ করছে ।"

আরও পড়ুন:

ABOUT THE AUTHOR

...view details