পশ্চিমবঙ্গ

west bengal

নিয়ম ভেঙে মহিলা হস্টেলে প্রবেশ, অলিম্পিক্সের জাতীয় শিবির থেকে বহিষ্কার বাংলার শিউলি

By PTI

Published : Mar 16, 2024, 10:05 PM IST

Achinta Sheuli: বার্মিংহ্যামে 2022 কমনওয়েলথ গেমসে বাংলার এই ছেলে সোনা এনে দিয়েছিলেন দেশের ঝুলিতে ৷ 22 বছরের এই যুবককে এদিন আসন্ন 2024 অলিম্পিক্সের জাতীয় শিবির থেকে বহিষ্কার করা হয়েছে ৷ কারণ তিনি যা অন্যায় করেছেন তাই তাঁর জন্য এমন শাস্তিই আদর্শ বলে মনে করেছে কর্তৃপক্ষ ৷

সোনাজয়ী ভারোত্তোলক অচিন্ত্য
Achinta Sheuli

নয়াদিল্লি, 16 মার্চ:রাতে মহিলাদের হস্টেলে ঢুকতে গিয়ে নিরাপত্তারক্ষীর ক্যামেরাবন্দি অচিন্ত্য শিউলি ৷ ঘটনার অভিঘাতে কমনওয়েথ গেমসে সোনাজয়ী বাংলার ভারোত্তোলককে বহিষ্কারের সিদ্ধান্ত নিল জাতীয় ভারোত্তোলন সংস্থা ৷ সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, পাতিয়ালায় জাতীয় শিবির চলাকালীন রাতে মেয়েদের হস্টেলে ঢুকতে গিয়ে ধরা পড়ছেন তিনি ৷ শাস্তি হিসেবে অলিম্পিক্সের জাতীয় শিবির থেকে তাঁকে বহিষ্কার করা হয়েছে। ফলত এবারের অলিম্পিকে নামার সম্ভাবনা শেষ হয়ে গেল হাওড়ার ভারোত্তোলকের।

নামপ্রকাশে অনিচ্ছুক জাতীয় ভারোত্তোলন সংস্থার (আইডব্লিউএলএফ) এক আধকারিক পিটিআইকে বলেন, "অবশ্যই, এমন ঘটনা একেবারেই মেনে নেওয়া যায় না। অচিন্ত্যকে সঙ্গে সঙ্গে শিবির ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারই নাকি শিবির ছেড়ে চলে গিয়েছেন অচিন্ত্য। মহিলাদের হস্টেলে রাতে ঢোকার সময় এক নিরাপত্তারক্ষী তাঁকে দেখতে পান। তিনি সেই ঘটনার ভিডিয়ো করেন। সেই ভিডিয়ো আবার স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই) ও এনআইএস পাতিয়ালার এক্সিকিউটিভ ডিরেক্টর বিনীত কুমারের কাছে পাঠানো হয়। ভিডিয়োতে যথেষ্ট প্রমাণ থাকায় আলাদা করে কোনও তদন্ত কমিটি তৈরি করা হয়নি।

সবচেয়ে বড় কথা, বাংলার এই নামী ভারত্তোলককে নিরাপত্তারক্ষী বারবার নিষেধ করেছিলেন মহিলাদের হস্টেলে প্রবেশের বিষয়ে। কিন্তু তিনি শোনেননি, বরং জোর করে ঢুকতে গিয়েই বিপত্তি বাঁধান তিনি়। এই বহিষ্কারের ফলে 2022 বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে সোনাজয়ী এই বঙ্গতনয়ের আর অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের স্বপ্নপূরণ হচ্ছে না ৷ 2022 সালের কমনওয়েলথ গেমসে 73 কেজি বিভাগে সোনা জিতেছিলেন অচিন্ত্য। তারপরে অবশ্য চোট পেয়েছিলেন তিনি। চোট সারিয়ে আবার অনুশীলন শুরু করেছিলেন অচিন্ত্য। অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছিলেন। কিন্তু শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বহিষ্কার করা হল তাঁকে।

আরও পড়ুন:

  1. অচিন্ত্য শিউলিকে সংবর্ধনা রাজ্যের, উপহার 5 লক্ষ টাকা
  2. স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থেকে অচিন্ত্যকে শ্রীভূমির তরফে 2 লাখের চেক সুজিত বসুর
  3. বার্মিংহ্যাম টু দেউলপুর, বাড়ি ফিরেই মায়ের কাছে কড়াইশুঁটির কচুরির আবদার অচিন্ত্যর

ABOUT THE AUTHOR

...view details