পশ্চিমবঙ্গ

west bengal

গড়াপেটায় অভিযুক্ত মহামেডান স্পোর্টিং ও টাউন ক্লাবকে শো-কজ সিএবি'র

By ETV Bharat Bangla Team

Published : Mar 12, 2024, 7:08 AM IST

Updated : Mar 12, 2024, 7:27 AM IST

Match-Fixing in Kolkata First Division League: সোমবার সন্ধেয় সিএবি'তে ছিল অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক ৷ সেই বৈঠকেই প্রথম ডিভিশন লিগে গড়াপেটায় অভিযুক্ত দুই ক্লাবকে শো-কজ করা হয়েছে ৷ আগামী তিন-চারদিনের মধ্যে উত্তর চাওয়া হয়েছে ৷

Etv Bharat
Etv Bharat

সিএবি সভাপতির বক্তব্য

কলকাতা, 12 মার্চ: প্রথম ডিভিশন ক্লাব ক্রিকেটে ওঠা ম্যাচ গড়াপেটার অভিযোগ ক্রমশই বড় আকার নিয়েছে। গড়াপেটার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত দুই ক্লাবের বিরুদ্ধে সিএবি কী ব্যবস্থা গ্রহণ করে, সেদিকেই তাকিয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা ৷ অবশেষে সোমবার সন্ধেয় ঘণ্টাদেড়েকের বৈঠকের পর গড়াপেটায় অভিযুক্ত দুই ক্লাবকে শো-কজ করল বঙ্গ ক্রিকেটের নিয়ামক সংস্থা ৷

সোমবার সন্ধ্যায় সিএবি'তে অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে সংগৃহীত যাবতীয় তথ্য ও সাক্ষ্যপ্রমাণ নাড়াচাড়া হয়। সংশ্লিষ্ট ম্যাচে মাঠের তিন আম্পায়ার, অবজারভার এবং ভিডিয়ো ফুটেজ দেখে রিপোর্টে জানানো হয়, ক্রিকেটের স্পোর্টসম্যান স্পিরিট মেনে ম্যাচটি হয়নি। শেষমেশ বঙ্গ ক্রিকেটের অম্বুডসম্যান সম্রাট সেনের পরামর্শ নিয়ে বৈঠকে জোড়া সিদ্ধান্ত হয়। প্রথম সিদ্ধান্তে অভিযুক্ত দুই ক্লাব (টাউন ক্লাব ও মহামেডান স্পোর্টিং) শো-কজ করা হয়েছে। আগামী তিন-চার দিনের মধ্যে জবাবদিহি চাওয়া হয়েছে তাদের কাছে।

অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এদিন মূল আকর্ষণ ছিল গড়াপেটা বিতর্ক। দিনকয়েক আগে সিএবি সূত্রে খবর মিলেছিল, বৈঠকে বাংলা ক্রিকেটের শীর্ষকর্তারা নিরপেক্ষ তদন্ত কমিটি গড়তে চলেছেন। যদিও বাস্তবে সোমের বৈঠকে তেমন কিছু হয়নি। বদলে দুই ক্লাবকে শো-কজ করা হল। আগামী ছ'মাসের মধ্যেই সিদ্ধান্ত গৃহীত হবে এই বিষয়ে।

ভিন রাজ্যের ক্রিকেটার ক্লাব ক্রিকেটে খেলানোর সঠিক নিয়ম কী, বিসিসিআই'য়ের কাছেও এব্যাপারে তথ্য জানতে চাওয়া হচ্ছে। মঙ্গলবারই সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় এব্যাপারে বোর্ডকে চিঠি দেবেন। সিএবি'র ক্লাব ক্রিকেটে ভিনরাজ্যের ক্রিকেটার খেলানো নিয়ে জটিলতা রয়েছে। এতদিন নিয়ম ছিল ভিনরাজ্যের হয়ে রঞ্জি খেলা ক্রিকেটার বিসিসিআই থেকে এনওসি এনে কলকাতা ময়দানে যে কোনও ক্লাবের হয়ে খেলতে পারেন। যদিও বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, বোর্ডের তরফে ক্লাব ক্রিকেট খেলার জন্য কোনওরকম এনওসি দেওয়া হয় না। শুধুমাত্র এক রাজ্য থেকে অন্য রাজ্যে খেলার সময়ই অনুমতি প্রয়োজন।

যদিও সিএবি-র নিয়মে অনুমতি নিয়ে আসা বাধ্যতামূলক বলে লেখা রয়েছে। সেখান থেকেই যাবতীয় ধোঁয়াশার শুরু। বোর্ডের নিয়ম না সিএবি তার নিজের নিয়মে চলবে, তা নিয়েই বিতর্ক। কোন নিয়ম পালন করা হবে সে জানতে চেয়ে বোর্ডের নতুন জেনারেল ম্যানেজার আবে কুরভিল্লার কাছে চিঠি পাঠাচ্ছে সিএবি। অর্থাৎ, নিয়মের জটিলতায় ম্যাচ গড়াপেটার বিষয়টি ক্রমেই গৌণ হওয়ার পথে।

আরও পড়ুন:

  1. কবে মাঠে ফিরছেন শামি-পন্ত, জানিয়ে দিলেন বিসিসিআই সচিব জয় শাহ
  2. রঞ্জি ফাইনালে বোলারদের দাপট উপভোগ করছেন সচিন
  3. ময়দানে গড়াপেটা, রিপোর্ট চেয়ে বুধে বৈঠক সিএবি'র
Last Updated : Mar 12, 2024, 7:27 AM IST

ABOUT THE AUTHOR

...view details