পশ্চিমবঙ্গ

west bengal

'সাংসদ আলুওয়ালিয়া নিখোঁজ', বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে 'লড়াকু' অগ্নিমিত্রাকে প্রার্থী চাইছে বিজেপির একাংশ

By ETV Bharat Bangla Team

Published : Feb 22, 2024, 3:13 PM IST

Lok Sabha Elections 2024: বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী নিয়ে চমক অপেক্ষা করছে কর্মীদের জন্য ? ওই কেন্দ্রের সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে অসময়ে পাশে না-পেয়ে এ বার লড়াকু নেত্রী অগ্নিমিত্রাকেই প্রার্থী হিসেবে চাইছেন স্থানীয় বিজেপি কর্মীদের একাংশ ৷

ETV BHARAT
ETV BHARAT

বর্ধমান, 22 ফেব্রুয়ারি:আসন্ন লোকসভা নির্বাচনেবর্ধমান-দুর্গাপুর কেন্দ্র বিজেপি ধরে রাখতে পারবে কি না, তা নিয়ে দলের অন্দরেই প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে । দলের মধ্যে অনেকেই চাইছেন বিজেপি সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়ার পরিবর্তে নতুন মুখ আনা হোক । কেউ কেউ আবার চাইছেন, যেভাবে আসানসোলের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের জনপ্রিয়তা বাড়ছে, তাতে তাঁর মতো প্রার্থী পেলে কর্মীদের মনোবল বাড়তে পারে ৷ যদিও বিজেপির দলীয় সূত্রে খবর, দলের প্রার্থী ঠিক করবে কেন্দ্রীয় নেতৃত্ব । তবে এই বিষয়ে বিভিন্ন মহলের কাছ থেকে তথ্য নেওয়া হচ্ছে ।

বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়ার বিরুদ্ধে অভিযোগ, গত পাঁচ বছরে সেভাবে তাঁকে দেখা যায়নি । এই অভিযোগ সাধারণ মানুষের তো আছেই, বিজেপি কর্মীদের একাংশের অন্দরেও একই কথা ঘোরাফেরা করছে ৷ এ নিয়ে জমেছে ক্ষোভ ৷ ফলে সাংসদ নিখোঁজ বলে একাধিকবার পোস্টারও পড়েছে বর্ধমান ও দুর্গাপুরে ।

স্থানীয় মানুষ থেকে বিজেপির একাংশের অভিযোগ, করোনার সময় থেকে একাধিকবার যখন স্থানীয় মানুষ কোনও সমস্যার মুখোমুখি হয়েছেন, তখন তাঁদের প্রয়োজনে বিজেপি সাংসদকে পাশে পাওয়া যায়নি । তিনি মাঝেমধ্যে এলাকায় আসেন হয় ট্রেন বা স্টেশনের কোনওকিছু উদ্বোধনে, কিংবা রাম মন্দির দর্শন করতে যাওয়া দর্শনার্থীদের সঙ্গে দেখা করতে । যেমন দুর্গাপুরে দুটি রাষ্ট্রায়ত্ত সংস্থা ডিএসপি ও ডিটিপিএস সম্প্রসারণের প্রক্রিয়া শুরু হয়েছে ৷ ডিএসপি বাসিন্দাদের জায়গা খালি করার নির্দেশ দিয়েছে । ফলে বাসিন্দারা পুনর্বাসনের দাবিতে আন্দোলন শুরু করেছেন । এই সংকটের সময়ে সাংসদকে পাশে না-পেয়ে বিজেপি সাংসদের নামে 'সন্ধান চাই' নামে পোস্টার পড়ে । বর্ধমান শহরেও একাধিকবার তাঁর নামে পোস্টার পড়েছে ।

বিজেপি কর্মীদের একাংশের অভিযোগ, বিধানসভা নির্বাচনের পরে বিজেপি কর্মীদের উপরে অত্যাচার নেমে এসেছিল । তাঁদের বাড়িঘর ভেঙে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল । সেই সময় বর্ধমানের প্রায় হাজার খানেক কর্মী ঘরছাড়া ছিলেন । তাঁদের মধ্যে বেশ কয়েকজনকে বিজেপির জেলা কার্যালয়ে আশ্রয় দেওয়া হয়েছিল । কিন্তু কর্মীদের সাহায্য করার জন্য বিজেপি সাংসদকে সেই সময় পাওয়া যায়নি বলে অভিযোগ । যদিও জেলা বিজেপি নেতৃত্বের সাফাই, সাংসদ সব সময় প্রকাশ্যে আসতে না পারলেও তিনি নিয়মিত খোঁজখবর নিয়ে সব ধরনের সাহায্য করে থাকেন ।

গত পঞ্চায়েত নির্বাচনেও দেখা গিয়েছে, জেলা পরিষদের ফলাফলের নিরিখে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের থেকে দু লক্ষেরও বেশি ভোটে পিছিয়ে আছে বিজেপি । ফলে আসনটি ধরে রাখা তাঁদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে । যদিও বিজেপির দাবি, পঞ্চায়েত ভোটের সঙ্গে লোকসভা নির্বাচনে আকাশপাতাল পার্থক্য আছে । পঞ্চায়েত নির্বাচনে তো সাধারণ মানুষ নিজের ভোটই দিতে পারেননি । শাসকদল নিজেদের ইচ্ছেমতো ভোট করে জিতেছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেন, "আলুওয়ালিয়া ফের প্রার্থী হলে দলীয় কর্মীদের মনোবল আরও ভেঙে যাবে । তাঁকে জেতানোর জন্য তো তাঁরাই লড়েছিলেন । কিন্তু তাঁদের বিপদে সাংসদকে দেখাই যায়নি । উলটে যাঁরা দলকে জেতাতে ভূমিকা নিয়েছেন, তাঁদেরই তিনি দল থেকে বাদ দিয়েছেন । যা নিয়ে তো ক্ষোভ আছেই । তবে অগ্নিমিত্রা পাল যেভাবে আন্দোলন করছেন, তাতে দলের কর্মীরা খুশি । তাঁকে পাশে পেলে হয়তো নতুন উদ্যমে ঝাঁপাবেন দলীয় কর্মীরা ।"

বিজেপি নেতা সুধীররঞ্জন সাউ বলেন, "দলের প্রার্থী এখান থেকে ঠিক হয় না । দলের শীর্ষ নেতৃত্ব ঠিক করবে । তবে সাংসদ এলাকার উন্নয়নে একাধিক কাজ করেছেন । আমরা সবাই দলের স্বার্থে কাজ করি ।"

বিজেপি নেতা নরেশ কোনার এ প্রসঙ্গে বলেন, "বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী কে হবেন তা ঠিক করবে দল । তবে দলীয় কর্মীরা একজন দক্ষ সংগঠককে প্রার্থী হিসেবে চাইছেন, যাঁকে সব সময় হাতের কাছে পাওয়া যায় । যাঁকে লড়াইয়ের ময়দানে সব সময় পাওয়া যায় । আর বিধানসভা নির্বাচনের পর থেকে বিজেপি কর্মীদের মনোবল অনেকটাই তলানিতে গিয়ে ঠেকেছে । কারণ কর্মীদের দুঃসময়ে উপরতলার নেতাদের খুঁজে পাওয়া যায়নি । তাই নতুন মুখ না আনলে নির্বাচনে জেতা বিজেপির পক্ষে অনেকটাই কঠিন হবে । কারণ প্রায় 70 শতাংশ বুথেই বিজেপি কোনও বুথ কর্মী খুঁজে পায়নি ।"

আরও পড়ুন:

  1. সন্দেশখালি তৃণমূল সরকারের কবরস্থান হবে, দাবি বিজেপি সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়ার
  2. খালিস্তানি মন্তব্য তৃণমূলের স্ক্রিপটেড, মমতার সমালোচনায় সরব বিজেপি সাংসদ আলুওয়ালিয়া
  3. 'শুভেন্দুকে শিখদের কাছে ক্ষমা চাইতে হবে', অগ্নিমিত্রার বাড়ির বাইরে বিক্ষোভ গুরুদ্বারা প্রবন্ধক কমিটির

ABOUT THE AUTHOR

...view details