পশ্চিমবঙ্গ

west bengal

2024 সালে ভারতীয় অর্থনীতি 7.5% বৃদ্ধি পাবে, অনুমান বিশ্বব্যাংকের - Indian GDP

By ETV Bharat Bangla Team

Published : Apr 3, 2024, 4:09 PM IST

Indian Economic Growth: বিশ্বব্যাংকের রিপোর্ট অনুযায়ী, ভারতের আর্থিক বৃদ্ধি 2023-24 অর্থবর্ষে 7.5 শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে যা দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক বৃদ্ধির সিংহভাগের জন্য দায়ী ৷ 2025 সালে দক্ষিণ এশিয়ার সামগ্রিক আর্থিক বৃদ্ধির হার 6.1% হবে বলে অনুমান করা হচ্ছে ।

Indian Economic Growth
2024 সালে ভারতীয় অর্থনীতি 7.5% বৃদ্ধি পাবে, অনুমান বিশ্বব্যাংকের

হায়দরাবাদ, 3 এপ্রিল: 2024 সালে ভারতীয় অর্থনীতি 7.5 শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে অনুমান করছে বিশ্বব্যাংক ৷ এই বৃদ্ধির হার বিশ্বব্যাংকের আগের অনুমানগুলির তুলনায় 1.2 শতাংশের বৃদ্ধিতে সংশোধিত হয়েছে ৷

সামগ্রিকভাবে, দক্ষিণ এশিয়ার আর্থিক বৃদ্ধি 2024 সালে 6 শতাংশ হবে বলে আশা করা হচ্ছে ৷ বিশ্বব্যাংক মঙ্গলবার তার সর্বশেষ দক্ষিণ এশিয়া উন্নয়ন আপডেটে জানিয়েছে, এই আর্থিক বৃদ্ধি প্রধানত ভারতের শক্তিশালী বৃদ্ধি এবং পাকিস্তান ও শ্রীলঙ্কার আর্থিক পরিস্থিতির পুনরুদ্ধারের ফল ।

বিশ্ব ব্যাংকের রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ এশিয়া আগামী 2 বছরে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল আর্থাক অঞ্চল হিসেবে থাকবে বলে আশা করা হচ্ছে ৷ 2025 সালে সামগ্রিক আর্থিক বৃদ্ধির হার 6.1% হবে বলে অনুমান করা হচ্ছে।

বিশ্বব্যাংক তার রিপোর্টে বলেছে, "ভারতের আর্থিক বৃদ্ধি 2023-24 অর্থবর্ষে 7.5 শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে যা দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক বৃদ্ধির সিংহভাগের জন্য দায়ী ৷ মধ্য পর্যায়ের 6.6 শতাংশে ফিরে আসার আগে, পরিষেবা এবং শিল্পে কার্যকলাপ শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে ।" বাংলাদেশে, উচ্চ মুদ্রাস্ফীতি এবং বৈদেশিক বাণিজ্য ও মুদ্রার উপর বিধিনিষেধ-সহ অর্থনৈতিক কার্যকলাপে বাধার কারণে 2024-25 অর্থবর্ষে 5.7 শতাংশের আর্থিক বৃদ্ধির আশা করা হচ্ছে।

2024 সালে ভারতীয় অর্থনীতি 7.5% বৃদ্ধি পেতে পারে বলে মনে করছে বিশ্ব ব্যাংক

2022-23 অর্থবর্ষের সংকোচনের পর, বাণিজ্যিক আস্থার উন্নতি হওয়ায় 2024-25 অর্থবর্ষে পাকিস্তানের অর্থনীতি 2.3 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে । শ্রীলঙ্কায়, রিজার্ভ, রেমিট্যান্স এবং পর্যটনে সামান্য পুনরুদ্ধারের জেরে 2025 সালে অর্থনীতি বৃদ্ধি 2.5 শতাংশ হবে বলে আশা করা হচ্ছে ।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার বলেন, "দক্ষিণ এশিয়ার আর্থিক বৃদ্ধির সম্ভাবনা স্বল্পমেয়াদে উজ্জ্বল থাকবে ৷ কিন্তু, ভঙ্গুর আর্থিক অবস্থা এবং ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের ধাক্কায় উন্নয়নের আকাশে কালো মেঘের মতো ঘনাচ্ছে ৷ এই আর্থিক বৃদ্ধির হার আরও স্থিতিশীল করতে, এই ভৌগলিক অঞ্চলের দেশগুলিকে বেসরকারি বিনিয়োগ বাড়ানো এবং কর্মসংস্থান বৃদ্ধি জোরদার করার জন্য উপযুক্ত পরিকল্পনা করতে হবে ৷"

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ ফ্রানজিস্কা ওহনসর্গ বলেন, “দক্ষিণ এশিয়া এখন তার জনসংখ্যাগত লভ্যাংশকে পুরোপুরি পুঁজি করতে পারছে না ৷ যার ফলে আর্থির বৃদ্ধির সুযোগ হাতছাড়া হচ্ছে ।" তাঁর মতে, যদি এই অঞ্চলটি অন্যান্য উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতির মতো কর্মক্ষম বয়সের জনসংখ্যার একটি বড় অংশকে নিযুক্ত করে, তবে এই ভৌগলিক অঞ্চলের আর্থির বৃদ্ধির হার 16 শতাংশের বেশি হতে পারে।

বিশ্বব্যাংকের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে অর্থনৈতিক পরিস্থিতি 2023 সালের চতুর্থ ত্রৈমাসিকে বিপরীত দিকে বিস্ময়করভাবে বিকশিত হয়েছে এবং এক বছর আগের তুলনায় 8.4 শতাংশ বৃদ্ধি পেয়েছে । ওই রিপোর্ট বলছে, বিনিয়োগ এবং সরকারি খরচ দ্রুত বৃদ্ধির মাধ্যমে এই আর্থিক বৃদ্ধি সমর্থিত হয়েছিল । আরও সাম্প্রতিক সমীক্ষার তথ্য আরও শক্তিশালী আর্থিক বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে ৷ ফেব্রুয়ারিতে, ভারতের যৌগিক ক্রয় ব্যবস্থাপক সূচক (PMI) 60.6-এ ছুঁয়েছে, যা বিশ্বের 52.1 গড়ের থেকে অনেকটাই বেশি । 2023-24 অর্থবর্ষে আর্থিক বৃদ্ধি আগের পূর্বাভাসকে ছাড়িয়ে গিয়েছে বলে অনুমান করা হয়েছে।

বিশ্ব ব্যাংকের রিপোর্ট বলছে, ভারতে 2023 সালের মাঝামাঝি সময় একটি আর্থিক বৃদ্ধির পর থেকে মুদ্রাস্ফীতিতে ভারতীয় রিজার্ভ ব্যাংকের লক্ষ্যমাত্রা 2-6 শতাংশের মধ্যেই রয়েছে এবং 2023 সালের ফেব্রুয়ারি থেকে এর হার অপরিবর্তিতই রয়েছে । খাদ্য মূল্যের মূল্যবৃদ্ধির পরিস্থিতির উন্নীত হয়েছে ৷ আংশিকভাবে এল নিনোর কারণে কৃষিজ পণ্যের উৎপাদন কম হচ্ছে।

ভারতে আর্থিক পরিস্থিতি সুবিধাজনক পর্যায়ে রয়েছে । 2023 সালের ডিসেম্বরে বাণিজ্যিক খাতে (সরকারি এবং বেসরকারী ঋণগ্রহীতা-সহ) দেশীয় ঋণ প্রদান 14 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা 2013 সালের পর থেকে এই খাতে দ্রুততম বৃদ্ধির ইঙ্গিত দেয় । আর্থিক স্থিতিশীলতার সূচকগুলি ক্রমাগত উন্নতি করেছে । গত বছর অকার্যকরী ঋণের অনুপাত 3.2 শতাংশে নেমে এসেছে, যা 2018-এর মার্চের তুলনায় প্রায় 11 শতাংশের কম।

নিয়ন্ত্রক মূলধন 2023 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে মোট ব্যাংকের সম্পদের মোট 17 শতাংশ, যা নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা এবং সমকক্ষ গড় উভয়কেই ছাড়িয়ে গিয়েছে । বিশ্ব ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, 2023 সালে জিডিপির অংশ হিসাবে FDI কমেছে ৷ কিন্তু, 2023-'24 অর্থবর্ষে বিদেশী বিনিয়োগের প্রবাহে প্রত্যাবর্তনের ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভকে প্রভাবিত করেছে, যা 2024 সালের জানুয়ারিতে 8 শতাংশ বৃদ্ধি পেয়েছে ৷ এই বৃদ্ধির হার প্রায় 11 মাসের আমদানির জন্য যথেষ্ট ৷

বিশ্ব ব্যাংকের অনুমান, প্রত্যাশিত মন্দা প্রধানত 2023-24 এবং 2024-25 অর্থবর্ষের মধ্যে আর্থিক বৃদ্ধিকে আগের বছরের বিনিয়োগের উচ্চতর গতিকে কমিয়ে দিচ্ছে। ওই রিপোর্টে পরিষেবা এবং শিল্পখাতে বৃদ্ধির হার শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে ৷ পরবর্তী ক্ষেত্রে মজবুত নির্মাণ এবং রিয়েল এস্টেট খাতের কার্যকলাপে এই বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকবে । মুদ্রাস্ফীতির চাপ কমবে বলে আশা করা হচ্ছে ৷ পাশাপাশি, আর্থিক পরিস্থিতি সহজ করার জন্য আরও পরিকল্পনা করা হবে । কেন্দ্র সরকারের উৎপাদন বৃদ্ধি এবং একত্রীকরণ প্রচেষ্টার ফলে মধ্যম পর্যায়ে রাজস্ব ঘাটতি এবং সরকারি ঋণ হ্রাস পাবে বলে অনুমান করা হয়েছে ।

আরও পড়ুন:

'এখন ব্যাংকগুলি লাভজনক, বৃদ্ধি রেকর্ড স্তরে', রিজার্ভ ব্যাংকের 90 বছরে বললেন মোদি

ইএফটিএ বাণিজ্য চুক্তি কীভাবে উপকৃত করবে ভারতীয়দের?

আরও শক্তিশালী দেশের অর্থনীতি, তৃতীয় ত্রৈমাসিকে পূর্বাভাস ছাপিয়ে বাড়ল জিডিপি

ABOUT THE AUTHOR

...view details