পশ্চিমবঙ্গ

west bengal

'ভারতের ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত আশাবাদী', বললেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস

By ANI

Published : Feb 29, 2024, 10:59 PM IST

Microsoft Co-founder Bill Gates on India's future says: ডিজিটাল পাবলিক কাঠামোর প্রবর্তন এবং দেশের গ্রামীণ অর্থনীতিতে ব্য়াপক রূপান্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রশংসা করে বিল গেটস জানান, অন্যান্য দেশগুলি অবশ্যই ভারতীয় নেতৃত্ব থেকে উপকৃত হতে পারে ৷

Etv Bharat
Etv Bharat

নয়াদিল্লি, 29 ফেব্রুয়ারি: মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বৃহস্পতিবার জানিয়েছেন, তিনি ভারতের ভবিষ্যত সম্পর্কে চূড়ান্ত আশাবাদী ৷ শুধু তাই নয়, এর সঙ্গেই তিনি যোগ করেছেন, অনেক ক্ষেত্রেই দেশের শক্তিশালী উন্নতিও তিনি প্রত্যক্ষ করেছেন। সংবাদ সংস্থা এনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে, ভারতের ভবিষ্যত সম্পর্কে তাঁর মনোভাব জানতে চাইলে বিল গেটস বলেন, "আমি অবশ্যই আশাবাদী। অনেক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে উন্নতির হার খুবই শক্তিশালী হয়েছে ৷ ইতিমধ্যেই সবাই জানে যে ভ্যাকসিনের ক্ষেত্রে ভারত বিশ্বের শীর্ষস্থানীয়। তাই আমরা আমাদের অংশীদারদের সঙ্গে প্রচুর নতুন ভ্যাকসিন নিয়ে আসার জন্য এখানে বিনিয়োগও করছি। মহামারীর পরে ডায়াগনস্টিক ক্ষেত্রেও বেশ কিছু নতুন কাজ সামনে এসেছে ৷ তাই আমরা সেখানেও অংশীদারিত্বে রয়েছি।"

পাশাপাশি ডিজিটাল পাবলিক কাঠামোর প্রবর্তন এবং দেশের গ্রামীণ অর্থনীতিতে ব্য়াপক রূপান্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রশংসা করে বিল গেটস জানান, অন্যান্য দেশগুলি অবশ্যই ভারতীয় নেতৃত্ব থেকে উপকৃত হতে পারে ৷ তাঁর কথায়, "ডিজিটাল সংযোগের এই ধারণাটি যা আধার থেকে শুরু হচ্ছে এবং যে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি আপনারা ডিজিটালভাবে পরিচালনা করেন, এটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ৷ আমরা এখন কৃষি ক্ষেত্রেও দেখতে পাচ্ছি যে, তারা কৃষকদের রেজিস্ট্রেশন করা হচ্ছে ৷ তাই ভারতীয় নেতৃত্বের থেকে অন্যান্য দেশেরও উপকৃত হওয়া উচিত ৷" ভারতের সভাপতিত্বে জি20 শীর্ষ সম্মেলনের সফল আয়োজনের কথাও এদিন উঠে আসে বিল গেটসের কথায় ৷ বিদেশমন্ত্রী জয় শঙ্করের সঙ্গে তাঁর বৈঠকের কথা উল্লেখ করে বিল গেটসের দাবি, অন্যান্য দেশগুলি ভারতীয় নেতৃত্বের কাছ থেকে সাহায্য নিতে পারে। তাঁর কথায়, "ভারত অন্যদের সাহায্য করার ইচ্ছাও প্রকাশ করেছে জি20 সম্মেলন থেকে। আমরা ভারতের অংশীদার। আমি আজ বিদেশ মন্ত্রীর সঙ্গে কথা বলেছি ৷ তিনি অন্যান্য দেশকে সাহায্য করার জন্য যে প্রস্তুত তাও শুনেছি।"

ভারতের প্রধানমন্ত্রী মোদির দৃষ্টিভঙ্গি সম্পর্কে মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, "অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উদ্ভাবনের পরিপ্রেক্ষিতে আজ ভারতের শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই মাইক্রোসফটের মতো কোম্পানির 25 হাজার লোক এখানে রয়েছে ৷ যারা অভূতপূর্ব কাজও করে চলেছে।" তিনি আরও বলেন, "ভারত 25 বছরেরও বেশি সময় ধরে উন্নত হয়েছে ৷ জনগণকে শিক্ষিত করার একটি ভিত্তিও স্থাপন করা হয়েছিল। এখন তার সুফল পাওয়া যাচ্ছে ৷" তিনি মনে করেন, "ভারতীয় গণতন্ত্রের প্রশংসা করার সময় যেখানে দলগুলি দেশের উন্নয়নের জন্য সংগ্রাম করে। ভারতীয় অর্থনীতির বৃদ্ধি অবশ্যই একটি সত্যিকারের ইতিবাচক ৷ বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারতের সঙ্গে ওতপ্রতোভাবে জড়িত থাকবে।" ভারত সম্পর্কিত পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বলেন, "আমরা বিশ্বের যে কোনও দেশের চেয়ে ভারতে বেশি কাজ করি। আমরা প্রমাণও করছি। আমরা কৃষিতে কিছু কাজ করছি। আমাদের অত্যন্ত উচ্চাভিলাষী লক্ষ্য রয়েছে যা শুধুমাত্র ভারত নয়, সমগ্র বিশ্বকে উপকৃত করবে।"(এএনআই)

ABOUT THE AUTHOR

...view details