পশ্চিমবঙ্গ

west bengal

Water Logging Problem : বছর বছর জমা জলে নাজেহাল রায়গঞ্জের রবীন্দ্রপল্লি

By

Published : Aug 28, 2021, 8:41 PM IST

জমা জলে নাজেহাল রায়গঞ্জের রবীন্দ্রপল্লি

জল জমা নতুন নয় ৷ প্রতি বছরই রায়গঞ্জের রবীন্দ্রপল্লিতে বর্ষায় জমা জলে নাজেহাল হতে হয় বাসিন্দাদের ৷ তাঁদের অভিযোগ, পৌরসভার তরফে বছর বছর শুধু পরিদর্শনই করা হয়, কোনও পদক্ষেপ করা হয় না ৷

রায়গঞ্জ, 28 অগস্ট : বৃষ্টি হলেই জলের তলায় চলে যায় গোটা ওয়ার্ড ৷ এই সমস্যা আজকের নয় ৷ প্রবীণরা জানাচ্ছেন, জন্মের পর থেকেই প্রায় সারা বছরই জলমগ্ন হয়ে থাকতে হয় তাঁদের । রায়গঞ্জ শহরের 4 নম্বর ওয়ার্ডের রবীন্দ্রপল্লির এই সমস্যার আজও সমাধান করেনি পৌরসভা কর্তৃপক্ষ । ফলে বাসিন্দাদের মনে তীব্র ক্ষোভ জমছে ৷

স্থানীয়রা জানান, প্রত্যেকবারই বর্ষার সময়ে প্রশাসন থেকে লোকজন আসেন আর দেখে যান ৷ কিন্তু সমস্যা সমাধানে কোনও উদ্যোগ দেখা যায়নি । স্থানীয় তৃণমূল কাউন্সিলরের বাড়িও জলমগ্ন । তিনি জানালেন, নিচু এলাকা হওয়ার কারণে জল জমে থাকে । নর্দমাগুলো সব পুরানো হয়ে গিয়েছে । নতুন করে নিকাশি নালা গড়ার জন্য পুরবোর্ডকে জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর অরুণচন্দ্র চন্দ । একটু বৃষ্টিতেই এলাকার রাস্তায় জল জমে যায় আর প্রবল বর্ষা শুরু হতেই দিনের পর দিন জলমগ্ন হয়ে পড়ে গোটা এলাকা । শুধু এলাকার রাস্তাঘাটই নয়, বর্ষার সময়ে রায়গঞ্জ পৌরসভার 4 নম্বর ওয়ার্ডের রবীন্দ্রপল্লি এলাকার প্রায় সবক'টি বাড়িঘরই জলমগ্ন হয় ৷ এলাকার নিকাশি ব্যবস্থা ভেঙে পড়ায় এবং নিচু এলাকা হওয়ার দরুণ আশপাশের ওয়ার্ডগুলি থেকে জল এসে জমা হয় এখানে ৷ ফলে দীর্ঘদিন ধরে এলাকায় জল জমে থাকে ৷ পচা দুর্গন্ধময় জল পেরিয়ে মানুষকে তাঁদের নিত্যদিনের কাজে বের হতে হয় । জল জমে থাকার কারণে শুধু রাস্তায় চলাচলই নয়, ওয়ার্ডে বসবাস করাও দুঃসাধ্য হয়ে ওঠে বাসিন্দাদের পক্ষে ।

স্থানীয়দের অভিযোগ, প্রতি বছরই এই অবস্থা হয় ওয়ার্ডের ৷ কিন্তু পৌরসভার তরফে পদক্ষেপ কিছুই করা হয়নি ৷

এলাকার বাসিন্দাদের আরও অভিযোগ, জন্মের পর থেকেই এই ওয়ার্ডে জলমগ্ন হয়ে থাকতে দেখেছেন । চরম দুর্বিষহ যন্ত্রণার মধ্যে দিন কাটলেও নজর পড়ে না পৌর প্রশাসনের । তাঁরা চান, অবিলম্বে এই 4 নম্বর ওয়ার্ডের রবীন্দ্রপল্লি এলাকার মানুষকে পরিত্রাণ দিতে উন্নতমানের নিকাশি ব্যবস্থা গড়ে তোলা হোক ।

রায়গঞ্জের বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণীর অভিযোগ, "রায়গঞ্জ পৌরসভার কাছে কোনও মাস্টারপ্ল্যান নেই । যেখানে কাজের প্রয়োজন সেখানে কাজ না করে কাছের ঠিকাদারদের টাকা পাইয়ে দিতে নতুন রাস্তা ভেঙে আবারও সেখানেই রাস্তা নির্মাণ করছে । রায়গঞ্জ পৌরসভার 4 নম্বর এবং 27 নম্বর ওয়ার্ড জলমগ্ন হয়ে থাকার সমস্যা দীর্ঘদিনের । কিন্তু তৃণমূল কংগ্রেস পরিচালিত রায়গঞ্জ পৌরসভা উদাসীন ।"

স্থানীয় 4 নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেস কাউন্সিলর অরুণচন্দ্র চন্দ বলেন, "দীর্ঘদিনের এই জল জমে থাকার সমস্যা । এমনিতেই এলাকাটি নিচু হওয়ায় জল বের হতে চায় না ৷ তার মধ্যে অন্যান্য ওয়ার্ড থেকেও জল এসে জমে থাকে এই এলাকায় । এলাকার নর্দমা থেকে নিকাশি ব্যবস্থা অত্যন্ত পুরানো হওয়ায় জল বহন করার ক্ষমতা নেই । ফলে দীর্ঘদিন ওয়ার্ড জলমগ্ন হয়ে থাকছে । বর্তমান পৌরবোর্ডের কাছে এই ওয়ার্ডের উন্নতমানের নিকাশি ব্যবস্থা গড়ে তোলার জন্য বলা হয়েছে ৷"

আরও পড়ুন : Tourist Special Train : এনজেপি থেকে যাত্রা শুরু হল ভিস্তাডোমের

ABOUT THE AUTHOR

...view details