পশ্চিমবঙ্গ

west bengal

Drinking Water Crisis: কল আছে জল নেই, তীব্র পানীয়জল সংকটে উত্তর দিনাজপুর

By

Published : Mar 9, 2023, 5:58 PM IST

Updated : Mar 9, 2023, 6:13 PM IST

Drinking Water Crisis

গ্রীষ্মের শুরুতেই তীব্র জলসংকট দেখা দিল উত্তর দিনাজপুরে (Drinking Water Crisis) ৷ গ্রামে থাকা নলকূপ ও ট্যাব কলে পাওয়া যাচ্ছে না পানীয় জল ৷ ফলে দূরে সরকারি গভীর নলকূপ থেকে আনতে হচ্ছে জল ৷

তীব্র পানীয়জল সংকট উত্তর দিনাজপুরে

রায়গঞ্জ, 9 মার্চ: গরম সবে পড়তে শুরু করেছে ৷ আর এখনই দেখা দিচ্ছে বিভিন্ন জায়গায় তীব্র জলসংকট ৷ কোথাও কল আছে জল নেই ৷ আবার কোথাও অনেক দূরে গিয়ে আনতে হচ্ছে জল ৷ উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রামের ছবিটাও একইরকম ৷ চরম জলকষ্টে ভুগছেন সেখানকার কয়েক হাজার গ্রামবাসী (Severe drinking water crisis in North Dinajpur) ৷

প্রতিবছরই বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের অধীন প্রত্যন্ত লক্ষ্মীডাঙা, প্রধান পাড়া, শাসন, ডাঙাপাড়া, শিয়ালডাঙি, বালুফারা, ছোবোরিয়া, জামবাগান, ভেস্টুলি, সিধার, জলাপার, বড়বাড়ি এই সব এলাকায় ফাল্গুন থেকে বৈশাখ মাস পর্যন্ত ব্যাপক জলকষ্ট দেখা দেয় । এখন এক বালতি জলের জন্য গ্রামবাসীদের পাড়ি দিতে হচ্ছে কয়েক কিলোমিটার পথ ৷ যার ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হচ্ছে গ্রামের সাধারণ মানুষের ।

বাড়িতে বসানো আছে নলকূপ ৷ কিন্তু ওই সব নলকূপ থেকেও জল না-পড়ায় ভোগান্তির শিকার হচ্ছেন কয়েক হাজার গ্রামবাসী। এই সমস্যার সমাধান হিসেবে জনস্বাস্থ্য কারিগরি দফতরের ট্যাপ রয়েছে প্রতিটি এলাকায় । যার দ্বারা পরিষেবা গ্রহণ করেন গ্রামের মানুষজন । কিন্তু এ বছরে গোঁদের উপরে বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে বিকল পইপলাইন । যার জেরে এখন প্রবল সমস্যায় পড়েছেন গ্রামের সাধারণ মানুষ ।

একদিকে বাড়ির নলকূপ থেকে পড়ে না জল । অন্যদিকে এলাকার ট্যাপগুলিতেও পরিষেবা ব্যাহত থাকায় দুর্বিসহ হয়ে উঠেছে তাদের জনজীবন । এই পরিস্থিতিতে বহু দূরে অবস্থিত সরকারি গভীর নলকূপ থেকে টেনে আনতে হচ্ছে বাড়ির নিত্যনৈমিত্তিক কাজের জল । সেই জল পান করার পাশাপাশি তা দিয়েই চলছে রান্নাবান্না ও আনুষাঙ্গিক অন্যান্য কাজকর্ম । বিগত প্রায় এক মাস ধরে এই পরিস্থিতি তৈরি হলেও সপ্তাহখানেক থেকে এই সংকট চরমে উঠেছে ।

বিষয়টি পঞ্চায়েতে জানিয়েও কোনও কাজ হয়নি বলে অভিযোগ । অবিলম্বে দ্রুত এই সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন সাধারণ গ্রামবাসীরা । অন্যদিকে বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান আনোয়ারা বেগম জানিয়েছেন, পাইপলাইন সংস্কারের জন্য পিএইচই ইঞ্জিনিয়রের সঙ্গে আলোচনা হয়েছে তাঁর । দ্রুত এই সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন তিনি ।

আরও পড়ুন: বৃহন্নলাদের দোল উৎসব, আয়োজনে মহিলা তৃণমূল

Last Updated :Mar 9, 2023, 6:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details