পশ্চিমবঙ্গ

west bengal

চারদিনের সদ্যোজাত শিশুর মৃত্যু ঘিরে চাঞ্চল্য রায়গঞ্জে

By

Published : Sep 9, 2020, 9:33 PM IST

ওই সদ্যোজাতের বাবা মোমিনুল বলেন, "চিকিৎসক ও নার্সদের গাফিলতির জেরেই আমার পুত্রসন্তানের মৃত্যু হয়েছে । হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযুক্তদের কঠোর শাস্তি দাবি করেছি ।আমরা ওই দোষীদের চরম শাস্তি চাইছি ।"

Raiganj news
Raiganj news

রায়গঞ্জ, 9 সেপ্টেম্বর : চারদিনের সদ্যোজাত শিশুপুত্রের মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালে । চিকিৎসায় গাফিলতির অভিযোগে চারদিনের ওই শিশুর মৃত্যু হয়েছে বলেই অভিযোগ করেছেন তার পরিবারের সদস্যরা । অভিযুক্ত চিকিৎসক ও নার্সদের শাস্তির দাবিতে হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে ক্ষোভে ফেটে পড়েন মৃত ওই সদ্যোজাতের পরিবারের লোকেরা। এরপর তাঁরা হাসপাতালের সহকারী সুপার বিপ্লব হালদারের সঙ্গে দেখা করে হাসপাতালের চিকিৎসক ও নার্সদের বিরুদ্ধে মৌখিকভাবে চিকিৎসায় গাফিলতির অভিযোগ জানান। যদিও পরে হাসপাতাল কর্তৃপক্ষের আশ্বাসে তাঁরা ওই সদ্যোজাতের মৃতদেহ নিয়ে তাঁরা বাড়ি যায়।পরবর্তীকালে এই বিষয়ে সরাসরি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হবে বলেই জানিয়েছে পরিবারের সদস্যরা ।

মেডিকেল কলেজ ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই সদ্যোজাতের মায়ের নাম অঞ্জুরা খাতুন । তাঁর বাপের বাড়ি রায়গঞ্জের ঋষিপুর এলাকায়। শ্বশুরবাড়ি কালিয়াগঞ্জের ফুলটি এলাকায়। অঞ্জুরার স্বামী মোমিনুল হক পেশায় দিনমজুর । গত রবিবার সকালে বাপের বাড়িতে প্রসব বেদনা শুরু হয় অঞ্জুরার । কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই তিনি বাড়িতে পুত্রসন্তান প্রসব করেন । কিন্তু প্রসবের পর ওই সদ্যোজাত মায়ের দুধ খাচ্ছিল না । বিষয়টি দেখার পর পরিবারের লোকেরা সঙ্গে সঙ্গে অঞ্জুরা ও তাঁর সদ্যোজাত পুত্রসন্তানকে রায়গঞ্জ গভর্ণমেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালে ভরতি করেন । গতকাল বিকালে হাসপাতাল কর্তৃপক্ষ অঞ্জুরা ও তাঁর পুত্রসন্তানকে ছুটি দিয়ে দেন । এরপর বাপের বাড়ির লোকেরা অঞ্জুরা ও তাঁর পুত্রসন্তানকে বাড়িতে নিয়ে যান । আজ সকালে ফের বাড়িতে ওই সদ্যোজাত মায়ের দুধ খাওয়া বন্ধ করে দেয় । এরপরেই ভয় পেয়ে যায় পরিবারের সদস্যরা । তাকে ফের মেডিকেল কলেজে নিয়ে আসার পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় । চিকিৎসক ও নার্সের গাফিলতির কারণেই তার মৃত্যু হয়েছে এই অভিযোগ তুলে মেডিকেল কলেজে এবারে ক্ষোভে ফেটে পড়েন পরিবারের সদস্যরা।

এই বিষয়ে ওই সদ্যোজাতের বাবা মোমিনুল বলেন, "আজকে আমরা পুত্রসন্তানকে ফের হাসপাতালে নিয়ে এসে ভরতি করি । কিন্তু ভরতির কিছুক্ষণ পর শিশুটির মৃত্যু হয় । হাসপাতালের চিকিৎসক ও নার্সরা শিশুটি সুস্থ হওয়ার আগেই গতকাল ছুটি দিয়ে দেন । কারণ, রবিবার শিশুটিকে ভরতি করানোর সময়ে হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের জানিয়েছিলেন তাকে আজ পর্যন্ত ভরতি রাখা হবে। এদিন সকালে পুত্রসন্তানকে ফের হাসপাতালে ভরতি করানোর পর চিকিৎসক ও নার্সরা সঙ্গে সঙ্গে তাকে দেখেননি । চিকিৎসক ও নার্সদের গাফিলতির জেরেই আমার পুত্রসন্তানের মৃত্যু হয়েছে । হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযুক্তদের কঠোর শাস্তি দাবি করেছি ।আমরা ওই দোষীদের চরম শাস্তি চাইছি ।

এই বিষয়ে রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী সুপার বিপ্লব হালদার বলেন, "মৃত ওই সদ্যোজাতের পরিবারের লোকেদের হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ জানাতে বলা হয়েছে । অভিযোগ আসলে তা খতিয়ে দেখা হবে।"

ABOUT THE AUTHOR

...view details