পশ্চিমবঙ্গ

west bengal

বারুনী মেলা নিয়ে দ্বিবিভক্ত ঠাকুরবাড়ি

By

Published : Apr 6, 2021, 10:36 PM IST

আগামী 9 এপ্রিল ঠাকুরনগর ঠাকুরবাড়ি হরিচাঁদ ঠাকুরের জন্ম তিথিতে পূর্ণ স্নান ও মহা মেলা হওয়ার কথা ছিল । মেলার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে । কিন্তু গাইঘাটা এলাকায় কয়েকজন করোনা আক্রান্ত হওয়ায় মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মতুয়া মহাসংঘ ।

বারুনী মেলা নিয়ে দ্বিমত ঠাকুরবাড়ির দুই সদস্যের
বারুনী মেলা নিয়ে দ্বিমত ঠাকুরবাড়ির দুই সদস্যের

গাইঘাটা, 6 এপ্রিল : প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ । উদ্বেগ বাড়ছে উত্তর 24 পরগনাতেও । ইতিমধ্যে গাইঘাটায় দু'জন করোনা আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে । আর এই করোনা পরিস্থিতিতে ঠাকুরনগরের বারুনী মেলা নিয়ে দ্বিবিভক্ত ঠাকুরবাড়ি ৷ মতুয়াদের মহাধর্ম মেলা "বারুণী মেলা" বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন মমতা ঠাকুরের অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘ । ঠাকুরবাড়ির অন্য সদস্য শান্তনু ঠাকুর অবশ্য বলছেন মেলা হবে ।

আগামী 9 এপ্রিল ঠাকুরনগর ঠাকুরবাড়ি হরিচাঁদ ঠাকুরের জন্ম তিথিতে পূর্ণ স্নান ও মহা মেলা হওয়ার কথা ছিল । মেলার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে । কিন্তু গাইঘাটা এলাকায় কয়েকজন করোনা আক্রান্ত হওয়ায় মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মতুয়া মহাসংঘ । মঙ্গলবার দুপুরে সাংবাদিক সম্মেলন করে সেকথা জানিয়ে দেন মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতা ঠাকুর । তিনি বলেন, "গাইঘাটা এলাকায় কয়েকজন করোনা আক্রান্ত হয়েছেন । মেলায় দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ আসেন ৷ তাঁরা করোনা আক্রান্ত হয়ে যেতে পারেন । সে কারণেই এ বছর আমরা মেলা বন্ধের সিদ্ধান্ত নিলাম । শারীরিক দূরত্ব মেনে ভক্তরা এসে পুজো দিতে পারেন ৷ স্নান করতে পারেন ৷ অবশ্যই মাস্ক পড়ে আসতে হবে । মেলা বন্ধ রাখার জন্য বধুয়া ভক্তদের কাছে হাতজোড় করে ক্ষমা চান মমতা ঠাকুর ।"

বারুনী মেলা নিয়ে দ্বিমত ঠাকুরবাড়ির দুই সদস্যের
অন্যদিকে ঠাকুরবাড়ির অন্য সদস্য তথা বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর বলেন, "মেলা কারো ব্যক্তিগত নয় । মেলা করেন মতুয়া ভক্তরা, পরিচালনা করে অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘ । আমি অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি বলেছি, মেলা হবে। কারও কোনও কথায় কান দেবেন না। কেউ কারো ব্যক্তিগত কারণে মেলা বন্ধ করতে পারেন না।" তিনি আরও বলেন, ‘‘গতবছর করোনার থাকায় মেলা বন্ধের নির্দেশ দিয়েছিল প্রশাসন । এবছর বড় বড় মিটিং-মিছিল সবই হচ্ছে । প্রশাসনের পক্ষ থেকে মেলা বন্ধের কোনও নির্দেশ নেই ।"আরও পড়ুন :-উলুবেড়িয়ায় পাপিয়া অধিকারীকে সপাটে চড়, তৃণমূলকে নিশানা বিজেপি প্রার্থীর

হরিচাঁদ ঠাকুরের জন্ম তিথিতে প্রতিবছর কামনা সাগরে স্নান করতে আসেন কয়েক হাজার ভক্ত। সে কারণে ঠাকুরবাড়িতে মেলা বসে। দূরদূরান্ত থেকে ব্যবসায়ীরা এই মেলায় দোকান দেয়। করোনা ভাইরাসের কারণে গতবছরও মেলা বন্ধ রাখা হয়েছিল। এবারও মেলা বন্ধের খবরে ক্ষুব্ধ মেলার মাঠের ব্যবসায়ীরা ।

ABOUT THE AUTHOR

...view details