পশ্চিমবঙ্গ

west bengal

Schools Reopen : প্রধান শিক্ষকের হাতে চক-ডাস্টারের পরিবর্তে থার্মাল গান

By

Published : Nov 16, 2021, 7:18 PM IST

প্রথম পর্যায়ে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাসের পঠনপাঠন শুরু হয়েছে। বাকি ক্লাসের পঠনপাঠনও শীঘ্রই চালু হতে পারে বলে জানা গিয়েছে শিক্ষা দফতর সূত্রে ৷ তবে, ক্লাস চালুর আগে রাজ্যের প্রায় প্রতিটি স্কুলেই কোভিডবিধি পালনে জোর দেওয়া হয়েছে। স্কুলের সর্বত্র স্যানিটাইজ করার সঙ্গে কোভিড বিধি পালনে যাবতীয় পরিকল্পনাও নেওয়া হয়েছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলির তরফে।

Schools Reopen
প্রধান শিক্ষকের হাতে চক-ডাস্টারের পরিবর্তে থার্মাল গান

বারাসত, 16 নভেম্বর : প্রকৃতির নিয়মে কোনও কিছুই চিরস্থায়ী নয় ৷ তাই করোনা মহামারির সঙ্গে লড়াই করেই এগিয়ে চলেছে মানুষ ৷ লকডাউনে অভ্যস্ত মানুষ ধীরে ধীরে ফিরছেন স্বাভাবিক কাজকর্মে ৷ দোকান-পাট, বাজার, শপিং মলের পর মঙ্গলবার থেকে রাজ্যে খুলল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ৷ তবে কোভিড পরবর্তী স্কুলের দৃশ্যটা একটু হলেও অন্যরকম ৷ স্কুলের প্রধান শিক্ষকের হাতে চক-ডাস্টারের পরিবর্তে থার্মাল গান ৷ ছাত্রদের সুরক্ষার কথা ভেবে অশিক্ষক কর্মীদের পাশাপাশি বারাসত মহাত্মা গান্ধি মেমোরিয়াল হাইস্কুলের প্রধান শিক্ষক নিজেই হাতে তুলে নিয়েছেন স্যানিটাইজার ৷

ক্লাসের নিদির্ষ্ট সময় পরিবর্তন করে শুরু হয়েছে স্কুল ৷ নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হল ৷ জোর দেওয়া হয়েছে পড়ুয়াদের সুরক্ষার দিকেও। ক্লাসরুমে প্রবেশের আগে থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষা পাশাপাশি হাতে স্যানিটাইজার বাধ্যতামূলক ৷ শ্রেণিকক্ষের ভিতরেও শারীরিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ৷

বারাসত মহাত্মা গান্ধি মেমোরিয়াল হাইস্কুলের প্রধান শিক্ষক শেখ আলি আহসান বলেন, "শিক্ষা দফতরের নির্দেশিকা মেনেই আমরা পঠনপাঠন শুরু করেছি। ক্লাসের নির্দিষ্ট সময়ে কিছু পরিবর্তন আনা হয়েছে ৷ ঠিক হয়েছে নবম ও একাদশ শ্রেণির ক্লাস সকাল দশটায় শুরু হবে ৷ এর এক ঘন্টা বাদে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে ৷ তবে, পড়ুয়াদের স্কুলে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ন'টার মধ্যে ৷ শ্রেণিকক্ষের ভিতরেও আমরা 2:1 পদ্ধতিতে পড়ুয়াদের বসানোর ব্যবস্থা করেছি। অর্থাৎ প্রথম বেঞ্চের দুই কোণায় দু'জন পড়ুয়া বসলেও পরের বেঞ্চের মাঝখানে কেবলমাত্র একজন পড়ুয়াই বসানো হচ্ছে ৷ এতে বজায় থাকবে শারীরিক দূরত্বও। পড়ুয়াদের সুরক্ষায় কোনওরকম ঢিলেমি দিতে রাজি নয় আমরা।"

প্রধান শিক্ষকের হাতে চক-ডাস্টারের পরিবর্তে থার্মাল গান

আরও পড়ুন : স্কুল খোলায় খুশির হাওয়া রায়গঞ্জে, উদ্বেগ কাটছে না অভিভাবকদের

আর অনলাইন ক্লাস নয় ৷ স্কুলে এসে পড়াশোনা করতে পেরে খুশি ছাত্ররা ৷ বারাসত মহাত্মা গান্ধি মেমোরিয়াল হাইস্কুলের দ্বাদশ শ্রেণীর পড়ুয়া অরিজিৎ রায় বলেন, "খুব ভাল লাগছে দীর্ঘদিন বাদে স্কুলে আসতে পেরে ৷ এতদিন অনলাইনে ক্লাস হলেও তা যথেষ্ট ছিল না পঠনপাঠনের ক্ষেত্রে ৷ ফলে পড়াশোনায় কিছুটা হলেও ঘাটতি তৈরি হয়েছিল ৷ অফলাইনে ক্লাস শুরু হওয়ায় আশা করছি সেই ঘাটতি পূরণ হবে ৷"

ABOUT THE AUTHOR

...view details