পশ্চিমবঙ্গ

west bengal

Bidhannagar Cyber Crime: বিদেশি মুদ্রায় পরিবর্তন বিট কয়েনে ! গ্রেফতার 10

By

Published : Jul 6, 2022, 1:37 PM IST

টেক সাপোর্ট প্রতারণায় নয়া পন্থা । ইমেল ব্লাস্টের মাধ্যমে চলত বিদেশি নাগরিকদের প্রতারণা চক্র। বিদেশি মুদ্রায় টাকা হাতিয়ে পরিবর্তন করা হতো বিট কয়েনে (Currency Conversion to Bitcoin) । অভিনব কায়দায় প্রতারণা চক্রের পর্দা ফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ ।

Bidhannagar Cyber Crime news
বিদেশি মুদ্রায় পরিবর্তন বিট কয়েনে

বিধাননগর, 6 জুলাই: টেক সাপোর্ট প্রতারণায় নয়া পন্থা । ইমেল ব্লাস্টের মাধ্যমে চলতো বিদেশি নাগরিকদের প্রতারণা চক্র । বিদেশি মুদ্রায় টাকা হাতিয়ে পরিবর্তন করা হতো বিট কয়েনে । অভিনব কায়দায় প্রতারণা চক্রের পর্দাফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ । গ্রেফতার প্রতারণা চক্রের 10 জন (Fraud arrested in Bidhannagar) ।

মঙ্গলবার রাতে সূত্র মারফত খবর পেয়ে রাজারহাট এলাকার মণি ক্যাসাডনা বিল্ডিংয়ের ইস্ট টাওয়ারের রেভারেণ্ড ইনফসার্ভ প্রাইভেট লিমিটেড নামের একটি অফিসে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ । পুলিশ সূত্রে খবর, অফিসে একটি ভুয়ো কল সেন্টার চালাত কিছু ব্যক্তি । সেই কল সেন্টারের মাধ্যমে চেক রিপাবলিক, জার্মানি, পর্তুগাল ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের সঙ্গে ইমেল ব্লাস্ট পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করতো মাইক্রোসফ্ট টেক সাপোর্ট টিম পরিচয় দিয়ে । এরপরই তাদের ওয়েবসাইট https://localbitcoins.com/ অ্যাকসেস দিয়ে বিদেশি নাগরিকদের কম্পিউটারের রিমোর্ট কন্ট্রোল নিজেদের হাতে নিয়ে নিত এই প্রতারকরা । এরপরই তাদের কম্পিউটারের টেক সাপোর্টের নাম করে বিদেশি মুদ্রায় টাকা ট্রানজেকশন করত অভিযুক্তরা । তবে সেই টাকা দেশীয় টাকায় পরিবর্তন না করে টাকা কনভার্ট করা হত ডিজিটাল মুদ্রা বা বিট কয়েনে । এভাবেই বিদেশি নাগরিকদের ঠকিয়ে লক্ষাধিক টাকা প্রতারণা করত তারা ।

আরও পড়ুন: ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারকে বিশ্বাস করে 37 লক্ষ টাকা খোয়ালেন প্রৌঢ়

অবশেষে মঙ্গলবার রাতভর ওই অফিসে তল্লাশি অভিযান চালিয়ে উল্টোডাঙার বাসিন্দা মণীশ রাউত, সুরাজ সিং, আমহার্স্ট স্ট্রিট এলাকার বাসিন্দা রাজ জয়সওয়াল, বেলঘরিয়ার বাসিন্দা বালবির সিং গীল, বড়তলার বাসিন্দা অরিন্দম শাহ, ঘোলার বাসিন্দা গৌতম সরকার, মধ্যমগ্রামের বাসিন্দা রাজা কুর্মি, নিমতার বাসিন্দা স্তমিক সরকার, বেলেঘাটার বাসিন্দা অমিত মণ্ডল ও নারকেলডাঙ্গার বাসিন্দা শহীল আহমেদকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ । তাদের থেকে প্রায় 300টি কম্পিউটার, সার্ভার, মোবাইল-সহ একাধিক নথি উদ্ধার করেছে পুলিশ । বুধবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে । পুলিশ তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর । এই চক্রের মূল পাণ্ডার খোঁজে তল্লাশি চালাচ্ছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ ।

ABOUT THE AUTHOR

...view details