পশ্চিমবঙ্গ

west bengal

Gold Biscuits Recovered: দু'দফায় পঞ্চাশ লক্ষেরও বেশি মূল্যের সোনার বিস্কুট উদ্ধার বাংলাদেশ সীমান্তে

By

Published : Apr 18, 2023, 11:02 PM IST

58 লক্ষ টাকার সোনার বিস্কুট উদ্ধার বাংলাদেশ সীমান্ত থেকে ৷ এই বিপুল পরিমাণ সোনার বিস্কুট উদ্ধার করেছে বিএসএফ ৷ উত্তর 24 পরগনা ও নদিয়া এবং বাংলাদেশ সীমান্ত থেকে উদ্ধার হয়েছে এই সোনার বিস্কুট ৷

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 18 এপ্রিল:বিএসএফের তৎপরতায় উদ্ধার হল 58 লক্ষ টাকার সোনার বিস্কুট ৷ সোমবার রাতে উত্তর 24 পরগনা ও নদিয়া সীমান্ত এলাকা থেকে 5টি সোনার বিস্কুট উদ্ধার করেছে বিএসএফ। আটক করা হয়েছে অভিযুক্তদের ৷ উদ্ধার হওয়া সোনা শুল্ক অধিদফতর, তেঁতুলিয়ায় হস্তান্তর করা হয়েছে ৷ অন্যদিকে, নদিয়া থেকে উদ্ধার হওয়া সোনার বিস্কুটগুলি শুল্ক দফতর তেহট্টে হস্তান্তর করা হয়েছে। বিএসএফ সূত্রের দাবি, দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনে বর্ডার ফাঁড়ি ডোবিলা ৷ সেখান থেকই 153 ব্যাটালিয়নের জওয়ানরা চোরাকারবারিদের পরিকল্পনা বানচাল করে 5টি সোনার বিস্কুট-সহ এক পাচারকারীকে আটক করেছে । চোরা চালানকারীরা এই বিস্কুট বাংলাদেশ থেকে ভারতে নিয়ে আসার চেষ্টা করছিল ।

এই প্রসঙ্গেই ধৃত পাচারকারী দেবাশীস দেবনাথ বলেন, "15দিন আগে তাঁর মোবাইলে হোয়াটসঅ্যাপে বাংলাদেশের সাতক্ষীরার বাসিন্দা গগন মণ্ডল নামে এক বাংলাদেশি ব্যক্তি ফোন করেন ৷ তাঁকে 5টি সোনার বিস্কুট দেবে বলে জানান ৷ এর পরে ওই বিস্কুটগুলো সায়েস্তা নগরের নয়ন নামে এক ব্যক্তির হাতে তুলে দিতে হবে । এই কাজের জন্য সে 2000 টাকা পাবেন ।" সেই মতোই সোমবার রাতে বাইকে করে সোনার বিস্কুট নিয়ে আসছিল ওই ব্যক্তি ৷ কিন্তু বিএসএফ জওয়ানরা তাকে ধরে ফেলে । উদ্ধার হওয়া সোনার ওজন 581.27 গ্রাম এবং যার মোট মূল্য 36 লক্ষ 31 হাজার 568 হাজার টাকা।

এছাড়াও সীমান্তের সীমা চৌকি সিকরা এলাকার 82 নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার একটি চাষের জমি থেকে 3টি সোনার বিস্কুট উদ্ধার করেছে । সোনার বিস্কুটগুলি একটি প্লাস্টিকে মোড়া ছিল ৷ উদ্ধার হওয়া তিনটি সোনার বিস্কুটের ওজন 349.910 গ্রাম ৷ যার আনুমানিক মূল্য 21 লক্ষ 86 হাজার 62 টাকা ৷

আরও পড়ুন:ফের বিএসএফের সাফল্য, পাচারের আগেই উদ্ধার লক্ষাধিক টাকার সোনার বিস্কুট

এই প্রসঙ্গেই সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের মুখপাত্র বলেন, "চোরাচালানকারীরা নতুন নতুন উপায়ে পাচারের চেষ্টা করে । কিন্তু বিএসএফ জওয়ানদের সতর্কতার কারণে চোরাকারবারীরা ক্রমাগত ধরা পড়ছে ৷ তাদের পরিকল্পনা প্রতিনিয়ত নস্যাৎ করা হচ্ছে । বর্ডার সিকিউরিটি ফোর্স সীমান্তে বসবাসকারী লোকদের কাছে আবেদন করে যে, যদি তাদের কাছে সোনা চোরাচালান সংক্রান্ত কোনও তথ্য পাওয়া যায়, তাহলে তারা বিএসএফের হেল্পলাইন নম্বর14419-এ যোগাযোগ করে জানাতে পারেন। এ ছাড়া দক্ষিণবঙ্গ সীমান্তে আরও একটি নম্বর 9903472227 নম্বর চালু করেছে ৷ যেখানে ফোন করে চোরা চালান সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ৷"

ABOUT THE AUTHOR

...view details