পশ্চিমবঙ্গ

west bengal

Kachagolla of Bangaon: মুখ্যমন্ত্রীর মুখে প্রশংসা, চাহিদা তুঙ্গে বনগাঁর কাঁচাগোল্লার

By

Published : Nov 20, 2021, 9:57 PM IST

Kachagolla of Bangaon
মুখ্যমন্ত্রীর মুখে প্রশংসা, চাহিদা তুঙ্গে বনগাঁর কাঁচাগোল্লার

মুখ্যমন্ত্রীর মুখে বনগাঁর কাঁচাগোল্লার কথা শোনা গিয়েছিল মধ্যমগ্রামের প্রশাসনিক সভার মঞ্চে ৷ তারপর থেকেই বাড়ছে এখানকার কাঁচাগোল্লার চাহিদা ৷

বনগাঁ, 20 নভেম্বর: বনগাঁর মিষ্টির চাহিদা রয়েছে রাজ্যজুড়ে। তবে এখানকার কাঁচাগোল্লাই (Kachagolla) সব চেয়ে জনপ্রিয়। সম্প্রতি তাতে নয়া মাত্রা যোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৷ গত বুধবার মধ্যমগ্রামে উত্তর 24 পরগনার প্রশাসনিক সভার মঞ্চে মুখ্যমন্ত্রীর গলায় শোনা গিয়েছিল বনগাঁ (Bangaon)-এর কাঁচাগোল্লার প্রশংসা ৷ তাঁর এই কথাই প্রায় ম্যাজিকের কাজ করেছে ৷ পুজোর পর কাঁচাগোল্লা বিক্রিতে ভাটা পড়লেও বৃহস্পতিবার থেকে ফের নতুন করে একলাফে বেড়ে গিয়েছে কাঁচাগোল্লার চাহিদা ৷

এখানকার মিষ্টি ব্যবসায়ীরা জানিয়েছেন, বুধবার মুখ্যমন্ত্রীর মুখে ওই কথা শোনার পর বহু মিষ্টিপ্রেমীই কাঁচাগোল্লা কিনতে আসছেন ৷ মিষ্টির দোকানগুলিতে মুখ্যমন্ত্রীর ছবি লাগিয়েই চলছে কাঁচাগোল্লা বিক্রি। মিষ্টি ব্যবসায়ীরা জানিয়েছেন, কাঁচাগোল্লা মূলত 2 ধরনের হয়। সারা বছর চিনির তৈরি কাঁচাগোল্লা পাওয়া যায় ৷ কিন্তু শীতের সময় স্পেশাল নলেন গুড়ের কাঁচাগোল্লা তৈরি করা হয়। যার দাম পড়ে কেজি প্রতি 300 টাকার আশেপাশে। এই মিষ্টি দেখতে অনেকটা মাখা সন্দেশের মতো লাগলেও স্বাদে তা অনেক মিষ্টিকেই হার মানায় ৷ বাইরের থেকে এখানে বেড়াতে এলে বেশির ভাগ মানুষ বনগাঁর কাঁচাগোল্লার খোঁজ করেন ৷ বর্তমানে দক্ষ কারিগরের অভাব। আবার কারিগর মিললেও তাঁরা অনেক মজুরি চাওয়ায় সব দোকানে কাঁচাগোল্লা তৈরি হয় না।

বিক্রি বেড়ে গিয়েছে বনগাঁর বিখ্যাত কাঁচাগোল্লার

আরও পড়ুন : Raiganj Dance Controversy : প্রাথমিক স্কুল চত্বরে মঞ্চ বেঁধে উদ্দাম নাচ, টিচার ইনচার্জকে শোকজ

তবে মুখ্যমন্ত্রীর এক কথায় কার্যত ম্যাজিকের মতো চাহিদা আর বিক্রি বেড়ে গিয়েছে বনগাঁর বিখ্যাত কাঁচাগোল্লার ৷ শনিবার বনগাঁ শহরের বিভিন্ন মিষ্টির দোকানে গিয়ে দেখা গেল কাঁচাগোল্লা তৈরি করে সাজিয়ে রেখেছেন দোকানিরা । মিষ্টির ডালার পাশে রাখা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ৷ অনেকে কাঁচাগোল্লা কিনে দোকানের সমনে বসেই নিজেদের মধ্যে ভাগ করে খাচ্ছেন।

মুখ্যমন্ত্রীর মুখে প্রশংসা, চাহিদা তুঙ্গে বনগাঁর কাঁচাগোল্লার

বনগাঁর পৌর প্রশাসক গোপাল শেঠ এ প্রসঙ্গে বলেন "দিদি বনগাঁর কাঁচাগোল্লা পছন্দ করেন। বনগাঁর কাঁচাগোল্লাকে আবার নতুন করে স্বীকৃতি দিলেন তিনি। প্রশাসনিক বৈঠকে আমার কাছে কাঁচাগোল্লার খোঁজখবর নিয়েছেন। শুনলাম বনগাঁর অনেক দোকানেই দিদির ছবি লাগিয়ে কাঁচাগোল্লা বিক্রি হচ্ছে। ভাল লাগছে খুব। দিদি যখন কাঁচাগোল্লার খবর নিয়েছেন তার মানে, কাঁচাগোল্লা নিয়ে আগামী দিনে তার কোনও পরিকল্পনা থাকতে পারে।"

ABOUT THE AUTHOR

...view details