পশ্চিমবঙ্গ

west bengal

Blue Beacon: সরকারি নিয়ম ভেঙে গাড়িতে নীল বাতি ব্যবহারে অভিযুক্ত বারাসত হাসপাতালের সুপার

By

Published : Sep 20, 2022, 7:02 PM IST

Updated : Sep 20, 2022, 9:10 PM IST

barasat-district-hospital-super-accused-of-violating-government-guidelines-by-using-blue-beacon

গাড়িতে বাতি ব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ মেনে গাইডলাইন তৈরি করেছে রাজ্য সরকার ৷ তার পরও গাড়িতে নীল বাতি (Blue Beacon) ব্যবহারের অভিযোগ উঠেছে বারাসত জেলা হাসপাতালের সুপার ড. সুব্রত মণ্ডলের বিরুদ্ধে ।

বারাসত, 20 সেপ্টেম্বর : তিনি যে পদে রয়েছেন, সেই পদে থেকে কোনও ভাবেই গাড়িতে নীল বাতি ব্যবহার করতে পারেন না । অথচ, নিয়ম ভেঙে নিজের গাড়িতে নীল বাতি ব্যবহার করছেন তিনি । আবার সেই গাড়িতে করেই দিব্যি আসছেন নিজের কর্মস্থলে ।

এমনই অভিযোগ উঠেছে বারাসত জেলা হাসপাতালের (Barasat District Hospital) সুপার ড. সুব্রত মণ্ডলের বিরুদ্ধে । এই অভিযোগ সামনে আসতেই শুরু হয়েছে হইচই । বাতি ব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ মেনে রাজ্য সরকারের গাইডলাইন থাকা সত্ত্বেও কিভাবে হাসপাতাল সুপার নীল বাতি (Blue Beacon) লাগানো গাড়ি ব্যবহার করছেন, তা নিয়েই প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে ।

রাজ্য সরকারের নিয়মবিধি মেনে চলা তো সরকারি আধিকারিক কিংবা কর্মচারীর দায়িত্বের মধ্যেই পড়ে ? তিনি কি এর ঊর্ধ্বে ? নাকি সবকিছু জেনেও নিজের ক্ষমতাবলে সরকারি নিয়মকে অমান্য করে হাসপাতাল সুপার গাড়িতে নীল বাতি ব্যবহারের সাহস পেলেন ? এমনই সব প্রশ্ন এখন বড় করে দেখা দিয়েছে ।

উত্তর 24 পরগনার বারাসত জেলা হাসপাতালের সুপার পদে দীর্ঘদিন ধরেই রয়েছেন চিকিৎসক সুব্রত মণ্ডল । বর্তমানে এই হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত হয়েছে । সেখানকার অ্যাডিশনাল মেডিক্যাল সুপারিন্টেন্ড পদের দায়িত্বও রয়েছে তাঁর কাঁধে ।

সরকারি নিয়ম ভেঙে গাড়িতে নীল বাতি ব্যবহারে অভিযুক্ত বারাসত হাসপাতালের সুপার

গত ডিসেম্বর মাসে দেশের সর্বোচ্চ আদালত বলে দিয়েছিল কারা কারা লাল অথবা নীল বাতি গাড়ি ব্যবহার করতে পারবেন । সুপ্রিম কোর্টের সেই নির্দেশ অনুযায়ী তিন মাসের মধ্যে বাতি বিন‍্যাসের নতুন তালিকা প্রকাশ করতে বলা হয়েছিল কেন্দ্র এবং রাজ্যগুলিকে । চলতি বছরের জুন মাসে সেই তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ সরকারের পরিবহণ দফতর ।

তাতে বলা হয়েছে রাজ্যের প্রতিমন্ত্রী, বিধানসভার ডেপুটি স্পিকার, কলকাতা পৌরসভার মেয়র, মুখ্যসচিব - যাঁরা আগে গাড়িতে লাল বাতি ব্যবহার করতেন । তাঁরাই এখন থেকে নীল বাতি ব্যবহার করতে পারবেন । এছাড়া দমকল, পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা দফতরের গাড়িগুলিতে নীল অথবা সাদা আলো মেশানো বাতি ব্যবহার করা যেতে পারে ।

রাজ্য সরকারের সেই গাইডলাইন বারাসত জেলা হাসপাতালের সুপার সুব্রত মণ্ডল মানছেন না বলে অভিযোগ । তারপরও তাঁর স্করপিও গাড়ি (নম্বর WB 26AY8168)-র মাথায় নীল বাতি ব্যবহার করছেন ওই চিকিৎসক ৷ যদিও এনিয়ে টিপ্পনি করতে ছাড়ছে না বিরোধীরা । রীতিমতো শাসকদলের বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছেন তাঁরা ।

বিরোধী শিবিরের অভিযোগ, নৈরাজ্যে অনিয়মই এখন নিয়ম হয়ে দাঁড়িয়েছে । যে রাজ্যে অনুব্রত মণ্ডলের মতো তৃণমূল নেতারা লাল বাতি লাগানো গাড়িতে চড়ে ঘুরে বেড়ান, সেখানে হাসপাতাল সুপার তো গাড়িতে নীল বাতি ব্যবহার করবেন, এটাই স্বাভাবিক । প্রশাসনের উচিত, অবিলম্বে হাসপাতাল সুপারের গাড়ি থেকে নীল বাতি খুলে ফেলা । সেই দাবিতে সরব হয়েছেন বিজেপি (BJP) এবং বাম নেতৃত্ব ।

এদিকে, বিষয়টি নিয়ে বারাসত মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের প্রিন্সিপাল ড. মানসকুমার বন্দোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি । একই ভাবে বিষয়টি তাঁর অধীনস্থ নয় বলে এড়িয়ে গিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ড. সমুদ্র সেনগুপ্তও ।

আরও পড়ুন :শহরে নীলবাতি লাগানো গাড়ি-সহ গ্রেফতার ভুয়ো সিবিআই আধিকারিক

Last Updated :Sep 20, 2022, 9:10 PM IST

ABOUT THE AUTHOR

...view details