পশ্চিমবঙ্গ

west bengal

Purulia Chhau Dance: ফের একবার ছৌ নাচে সেরা বাংলা ! জাতীয় শিল্পীর তকমা পেলেন পুরুলিয়ার ধর্মেন্দ্র

By

Published : Mar 2, 2023, 10:03 PM IST

গম্ভীর সিং মুড়ার 'মুখোশ গ্রামের' মুকুটে নতুন পালক! জাতীয় ছৌ মুখোশ শিল্পীর তকমা এনে দিলেন ধর্মেন্দ্র ৷ এক সপ্তাহ আগে পুরুলিয়ার মুকুটে আরও একটি পালক জুড়েছিল ৷ দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার পেয়েছিলেন জেলার আরেক ছৌ শিল্পী ভুবন কুমার।

Purulia Chhau Dance
জাতীয় শিল্পীর তকমা পেলেন পুরুলিয়ার ধর্মেন্দ্র

জাতীয় শিল্পীর তকমা পেলেন পুরুলিয়ার ধর্মেন্দ্র

পুরুলিয়া, 2 মার্চ: ভারত সরকারের বস্ত্র মন্ত্রণালয় দ্বারা জাতীয় মেধা পুরস্কারে সম্মানিত হলেন পুরুলিয়ার ছৌ মুখোশ শিল্পী ধর্মেন্দ্র সূত্রধর। পুরুলিয়া জেলার বাঘমুণ্ডি ব্লকের চড়িদা গ্রামের বিখ্যাত ছৌ মুখোশ শিল্পী স্বর্গীয় গোপাল চন্দ্র সূত্রধর এর তৃতীয় পুত্র ধর্মেন্দ্র সূত্রধরের কৃতিত্বে শুধু ছৌ মুখোশ গ্রাম চড়িদা নয় পুরো জেলাজুড়েই খুশির জোয়ার। দিন কয়েক আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার পেয়েছিলেন জেলার আরেক ছৌ শিল্পী ভুবন কুমার। একের পর এক জেলার এই ঐতিহ্যের সাফল্যে গর্বিত জেলাবাসী ৷

মঙ্গলবার, 28 ফেব্রুয়ারি ভারত সরকারের বস্ত্র মন্ত্রণালয় দ্বারা কলকাতাতে হস্তশিল্প ডেভেলপমেন্ট কমিশনারের হাত থেকে ছৌ মুখোশের জাতীয় পুরস্কারে সম্মানিত হন ধর্মেন্দ্র। ছৌ মুখোশের উন্নয়নে তাঁর কারুশিল্প এবং অবদানের জন্য জাতীয় মেধা পুরস্কারে সম্মানিত হলেন তিনি। বৃহস্পতিবার কলকাতা থেকে নিজের ছৌ মুখোশ গ্রামে ফিরতেই আনন্দ উৎসবে মেতে উঠেন গ্রামবাসীরা। সম্মানিত মুখোশ শিল্পীকে মালা পড়িয়ে, মিষ্টি খাইয়ে, আবির মাখিয়ে, ব্যান্ড বাজিয়ে, আনন্দে সারা গ্রাম ঘোরেন গ্রামবাসীরা।

উল্লেখ্য, এই গ্রাম পদ্মশ্রী স্বর্গীয় গম্ভীর সিং মুড়ার গ্রাম, এই গ্রামে আরও যাতে বড় বড় পুরস্কার আসে তার কামনা করেন গ্রামবাসীরা। সম্মানিত ধর্মেন্দ্রবাবু এদিন বলেন, "ছোটোবেলা থেকেই আমি ছৌ মুখোশ তৈরির কাজ শিখেছি। আমরা চার ভাই সকলেই ছৌ মুখোশ তৈরির পেশাতেই যুক্ত। এই পুরস্কারে আমায় 2018তে সম্মানিত করার কথা ছিল ৷ কিন্তু তারপর অতিমারি কোভিডের কারণে সম্মান পাওয়া সম্ভব হয়নি। চলতি বছর 28 ফেব্রুয়ারি পুরস্কার পাওয়ার জন্য আমি কলকাতাতে ডাক পাই। সেখানে গিয়ে জাতীয় ছৌ মুখোশ শিল্পী হিসেবে সম্মানিত হলাম। আগামিদিনে ছৌ মুখোশ গ্রামের যেন আরও সুনাম হয় তার প্রার্থনা করছি।" তার এই গর্বে গর্বিত হয়ে উঠেছে মুখোশ গ্রাম তথা সমগ্র পুরুলিয়া।

আরও পড়ুন:ভুবন 'জয়'! রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার পুরুলিয়ার ছৌ শিল্পীর

উল্লেখ্য, ছৌ নাচে পুরুলিয়া বিশ্ব সেরার তকমা পেয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন পুরুলিয়ার বামনিয়া এলাকার বাসিন্দা তথা স্বর্গীয় ওস্তাদ প্রভুদাস কুমারের পুত্র ভুবন কুমার। ভুবন কুমারের নেতৃত্বে বামনিয়া সূর্য তরুণ ছৌ নৃত্য সমিতি ইতিপূর্বে দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ-সহ বহু জায়গায় ছৌ নৃত্য পরিবেশনে প্রথম স্থান লাভ করেছে।

ABOUT THE AUTHOR

...view details