পশ্চিমবঙ্গ

west bengal

Purulia Chhau Dance: ভুবন 'জয়'! রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার পুরুলিয়ার ছৌ শিল্পীর

By

Published : Feb 23, 2023, 10:43 PM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার পেলেন পুরুলিয়ার ভুবন কুমার (Chhau Dancer Bhuban Kumar)। রাষ্ট্রপতির দেওয়া এই সম্মানে জঙ্গলমহলের এই জেলার মুকুটে যোগ হল নতুন পালক।

Purulia Chhau Dance
ছৌ শিল্পী ভুবন কুমার

পুরুলিয়া, 23 ফেব্রুয়ারি: ছৌ নাচে পুরুলিয়া বিশ্বসেরা। এবার পুরুলিয়ার মুকুটে আরও একটি পালকের সংযোজন হল। বৃহস্পতিবার দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার পেলেন পুরুলিয়ার বামনিয়া এলাকার বাসিন্দা তথা স্বর্গীয় ওস্তাদ প্রভুদাস কুমারের ছেলে ভুবন কুমার। ওই পুরস্কারের অর্থমূল্য এক লক্ষ টাকা ৷ সেই সঙ্গে ভুবন কুমারকে তাম্রপত্রও দেওয়া হয় ৷ আজ সকাল 11টায় দিল্লির বিজ্ঞান ভবনে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি (Bhuban Kumar Awarded by Droupadi Murmu)। একইসঙ্গে আজ রাতে ডিনারের অনুষ্ঠানেও যোগ দেন ভুবন কুমার ৷

উল্লেখ্য, ভুবন কুমারের নেতৃত্বে বামনিয়ার সূর্য তরুণ ছৌ নৃত্য সমিতি ইতিপূর্বে দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ-সহ বহু জায়গায় ছৌ নৃত্য পরিবেশনে প্রথম হয়েছে। ছৌ নাচের সমস্ত কাজে সমান পারদর্শী ভুবন কুমার। তাঁর বাবা স্বর্গীয় প্রভুদাস কুমার জেলার নামী ছৌ শিল্পী ছিলেন। ওই দলের সদস্য লক্ষ্মণ কুমার বলেন, "আমরা বাইরে বহু অনুষ্ঠান করতে গিয়েছি তাতে প্রথম স্থান অধিকার করেছি। আর ভুবন কুমারের বাবা নামী শিল্পী হয়েও তো কিছু পেলেন না তবে ওনার পুত্র এই সম্মান পেয়ে আমাদের গর্বিত করেছে।"

প্রসঙ্গত, পুরুলিয়ার ছৌ নৃত্য ভুবন বিখ্যাত। আর তাতে যেন নতুন মুকুট যোগ হল 60 বছর বয়সি ভুবন কুমারের এই পুরস্কার পাওয়ায়। এদিন তাঁর সহকর্মী লক্ষ্মণ কুমার আরও বলেন, "ছৌ নাচের এমন কোনও ভঙ্গি বা এমন কোনও বাদ্য যন্ত্র নেই যা ভুবন করতে বা বাজাতে পারেন না, এই বয়সেও সবেতেই উনি সমান পারদর্শী। ভুবন কুমারের পড়াশোনা খুব বেশি নয়। মাধ্যমিক পাশ। বাবাকে দেখেই তাঁর এই ছৌ নাচে আগ্রহ। ভুবন কুমাররা চার ভাই, দু'বোন।

আরও পড়ুন:ছৌ নাচের মাধ্যমে বাজি না ফাটানোর আবেদন জেলা পুলিশের

ভুবন কুমার মেজো। বাবা প্রভুদাস কুমার জেলার বিখ্যাত ছৌ শিল্পী ছিলেন। বাবাকে দেখেই তিন ভাই ছৌ নৃত্য শুরু করেন। কিন্তু সফল হন এক মাত্র ভুবন কুমার। বাকিরা ছৌ নৃত্য ছেড়ে দেন। ভুবন কুমারের তিন ছেলে ও দুই মেয়ে। দুই মেয়েরই বিয়ে দিয়ে দিয়েছেন ভুবন কুমার ৷ ভুবন কুমারের বড় ও ছোট ছেলেও ছৌ নৃত্য করেন। এবং তাঁর মেজো ছেলে সেনাবাহিনীতে কর্মরত।

ABOUT THE AUTHOR

...view details