পশ্চিমবঙ্গ

west bengal

মহিষাসুরের পুজো করে দাঁসাই পরব পালন আদিবাসীদের

By

Published : Oct 8, 2019, 6:57 PM IST

রাজ্যপাট হারিয়ে নারীর ছদ্মবেশে জঙ্গলে আশ্রয় নিয়েছিলেন মহিষাসুর । জীবনযাপনের জন্য তিনি ভিক্ষাবৃত্তি অবলম্বন করেছিলেন । সেই ঘটনাকে স্মরণ করে দুর্গাপুজোর ষষ্ঠী, সপ্তমী ও অষ্টমীতে দাঁসাই পরব পালন করে আদিবাসীরা ।

দাঁসাই পরব

আউশগ্রাম, 8 অক্টোবর : বছরের চারটে দিন যখন বাঙালিরা দুর্গাপুজোয় মেতে ওঠে তখন আদিবাসী সম্প্রদায়ের একাংশ মহিষাসুরকে পুজো করে তাঁর মৃত্যুর জন্য শোক পালন করে । এই শোকপালনই দাঁসাই পরব নামে পরিচিত । এবছরও পূর্ব বর্ধমানের আউশগ্রামে পালিত হল এই পরব ।

আউশগ্রামের আদিবাসী সম্প্রদায়ের মতে, মহিষাসুরই প্রকৃত রাজা বা প্রকৃত শাসক ছিলেন । কিন্তু যুদ্ধে এক বিদেশী আর্য নারীর কাছে পরাজিত হয়ে রাজ্যপাট হারান তিনি । এই বিষয়টিকে আদিবাসীরা 'হুদুড়দুর্গা ঘোড়াসুর' বলে থাকেন ।

আদিবাসীদের মধ্যে কথিত রয়েছে, রাজ্যপাট হারিয়ে নারীর ছদ্মবেশে জঙ্গলে আশ্রয় নিয়েছিলেন মহিষাসুর । ভিক্ষাবৃত্তি অবলম্বন করেছিলেন । সেই ঘটনাকে স্মরণ করে দুর্গাপুজোর তিনদিন অর্থাৎ ষষ্ঠী, সপ্তমী ও অষ্টমীতে দুর্গা তথা আর্যদের বিরুদ্ধে 'দুঃখ দশাই দাড়াঞ' পালন করে আউশগ্রামের এই আদিবাসী সম্প্রদায় । যা দাঁসাই পরব নামে পরিচিত ।

দাঁসাই পরবের মূল আকর্ষণ কাঠি নাচ । স্ত্রীলোকের ছদ্মবেশে রাজা মহিষাসুরের ভিক্ষাবৃত্তি হল এই নাচের বিষয়বস্তু । আদিবাসীদের মধ্যে মূলত, কুড়মি, কোবিলা, সহিস ও মুদি সম্প্রদায় এই উৎসবে অংশ নেয় । পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি ও পুরুলিয়া জেলাতেই আদিবাসীদের মধ্যে এই উৎসবের প্রচলন রয়েছে ।

Intro:দাঁশাই নাচেই রাজাকে খোঁজেন ছদ্মবেশী মেয়েরা

পুলক যশ, আউশগ্রাম

দাঁশাই নাচ।অর্থাৎ কাঠি নাচ। পুরুষেরা নারীর ছদ্মবেশে তাদের রাজাকে খুঁজতে বেরোন।তাদের সঙ্গে থাকে ধামসা মাদল আসলে তার মধ্যেই লুকোনো থাকে অস্ত্র। পূর্ব বর্ধমানের আউশগ্রামেও দেখা গেল এই দৃশ্য।

আদিবাসী লোককথা অনুযায়ী 'হুদুড়দুর্গা ঘোড়াসুর' অর্থাৎ রাজা মহিষাসুর যুদ্ধে মহিষাসুর বিদেশি আর্য রমনী দ্বারা পরাজিত হয়েছিলেন। ফলে তিনি রাজ্যপাট হারিয়ে ছিলেন। লোককথা অনুযায়ী আদিবাসীদের মতে প্রকৃত রাজা অর্থাৎ মহিষাসুর ছিলেন ভারতের প্রকৃত শাসক। এমনটাই মনে করেন আদিবাসীরা। সেই রাজা বিদেশি আর্যদের দ্বারা পরাজিত হয়ে নারীর ছদ্মবেশে জঙ্গলে আশ্রয় নিয়েছিলেন। সেই সময় জীবন কাটানোর জন্য তিনি ভিক্ষাবৃত্তি অবলম্বন করেছিলেন। সেই ঘটনাকে স্মরণ করে দুর্গা তথা আর্যদের বিরুদ্ধে 'দুঃখ দশাই দাড়াঙ' পালন করে আসছেন ভারতের ভূমিপুত্ররা। আর সেই কারণেই দুর্গাপুজোর সময় মহিষাসুরের জন্য তারা শোকপালন করেন।

তাই দাঁশাই পরবকে আনন্দ উৎসবের নাচ হিসেবে দেখা হয় না। দাঁশাই নাচ বা কাঠি নাচে দেখা যায় স্ত্রীলোকের সাজ-পোশাকে গ্রামের পথে পথে ভিক্ষা করতে বেড়ানো। মূলত কুড়মি, কোবিলা, সহিস, মুদি এসব জাতির মধ্যে দাঁশাই বা কাঠি নাচের প্রচলন আছে।
দাঁশাই পরব
অসুর আদিবাসীদের একটি শোক পালনের পরব। নারীর ছদ্মবেশে যোদ্ধারা তাদের রাজাকে খুঁজতে বেরিয়ে পড়েন। হাতের অস্ত্র গুলি কে বাদ্যযন্ত্রের আদল দেওয়া হয়। যাতে প্রয়োজনে যুদ্ধবিগ্রহের কাজে লাগে। মুন্ডা আদিবাসীরা দাবি করে থাকেন দুর্গা তাদের মেয়ে।
ইতিহাসবিদদের মতে মহিষাসুরের উপাসক আদিবাসী গোষ্ঠী ঝাড়খন্ড, বিহার, মধ্যপ্রদেশ এমনকি পশ্চিমবঙ্গ দেখা যায়। পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি পুরুলিয়া জেলায় এই উৎসব পালন করা হয় তারই জের ধরে আউসগ্রামের আদিবাসীরাও মেতে উঠেছেন দাঁশাই পরবে। গ্রামের পথে পথে মেয়ে পুতুল সাজিয়ে কাঠি নাচে আর মাধ্যমে তারা তাদের রাজাকে খুঁজতে বেরিয়ে পড়েন।Body:দাঁশাই নাচেConclusion:রাজাকে খোঁজেন ছদ্মবেশী মেয়েরা

ABOUT THE AUTHOR

...view details