পশ্চিমবঙ্গ

west bengal

Women Protest against Liquor : চোলাই মদের রমরমা, অতিষ্ঠ হয়ে ঠেক ভাঙলেন মহিলারা

By

Published : Oct 19, 2021, 2:38 PM IST

Spurious Liquor Distributor
চোলাই মদের রমরমায় অতিষ্ঠ হয়ে ঠেক ভাঙল মহিলার ()

চোলাই মদের কারবারে অতিষ্ঠ হয়ে গ্রামের বেশ কয়েকটি ঠেকে অভিযান চালালেন পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের মনসুকা-1 গ্রাম পঞ্চায়েতের উত্তর খড়কপুরের কয়েকজন মহিলা ৷ চোলাই কারবারিদের পুলিশের হাতে তুলে দেয় তাঁরা ৷

ঘাটাল, 19 অক্টোবর: চোলাই মদের রমরমা কারবারে অতিষ্ট হয়ে পড়েছেন গ্রামবাসীরা । গ্রামের মহিলারা একজোট হয়ে চোলাই ঠেকে অভিযান চালিয়ে কারবারিদের পুলিশের হাতে তুলে দিলেন । ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের মনসুকা-1 গ্রাম পঞ্চায়েতের উত্তর খড়কপুরের । এই গ্রামের মহিলারা একজোট হয়ে রাতের অন্ধকারে চোলাই ঠেকে অভিযান চালিয়ে চোলাই কারবারিদের তুলে দিলেন পুলিশের হাতে ।

বহুদিন যাবৎ চোলাই মদের রমরমা কারবার চলছিল এই এলাকায় । চোলাই মদের হোম ডেলিভারির ব্যবস্থাও নাকি চলতো গোপনে । এর ফলে গ্রামের সুস্থ পরিবেশ নষ্ট হচ্ছিল ৷ কমবয়সী ছেলেরাও নতুন করে নেশাগ্রস্ত হয়ে পড়ছিল । চোলাই মদ খেয়ে গ্রামে স্বামী-স্ত্রীর অশান্তিও নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছিল । তাই একপ্রকার তিতিবিরক্ত হয়ে সোমবার রাতে সেই মহিলারাই একজোট হয়ে খড়কপুর গ্রামের ফিডিং সেন্টার থেকে বেরারঘাট সংলগ্ন চোলাই মদের কারবারিদের ঘিরে ধরে আটক করে রাখেন। রীতিমতো লাঠিসোঁটা হাতে গ্রামের মহিলাদের তেড়ে যেতে দেখা যায় চোলাই ঠেকের কারবারিদের দিকে ৷ রণংদেহী মুডে হুঁশিয়ারিও দিতে দেখা যায় চোলাই কারবারিদের । শেষে ঘাটাল থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয় চোলাই কারবারি কয়েকজনকে । গ্রামের এই মহিলারা জানান, প্রয়োজনে আবার একজোট হব এলাকা থেকে এই চোলাই মদের কারবার উচ্ছেদ করতে । গ্রামের মহিলাদের একাজে খুশি এলাকার সর্বস্তরের মানুষ ৷ সময়ের মধ্যেই পুলিশ প্রশাসনের সহযোগিতা মেলায় খুশি চোলাই অভিযানে যাওয়া মহিলারাও ।

আরও পড়ুন: শিশু কন্যাকে মাছ বিক্রেতার কাছে ফেলে উধাও মদ্যপ ব্যক্তি

প্রসঙ্গক্রমে বলা যায়, একদিকে যেমন করোনা পরিস্থিতি রয়েছে যেখানে নগদ যোগানের অভাব তার উপর উপরি পাওনা হিসেবে প্রাকৃতিক বিপর্যয় । ক্রমাগত বর্ষণ সঙ্গে জলমগ্ন পরিস্থিতি এই ভয়ঙ্কর পরিস্থিতি যেখানে মানুষ দুবেলা-দুমুঠো খাবারের অভাবে চারিদিকে হাতড়ে বেড়োচ্ছে সেখানে ঘরের পুরুষেরা টাকা-পয়সা সোনাদানা থালা-বাটি বিক্রি করে এই চোলাই ঠেকে ভিড় জমাচ্ছে । তাই এই পরিস্থিতি থেকে নিষ্কৃতি পেতে অবশেষে লাঠি হাতে পথে নামলেন মহিলারা ।

ABOUT THE AUTHOR

...view details