পশ্চিমবঙ্গ

west bengal

Ramakrishna Mission School: পড়ুয়াদের জন্য নীল-সাদা নয়, রাজ্যের নির্দেশ না মেনে আগের পোশাকই বহাল রামকৃষ্ণ মিশনে

By

Published : Dec 2, 2022, 12:20 PM IST

Updated : Dec 2, 2022, 3:00 PM IST

Ramakrishna Mission School will not follow Govt guideline, maintains old uniform for students
পড়ুয়াদের জন্য নীল-সাদা নয়, রাজ্যের নির্দেশ না মেনে আগের পোশাকই বহাল রামকৃষ্ণ মিশনে

রাজ্য সরকারের নির্দেশিকা (Govt guideline) মানবে না রামকৃষ্ণ মিশন (Ramakrishna Mission School)৷ নীল-সাদা পোশাক (Blue and White School uniform) নয়, মিশনের পড়ুয়ারা বেলুড় মঠের নির্দেশ মেনে আগের পোশাকই বহাল রাখবে বলে জানিয়ে দিল কর্তৃপক্ষ ৷

মেদিনীপুর, 2 ডিসেম্বর: রাজ্য সরকারের নির্দেশিকা (Govt guideline), পড়ুয়াদের পরতে হবে নীল-সাদা পোশাক (Blue and White School uniform)৷ অথচ সেই নির্দেশিকাকে মান্যতা দিল না মেদিনীপুরের রামকৃষ্ণ মিশন স্কুল (Ramakrishna Mission School)। তারা চিঠি দিয়ে সাফ জানিয়ে দিল, তাদের পুরনো পোশাকই বহাল থাকবে (West Midnapore news)।

রাজ্য সরকারের দেওয়া পোশাক বিধি মানছে না রামকৃষ্ণ মিশন ৷ তারা রীতিমতো নোটিশ দিয়ে তাদের পড়ুয়াদের জানাল যে, তাদের পুরনো পোশাকই বহাল থাকবে । সম্প্রতি রাজ্য সরকার এই মর্মে নির্দেশিকা পাঠিয়েছে যে, রাজ্যের সমস্ত স্কুলগুলিতে রাজ্য সরকারের দেওয়া নির্ধারিত নীল-সাদা পোশাক পরতে হবে পড়ুয়াদের । শিক্ষা দফতর সেই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে রাজ্যের সমস্ত স্কুলে । পাঠানো হয়েছে পড়ুয়াদের পোশাকও । কিন্তু রাজ্য সরকারের এই নির্দেশিকাকে উপেক্ষা করেই নিজেদের পুরনো পোশাক বহাল রাখল রামকৃষ্ণ মিশন ।

রামকৃষ্ণ মিশন সূত্রে খবর, তাদের বেলুড় মঠ কর্তৃক নির্দেশিকাকেই তারা বহাল রেখেছে । বেলুড় মঠ থেকে জানানো হয়েছে, যেহেতু রামকৃষ্ণ মিশন একটি ট্রাস্ট এবং বেলুড় মঠ দ্বারা পরিচালিত, তাই রামকৃষ্ণ মিশন কোনওভাবেই রাজ্যের নির্দেশিকাকে প্রাধান্য দেবে না । তাতে পড়ুয়াদের মধ্যে বিরূপ প্রভাব পড়তে পারে । বেলুড় মঠ থেকে সমস্ত রামকৃষ্ণ মিশন স্কুলগুলোতে এই নির্দেশিকাই বহাল রাখতে বলা হয়েছে । আর এই নিয়েই চর্চা শুরু হয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে ।

আরও পড়ুন:নীল-সাদা পোশাক নিয়ে আপত্তি থাকলে বেসরকারি স্কুলে ভর্তির পরামর্শ তৃণমূল বিধায়কের

মেদিনীপুর শহরের রামকৃষ্ণ মিশনের মহারাজরা তাঁদের যুক্তির কথা সাফ জানিয়ে দিয়েছেন ৷ তাঁরা বলেন, বেলুড় মঠ কর্তৃক পাঠানো নির্দেশিকাই তাঁরা বহাল রাখবেন । কারণ তাঁরা বেলুড় মঠ থেকে প্রচারিত এবং বেলুড় মঠের কাছে দায়বদ্ধ ।

রাজ্যের নির্দেশ না মেনে আগের পোশাকই বহাল রামকৃষ্ণ মিশনে

এই নিয়ে রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী জয়েসানন্দজি বলেন, রাজ্য সরকারের নির্দেশিকা সম্প্রতি তাঁরা পেয়েছেন শিক্ষা দফতরের মাধ্যমে । কিন্তু তাঁরা এই নির্দেশিকা মানতে পারবেন না । কারণ তাঁরা এই নির্দেশিকার প্রেক্ষিতে বেলুড় মঠকে চিঠি দিয়েছিলেন ৷ রাজ্য শিক্ষা দফতরের পাঠানো নির্দেশ তাঁরা মানবেন কি না, তা জিজ্ঞেস করা হয়েছিল ৷ যদিও বেলুড় মঠ এক চিঠির মাধ্যমে রামকৃষ্ণ মিশনকে জানিয়ে দেয় যে, তারা রাজ্য সরকারের নির্দেশিকা কোনও মতেই মানবে না । সেই কারণে রামকৃষ্ণ মিশনও বেলুড় মঠের নির্দেশিকাকে মান্যতা দিয়ে চিঠি দিয়েছি শিক্ষা দফতরে এবং জানিয়ে দেওয়া হয়েছে তারা পুরনো পোশাকই বহাল রাখবে । যদিও এ বিষয়ে শিক্ষা দফতরও এখনও কোনও মন্তব্য করতে রাজি হয়নি ।

Last Updated :Dec 2, 2022, 3:00 PM IST

ABOUT THE AUTHOR

...view details