পশ্চিমবঙ্গ

west bengal

Ishwar Chandra Vidyasagar: বিদ্যাসাগরের তিরোধান দিবসে 'অন্নকূট ভোগ' বন্ধ রাখায় বিক্ষোভ

By

Published : Jul 27, 2022, 10:43 PM IST

পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের তিরোধান দিবসে খাওয়া দাওয়ার অনুষ্ঠান বন্ধ করার অনুরোধ ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাসের। যদিও এলাকাবাসীর দাবি বংশ পরম্পরায় এবং দীর্ঘদিন আবেগের বসেই এই নরনারায়ণ সেবা হয়ে আসছে এই বিদ্যাসাগর গ্রামে। সেই খিচুড়ি খেতে আসেন আশেপাশের 5-7টি গ্রামের মানুষ। তাই এই অনুষ্ঠান বন্ধ করা যাবে না ৷ তা নিয়েই শুরু হয় বিক্ষোভ ৷

Ishwar Chandra Vidyasagar
বিদ্যাসাগরের মৃত্যু দিনে নরনারায়ণ সেবা বন্ধ ঘিরে বিক্ষোভ এলাকাবাসীর

ঘাটাল, 27 জুলাই:বিদ্যাসাগরের মৃত্যু দিনে নরনারায়ণ সেবা বন্ধ ঘিরে বিক্ষোভ এলাকাবাসীর। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছয় ঘাটালের মহকুমা শাসক ও ঘাটাল থানার পুলিশ।

মূলত 13 শ্রাবণ পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের তিরোধান দিবস। এই তিরোধান দিবসে বছর বছর ধরে বীরসিংহ ভগবতী উচ্চ বিদ্যালয়ে নরনারায়ণ সেবার আয়োজন করা হয়। কয়েকদিন আগে বিদ্যাসাগরের তিরোধান দিবস উপলক্ষে একটি প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছিল বীরসিংহ গ্রামে।

সেই প্রস্তুতি সভায় ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস জানিয়েছিলেন, বিদ্যাসাগর মহাশয়ের তিরোধান দিবসে নরনারায়ণ সেবা অর্থাৎ খাওয়া-দাওয়ার অনুষ্ঠানটি বন্ধ করার জন্য। মহকুমা শাসকের দাবি মৃত্যুদিনে খাওয়া-দাওয়ার অনুষ্ঠানটি বেমানান। তাই বিদ্যাসাগর সম্পর্কিত আলোচনা প্রসঙ্গগুলিকে গুরুত্ব দিয়ে দেখা হোক ৷ তার সঙ্গে খাবারের অনুষ্ঠানটিকে বন্ধ রাখা হোক।

আরও পড়ুন:ট্রামের আদলে চায়ের দোকান কুমোরটুলিতে, মন কাড়ছে চা-প্রেমীদের

এই খবর এলাকাবাসীর কাছে পৌঁছনোর পরই বীরসিংহ বিদ্যাসাগর ভগবতী উচ্চ বিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান এলাকাবাসী। এলাকাবাসীর দাবি, বিদ্যাসাগর মহাশয় গরিবদের মুখে অন্ন তুলে দিতে ভালো বাসতেন। শতাধিক বছর ধরে তাঁর তিরোধান দিবসে বীরসিংহ গ্রামের পাশাপাশি প্রায় আরও 5-7টি গ্রামের মানুষ এসে খিচুড়ি ভোগ গ্রহণ করেন। তাই খিচুড়ি ভোগের অনুষ্ঠানটি বন্ধ করা যাবে না। ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাস-সহ স্কুল পরিচালন কমিটির সদস্য, প্রধান শিক্ষক ও অন্যান্যরা দীর্ঘক্ষণ গ্রামবাসীদের সঙ্গে আলোচনা করেন এবং তাঁদেরকে বোঝানোর চেষ্টা করেন। কিন্তু গ্রামবাসীরা তাঁদের দাবিতে অনড়। শেষমেশ পুরো বিষয়টি গ্রামবাসীদের উপরই ছেড়ে দেন ঘাটালের মহকুমাশাসক ৷

বীরসিংহ বিদ্যাসাগর ভগবতী উচ্চ বিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান এলাকাবাসী

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details