পশ্চিমবঙ্গ

west bengal

Controversy in Medinipur Municipality: পৌরসভায় তৃণমূলের কাউন্সিলরদের জন্মদিন পালন ঘিরে তুঙ্গে তরজা

By

Published : Oct 16, 2022, 12:08 PM IST

মেদিনীপুর পৌরসভায় (Medinipur Municipality) কাউন্সিলদের জন্মদিন পালন করে বিতর্কে জড়াল তৃণমূল (Birthday celebration of TMC councillors) ৷ কটাক্ষ করতে ছাড়লেন না বিরোধী শিবির-সহ খোদ শাসকদলের নেতা-কর্মীরা ৷

Controversy over Birthday celebration of TMC councillors in Medinipur Municipality
Controversy over Birthday celebration of TMC councillors in Medinipur Municipality

মেদিনীপুর, 16 অক্টোবর: চেয়ারম্যানের ঘরে মোমবাতি জ্বালিয়ে, কেক কেটে পৌর কাউন্সিলরদের জন্মদিন পালন হচ্ছে নিয়মিত ৷ এমনই ছবি ধরা পড়েছে মেদিনীপুর পৌরসভায় (Medinipur Municipality) ৷ আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক । এই বিষয়ে বিরোধীদের পাশাপাশি খোদ শাসকদলের নেতৃত্বের একাংশ সুর চড়িয়েছে (Controversy over Birthday celebration of TMC councillors) ।

পশ্চিম মেদিনীপুর জেলায় ছটি পৌরসভা রয়েছে ৷ তার মধ্যে পুরানো হল মেদিনীপুর পৌরসভা ৷ ওয়ার্ড সংখ্যা 25টি । বাম আমলেও এই পৌরসভা যৌথভাবে চালিয়েছিল ডানপন্থীরা । কিন্তু 2013-এর পর এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে মেদিনীপুর পৌরসভা চালাচ্ছে শাসকদল তৃণমূল ।

সম্প্রতি মার্চ মাসে ফের নতুন বোর্ড গঠন হয়েছে যেখানে প্রায় 20টি আসন পেয়ে এককভাবে জয়ী হয়েছে তৃণমূল । অভিযোগ পৌরসভার চেয়ারম্যানের ঘরে চলছে দেদার জন্মদিন পালন । রীতিমতো ঘটা করে প্রতিদিনই কোনও না কোন কাউন্সিলরদের জন্মদিন পালন করছেন খোদ চেয়ারম্যান ।

চেয়ারম্যানের রুমে কাউন্সিলরদের জন্মদিন পালন

মেদিনীপুর পৌরসভার চেয়ারম্যান সৌমেন খান গত কয়েকদিন ধরে এই জন্মদিন পালন করছে শাসকদলের কাউন্সিলরদের । গত দু'দিন আগে পালন করা হয় 16 নম্বর ওয়ার্ড তৃণমূল কাউন্সিলরের জন্মদিন । শুক্রবার পালন করা হয়েছে 1 নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা পৌরসভার ভাইস চেয়ারম্যান অনিমা সাহার জন্মদিন ।

শুধু জন্মদিন পালন নয়, রীতিমতো মোমবাতি জ্বালিয়ে ও কেক কেটে জন্মদিন পালনের সঙ্গে সঙ্গে জামা কাপড় উপহার দেওয়া থেকে শুরু করে মিষ্টিমুখ করানো সবই চলছে পৌরসভার ভেতরে। আর তা নিয়েই বিতর্ক শুরু হয়েছে জেলায় । বিরোধী কাউন্সিলর থেকে খোদ শাসকদলের নেতৃত্ব এই ঘটনার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন । বিরোধীদের অভিযোগ, মেদিনীপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে পানীয় জলের সমস্যা আছে। সমস্যা আছে আবর্জনা পরিস্কার নিয়েও । আছে আলোর সমস্যাও। তাছাড়া পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের মানুষ যেখানে তার সঠিক পরিষেবা পাচ্ছেন না, সেখানে এই বিলাসবহুল জন্মদিন পালন করে কী বার্তা দিতে চেয়েছে তৃণমূল ।

কাউন্সিলরদের জন্মদিন পালন করে বিতর্কে জড়ালেন তৃণমূল

এ বিষয়ে সুর চড়িয়েছে বিরোধী শিবির । বিজেপি জেলা মুখোপাত্র অরূপ দাস বলেন, "চমৎকার পৌরসভা চলছে ! যে পৌরসভার ওয়ার্ডে ওয়ার্ডে জলের সমস্যা, আবর্জনার সমস্যা, সেখানে জনগণের টাকায় মোচ্ছব চলছে । যেখানে পৌরসভায় টাকা নেই বলে বিভিন্ন প্রজেক্ট বন্ধ পড়ে আছে সেখানে পৌরকরের টাকায় কীভাবে মুষ্টিমেয় কয়েকজন শাসকদলের কাউন্সিলরদের জন্মদিন পালন করে ?"

কেক কেটে জন্মদিন পালনের সঙ্গে সঙ্গে জামা কাপড় উপহার কাউন্সিলরদের

তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরা বলেন,"আমাদের নেতৃত্বের কিছু কিছু জায়গায় সংশোধন করার প্রয়োজন আছে । কেননা যেভাবে রাজ্যে একের পর এক এই ধরনের কিছু ঘটনা ঘটে চলেছে সেক্ষেত্রে দলীয় নেতৃত্ব এবং পৌর আধিকারিকদের সংযত হওয়া দরকার ।"

আরও পড়ুন:সংশোধনাগার থেকে পলাতক যাবজ্জীবন সাজা প্রাপ্ত খুনের আসামী

অন্যদিকে কংগ্রেস কাউন্সিলর মহম্মদ সাইফুল বলেন, "এই ধরনের মোচ্ছব কোনোভাবেই যুক্তিসঙ্গত নয় । কিন্তু গোটা রাজ্যজুড়েই শাসক দল এই উৎসব, অনুষ্ঠান, মেলা-খেলা করে বেড়াচ্ছে ৷ তাই এখানে এটাই কাম্য ।"

ABOUT THE AUTHOR

...view details