পশ্চিমবঙ্গ

west bengal

বেসরকারি এলপিজি সিলিন্ডার তৈরির কারখানায় আগুন, আহত 3

By ETV Bharat Bangla Team

Published : Nov 23, 2023, 12:32 PM IST

দুর্গাপুরের করঙ্গোপাড়ার একটি বেসরকারি এলপিজি সিলিন্ডার তৈরির কারখানায় আগুন ৷ গ্যাসের পাইপ ফেটে অগ্নিকাণ্ড ৷ দমকলের দু’টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে ৷

Etv Bharat
এলপিজি সিলিন্ডার তৈরির কারখানায় আগুন

দুর্গাপুর, 23 নভেম্বর: এলপিজি সিলিন্ডার তৈরীর সময় অগ্নিকাণ্ড। গুরুতর জখম 3 শ্রমিক। বুধবার রাতে দুর্গাপুরের করঙ্গোপাড়ার একটি বেসরকারি কারখানায় এলপিজি সিলিন্ডার তৈরির সময় গ্যাসের পাইপ ফেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনাস্থলে পৌঁছায় দমকলের দু’টি ইঞ্জিন। প্রায় চল্লিশ মিনিটের প্রচেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন ।

সূত্রের খবর, সিলিন্ডার তৈরীর জন্য দাহ্য পদার্থ থাকায় আগুন বেশ ছড়িয়ে পড়েছিল। তবে দ্রুত দমকল কর্মীরা চলে আসায় নিয়ন্ত্রণে আসে আগুন। ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন তিন কর্মী। তিনজনকে উদ্ধার করে ভর্তি করা হয় রাজবাঁধের একটি বেসরকারি হাসপাতালে । এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে কারখানা চত্বরে । গ্যাস পাইপ লাইনে লিকেজ থাকার ঘটনায় এই কারখানায় শ্রমিক নিরাপত্তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে । বিপজ্জনক কাজের ক্ষেত্রে কেন নিয়মিত পাইপ লাইন পরীক্ষা নীরিক্ষা হয়না তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই ।

যদিও দমকল বাহিনীর এক আধিকারিক ঘটনা প্রসঙ্গে বলেন, "এই কারখানায় গ্যাসের পাইপলাইন থাকার কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আমরা সময় মত ঘটনাস্থলে আসি। প্রায় 40 মিনিট ধরে দমকলের দু’টি ইঞ্জিন কাজ করার পর আগুন নিয়ন্ত্রণে আসে । যেহেতু এলপিজি সিলিন্ডার তৈরির বিভাগটি অন্য বিভাগ থেকে আলাদা তাই আগুন বেশিদূর ছড়াতে পারেনি । তবে কোনও শ্রমিক অগ্নিদগ্ধ হয়েছে বা আহত হয়েছে এমন ঘটনার কথা শুনিনি। আগুন প্রায় সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে। ওই জায়গাটিকে একেবারে ঠান্ডা করে দেওয়া হয়েছে ।"

অগ্নিকান্ডের ঘটনা প্রকাশ্যে আসার পরেই কারখানায় শ্রমিক নিরাপত্তা নিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছে। শ্রম দফতরর এবং কারখানা নিরাপত্তা বিষয়ক কমিটির পক্ষ থেকে এই কারখানার অগ্নিকাণ্ড নিয়ে কি ব্যবস্থা গৃহীত হয় সেই অপেক্ষাতেই আছেন সকলে।

ABOUT THE AUTHOR

...view details