পশ্চিমবঙ্গ

west bengal

স্কুল চত্বরে ধস, কড়া নজরদারিতে ছাত্রছাত্রীদের পরীক্ষা দেওয়ার ব্যবস্থা বিধায়কের

By ETV Bharat Bangla Team

Published : Dec 8, 2023, 4:45 PM IST

Etv Bharat
স্কুল চত্বরে ধস

Land Slide in School Premises: টানা বৃষ্টির জেরে ধস নামল পাণ্ডবেশ্বরের একটি স্কুলে ৷ যদিও স্থানীয়দের অভিযোগ, খনিগহ্বর থেকে কয়লা উত্তোলনের পর ফাঁকা অংশ বালি দিয়ে ভরাট না করার জন্যই বারবার ধসের ঘটনা ঘটছে ৷

স্কুল চত্বরে ধস নিয়ে শিক্ষক ও বিধায়কের বক্তব্য

দুর্গাপুর, 8 ডিসেম্বর: ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে লাগাতার বৃষ্টির জেরে মাটি আলগা হয়ে ধস নামল খনি এলাকার বিদ্যালয়ে । বৃহস্পতিবার রাতে পাণ্ডবেশ্বরের হরিপুর মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের মিড-ডে মিলের রান্নাঘরের সামনেই নামল ধস । আকারে ছোট হলেও গভীর গর্তে পরিণত হয়েছে । আর সেই গর্তে দেখা যাচ্ছে জল । এই ঘটনা জানাজানি হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাজুড়ে ।

খনিগহ্বর থেকে কয়লা উত্তোলনের পর ফাঁকা অংশ বালি দিয়ে ভরাট না করার জন্যই বারেবারে ধসের ঘটনা ঘটছে বলে অভিযোগ স্থানীয়দের । এর জন্য স্থানীয়রা দায়ী করেছে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেডকেই ৷ এই বিষয়ে বিদ্যালয়ের শিক্ষক সুভাষ বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ঘটনার কথা ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের আধিকারিকদের জানানো হলেও এখনও কোনও আধিকারিক এসে পৌঁছাননি ।

পঞ্চায়েত সদস্য গোপীনাথ নাগ জানান, বারবার ধসের ঘটনা ঘটছে ইসিএলের গাফিলতির জেরে । যে কোনও মুহূর্তে বড়সড় ধসের ঘটনাও ঘটতে পারে । কয়লা উত্তোলনের পর জায়গাটা বালি দিয়ে ভরাট করছে না ওরা । দ্রুত ব্যবস্থা গ্রহণ করুক ৷ অন্যথায় তাঁরা আন্দোলনের পথে হাঁটবেন । এদিকে শুক্রবার বেলা বাড়তেই ঘটনাস্থলে আসেন জামুড়িয়ার তৃণমূল কংগ্রেসের বিধায়ক হরেরাম সিং । স্কুল পরিদর্শন করার পর তিনি স্পষ্ট জানিয়ে দেন, "কয়লাখনি কর্তৃপক্ষ এই ধস নামার জন্য নিজেদের দায় অস্বীকার করতে পারেন না । কয়লাখনিগুলিতে বালি ভরাট করার কাজ সঠিকভাবে না হওয়ার কারণেই বারবার খনি অঞ্চলে এরকম ধস দেখা যাচ্ছে । এলাকার মানুষ আতঙ্কিত । এই বিষয়ে আমি ইসিএলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব ।"

কোলিয়ারি এজেন্ট পিকে ঝাঁ বলেন,"এখানে আজ থেকে প্রায় বহু বছর আগে কয়লাখনি ছিল । 7-এর দশকের সেই কয়লাখনি ভরাট করা হয়েছিল কি না, তা আমাদের জানা নেই । এখন আমরা এই ধস ভরাট করব ।" খবর পেয়ে ঘটনাস্থলে আসেন পাণ্ডবেশ্বরের তৃণমূল কংগ্রেসের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী । তিনি বলেন, "স্কুলে পরীক্ষা বন্ধ হবে না । স্থানীয় পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধান এবং পাণ্ডবেশ্বর থানার পুলিশকে কড়া নজরদারি রাখতে বলা হয়েছ । ছাত্রছাত্রীরা যাতে ওই এলাকায় যেতে না পারে তার জন্য আপাতত বাঁশের বেড়া দেওয়া হবে ।"

আরও পড়ুন :

1 আসানসোলে 50 হাজার ধস কবলিতদের পুনর্বাসন বিশবাঁও জলে, চলছে রাজনৈতিক চাপানউতোর

2রানিগঞ্জের নারায়ণকুড়ি খনিতে ধস, বেশ কয়েকজনের চাপা পড়ার আশঙ্কা! রাতভর উত্তেজনা

3রানিগঞ্জের কোয়ারডিতে ধস, আতঙ্কে বাসিন্দারা

ABOUT THE AUTHOR

...view details