পশ্চিমবঙ্গ

west bengal

দুর্গাপুর স্টিল প্ল্যান্টে বিস্ফোরণ, জখম 5

By

Published : Jan 12, 2020, 10:45 PM IST

Updated : Jan 12, 2020, 11:05 PM IST

আজ সকালে দুর্গাপুর ইস্পাত কারখানা কারখানার ব্লাস্ট ফার্নেসের CID (কোল ডাস্ট ইন্ড্রাস্ট্রিজ়) বিভাগে কয়লার গুঁড়ো ভরতি ট্যাঙ্কারে আগুন ধরে যায় । প্রাথমিক অনুমান, শটসার্কিট থেকে আগুন লাগে । যার জেরে ওই ট্যাঙ্কারের ভেতরে গ্যাস জমতে থাকে । গ্যাস বের হতে না পারায় বিস্ফোরণ হয় ।

DSP plant incident
দুর্গাপুর

দুর্গাপুর, 12 জানুয়ারি : রাষ্ট্রায়ত্ত দুর্গাপুর স্টিল প্ল্যান্টের ব্লাস্ট ফার্নেসের CID বিভাগের ব্রয়লারে বিস্ফোরণ ৷ দুই আধিকারিক সহ গুরুতর আহত 5 জন । আহতদের নাম মণীশ নিমা, সুজয় ঘোষ, সুব্রত বালা, সুরজিৎ কুন্ডু, নাসির আলম । তাঁদের নিয়ে যাওয়া হয় দুর্গাপুর ইস্পাত হাসপাতালে ৷ এর মধ্যে চারজনকে বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে ।

আজ সকালে দুর্গাপুর ইস্পাত কারখানা কারখানার ব্লাস্ট ফার্নেসের CID (কোল ডাস্ট ইন্ড্রাস্ট্রিজ়) বিভাগে কয়লার গুঁড়ো ভরতি ট্যাঙ্কারে আগুন ধরে যায় । প্রাথমিক অনুমান, শটসার্কিট থেকে আগুন লাগে । এর ফলে ওই ট্যাঙ্কারের ভেতরে গ্যাস জমতে থাকে । গ্যাস বের হতে না পারায় বিস্ফোরণ হয় ।

দুর্গাপুর স্টিল প্ল্যান্টে বিস্ফোরণে জখম 5

বিস্ফোরের সময় ওখানে ছিলেন দুই আধিকারিক, একজন স্থায়ী কর্মী ও দুজন ঠিকা কর্মী । তাঁরা গুরুতর জখম হন । তাঁদের দ্রুত দুর্গাপুর ইস্পাত হাসপাতালে নিয়ে আসা হয় । অবস্থার অবনতি হওয়ায় 4 জনকে দ্রুত দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় ।

এই দুর্ঘটনা নিয়ে উচ্চপর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছে স্টিল প্ল্যান্ট কর্তৃপক্ষ । সাংবাদিক বৈঠক করে তারা জানায়, তদন্ত কমিটি গঠন করা হয়েছে । এদিকে শ্রমিকরা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছে ৷ তাদের অভিযোগ, প্ল্যান্টের বিভিন্ন অংশ ঠিক মতো রক্ষণাবেক্ষণ হয় না ৷ DSP প্ল্যান্টের ভেতরে পুরানো যে সমস্ত পরিকাঠামো রয়েছে তা নিয়মিত দেখভাল হয় না । তাই এই দুর্ঘটনা ঘটেছে । কর্তৃপক্ষ নজর না দিলে ভবিষ্যতে আরও বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছে শ্রমিকরা ।

Last Updated : Jan 12, 2020, 11:05 PM IST

ABOUT THE AUTHOR

...view details