পশ্চিমবঙ্গ

west bengal

Biman Bose on Partha Chatterjee: কালীঘাটের কাকু থেকে পার্থ'র পড়ে যাওয়া, অকপট বিমান বসু

By

Published : Feb 22, 2023, 9:57 PM IST

প্রয়াত দুই দলীয় নেতার স্মারক বক্তৃতায় অংশগ্রহণ করতে বুধবার আসানসোলে এসেছিলেন প্রবীণ বামপন্থী নেতা বিমান বসু। সেখানেই রাজ্যে ঘটে চলা রাজ্যের বিভিন্ন ইস্যু নিয়ে তিনি এদিন মন্তব্য করেন (Biman Bose on Various Issues of State) ৷

Etv Bharat
Etv Bharat

অকপট বিমান বসু

আসানসোল, 22 ফেব্রুয়ারি: প্রয়াত বামপন্থী নেতা বঙ্গপদ মুখোপাধ্যায় এবং গৌতম রায় চৌধুরীর স্মরণে একটি স্মারক বক্তৃতায় অংশগ্রহণ করতে আসানসোলে এসেছিলেন প্রবীণ বামপন্থী নেতা বিমান বসু। তৃণমূল এবং বিজেপি ছাড়া বামপন্থী সমস্ত গণসংগঠন এবং অন্যান্য রাজনৈতিক দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছিল এই অনুষ্ঠানে। মনে করা হচ্ছে পঞ্চায়েত ভোটের (Panchayat Election) আগে সম্মিলিত জোট করতে চাইছে বামফ্রন্ট। আর তাই প্রয়াত দুই নেতার স্মরণে স্মারক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়েই জোট নিয়ে বার্তা দেওয়াই উদ্দেশ্য ছিল বামেদের। অনুষ্ঠানের আগে বিমান বসু সাংবাদিকদের মুখোমুখি হন এবং সেখানে তিনি রাজ্যের বিভিন্ন ইস্যু নিয়ে মন্তব্য করেন ৷

নওসাদ সিদ্দিকী প্রসঙ্গে প্রতিক্রিয়া :

বিধানসভার অধিবেশন চলছে। একজন নির্বাচিত বিধায়ক নওসাদ সিদ্দিকী। অথচ তাঁকে জেলে আটকে রাখা হয়েছে চক্রান্ত করে। তাঁকে ভাঙড়ে যারা আক্রমণ করেছে, তারা বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে। আর আক্রান্ত নওসাদ সিদ্দিকী জেল হেফাজতে রয়েছেন ৷ যদি স্পিকার হিসেবে বিমান বন্দ্যোপাধ্যায় কিছু বলে থাকেন সেটা সঠিক কাজ করেছেন। এভাবে আটকে রাখা গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক।

পাহাড়ে বনধ প্রসঙ্গে মন্তব্য:

পাহাড়ে বনধের বিষয়টা ছেলে খেলার মতো বিষয় হয়ে যাচ্ছিল। রাত পোহালেই মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষার সঙ্গে বিনয় তামাংদের কোনও যোগাযোগ না-থাকলেও সারা রাজ্যের ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষা দেবে আর দার্জিলিংয়ের ছেলেমেয়েরা দেবে না এটা তো হতে পারে না। তাই যারা আন্দোলন করে তাদের একটু পরীক্ষা নিয়ে খোঁজ রাখতে হয়। পরে তাঁরা জানতে পেরেছেন যে পরীক্ষা রয়েছে, কিংবা তাদের বুদ্ধিদাতারা বলেছে তাই বনধ থেকে তারা পিছিয়ে এসেছেন।

পার্থ চট্টোপাধ্যায়ের পড়ে যাওয়া নিয়ে বক্তব্য:

তাঁর তো ওজন একটু কমেছে। এখন পড়ে যাওয়াটা ঠিক হয়নি। ওজন বেশী ছিল তখন পড়ে যেতে পারত। তবে দুর্ঘটনাটা দুর্ঘটনাই। শিক্ষাই যা দুর্নীতি হয়েছে স্বাধীন ভারতের অন্য কোথাও হয়েছে কি না, আমার জানা নেই। কিন্তু এই বাংলায় এই দুর্নীতি কখনও হয়নি। সরকারি পৃষ্ঠপোষকতায় এই দুর্নীতির জাল বিস্তারিত হয়েছে।

কালীঘাটের কাকু প্রসঙ্গে মন্তব্য:

উনি যে কোম্পানিতে ডাইরেক্টর ছিলেন, সেই কোম্পানির মালিকানার বৃহৎ অংশটাই তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের। সুতরাং সহজেই বোঝা যাচ্ছে কালীঘাটের কাকু কে ?

আরও পড়ুন:হাঁটতে গিয়ে হোঁচট ! প্রেসিডেন্সি জেলে পড়ে গিয়ে ঠোঁট কাটল পার্থর

ABOUT THE AUTHOR

...view details