পশ্চিমবঙ্গ

west bengal

Weather Update : সকাল থেকে মুখ ভার আকাশের, কমবে বৃষ্টির দাপট

By

Published : Aug 7, 2021, 6:45 AM IST

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী দুদিন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের আগামী 48 ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে আজও চলবে বৃষ্টি
উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে আজও চলবে বৃষ্টি

কলকাতা, 7 অগস্ট : এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন বঙ্গোপসাগরের উপর। সেই সঙ্গে মৌসুমী অক্ষরেখার অবস্থান পুরুলিয়া,দীঘা হয়ে উত্তর পূর্ব সাগর পর্যন্ত ৷ ঘূর্ণাবর্ত বেশ কিছুটা দক্ষিণে দিকে সরে যাওয়ায় রাজ্যের উপর ঘূর্ণাবর্তের প্রভাব দুর্বল হয়েছে । এর ফলে বৃষ্টির পরিমাণ কমবে।

তবে মৌসুমী অক্ষরেখা অবস্থান করার জন্য সমুদ্রপৃষ্ঠ থেকে জলীয় বাষ্প পূর্ণ বাতাস প্রবেশ করছে । সেই জলীয় বাষ্প পূর্ণ বাতাস থেকে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে । এর ফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে । এছাড়াও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগামী 48 ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে । কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে । উত্তরবঙ্গে আগামী 48 ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে । দু'দিনের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে ।

আরও পড়ুন : Crematorium Problem : বৃষ্টি মাথায় নিয়েই সারতে হচ্ছে দাহকার্য, চিতার আগুন বাঁচাতে ভরসা পলিথিন

আগামী 10 তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে মৌসুমী অক্ষরেখা উত্তর দিকে এগিয়ে যাবে । এর ফলে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হবে ।

আজ কলকাতায় আকাশ মেঘলা থাকবে ও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে ।

আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 34 ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা 27 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে । গত 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 34 ডিগ্রি সেলসিয়াস ছিল যা স্বাভাবিকের থেকে 2 ডিগ্রি বেশি । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.4 ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে 1 ডিগ্রি বেশি । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ 97 শতাংশ ৷

ABOUT THE AUTHOR

...view details