পশ্চিমবঙ্গ

west bengal

বুধ-বৃহস্পতিতে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গজুড়ে, পরশু থেকে নামবে পারদ

By ETV Bharat Bangla Team

Published : Dec 6, 2023, 6:54 AM IST

Updated : Dec 6, 2023, 7:29 AM IST

West Bengal Weather Update: আগামিকালের পর থেকে উত্তুরে হাওয়া বইতে শুরু করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ধীরে ধীরে স্বাভাবিক এবং তার নীচে নামবে। সেইসঙ্গে মিগজাউমের পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর ৷

ফাইল ছবি
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে

কলকাতা, 6 ডিসেম্বর:ঘূর্ণিঝড় মিগজাউমের পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গের আকাশে মেঘের সঞ্চার হয়েছে। যার কারণে মঙ্গলবার হালকা বৃষ্টি হয়েছে। আজ, বুধবার এবং আগামিকাল, বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পূর্বাভাস মতোই রাজ্যে মিগজাউমের প্রত্যক্ষ প্রভাব নেই। পরোক্ষ প্রভাব হিসেবে গতকাল আজ ও আগামিকাল বৃষ্টি হবে।

তাঁর কথায়, "মঙ্গলবার একটু কম বৃষ্টি হয়েছে। আজ এবং আগামিকাল দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি কোনও সতর্কতা আমাদের রাজ্যের জন্য নেই।ঘূর্ণিঝড় গতকাল ল্যান্ডফলের পর যত উত্তরের দিকে দূর্বল হয়ে এগিয়ে যাচ্ছে ততই এই রাজ্যের দক্ষিণবঙ্গের আকাশে মেঘের সঞ্চার বাড়বে। ফলে সর্বোচ্চ তাপমাত্রা কমছে ও সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে। আগামিকালের পর থেকে উত্তুরে হাওয়া বইতে শুরু করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ধীরে ধীরে স্বাভাবিক এবং তার নীচে নামবে। তা অবশ্য একদিনে হবে না। কয়েকটা দিন সময় লাগবে। আশা করছি 8 ডিসেম্বর থেকে পারদ ধীরে ধীরে নামতে শুরু করবে।"

ডিসেম্বরে এই ধরনের বৃষ্টি কি স্বাভাবিক? সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, "ডিসেম্বরে আমাদের এখানে বৃষ্টি প্রায়ই হয়। পশ্চিমী ঝঞ্ঝা থেকে আমরা বৃষ্টি পাই। আজ এবং আগামিকাল যে বৃষ্টির কথা আমরা বলছি তাতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব রয়েছে। উত্তুরে হাওয়াতে তো বৃষ্টি হবে না। বৃষ্টি হওয়ার জন্য দক্ষিণী বাতাসের প্রয়োজন হবে। ঘূর্ণিঝড় না-থাকলে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি থাকতই না।"

মঙ্গলবার কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলে দিনের আকাশ ছিল মেঘলা। সর্বোচ্চ তাপমাত্রা ছিল 26.1 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 22.5 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 6 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল 85 শতাংশ। আজ দিনের আকাশ মেঘলা। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 25 ডিগ্রি এবং 21 ডিগ্রির আশেপাশে থাকবে ৷

আরও পড়ুন:

  1. চেন্নাইয়ে বন্যা পরিস্থিতির শিকার আমির খান, লাইফ বোটে উদ্ধার করা হল অভিনেতাকে
  2. অন্ধ্র উপকূলে ল্যান্ডফল মিগজাউমের! বাপাতলায় তাণ্ডব শুরু প্রবল ঘূর্ণিঝড়ের
  3. পারিবারিক সমস্যায় বৃষ, বাকিদের ভাগ্যে কি আছে জেনে নিন রাশিফলে
Last Updated : Dec 6, 2023, 7:29 AM IST

ABOUT THE AUTHOR

...view details