পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: চড়ছে পারদের কাঁটা, গরমে বাড়ছে অস্বস্তি

By

Published : Feb 20, 2023, 6:52 AM IST

দ্রুত বদলাচ্ছে আবহাওয়া। শীত বিদায়ের মধ্যেই ঘূর্ণাবর্তের জেরে কোথাও কোথাও হচ্ছে হালকা থেকে মাঝারি বৃষ্টি ৷ সেইসঙ্গে বাড়ছে তাপমাত্রা। আকাশে হালকা মেঘ দেখা যাচ্ছে। সেই সঙ্গে সর্বনিম্ন তাপমাত্রার বৃদ্ধিও লক্ষ্য করা গিয়েছে। বসন্তের শুরু থেকেই চড়ছে পারদ তাই গরমের অস্বস্তি অনুভূত হচ্ছে বঙ্গবাসীর কাছে। হাওয়া অফিস বলছে, আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে পারদ প্রায় 5 ডিগ্রি চড়বে (West Bengal Weather Report) ৷

West Bengal Weather Update
সকালের আবহাওয়া

কলকাতা, 20 ফেব্রুয়ারি: তাপ বাড়ছে। ফাল্গুনের শুরুতে যেভাবে দিনের তাপমাত্রা গায়ে হুল ফোটাচ্ছে তাতে আগামী দিনগুলোতে গরম কতটা চড়বে তা ভেবে দেখার বিষয়। ইতিমধ্যে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে ছত্তিশগড় এবং ওড়িশা উপকূলে। ফলে রবিবার প্রায় সারাদিন আকাশ ছিল মেঘলা। সঙ্গে কুয়াশা দৃষ্টি পথে বাধার সৃষ্টি করেছে। ইতিমধ্যে দক্ষিণ দিক থেকে বাতাস বইতে শুরু করেছে। যার ফলে শীতের প্রত্যাবর্তনের সুযোগ যে আর নেই তা স্পষ্ট (West Bengal Weather Forecast)।

আলিপুর আবহাওয়া দফতর আগামী পাঁচ দিনের যে পূর্বাভাস দিয়েছে তাতে চার থেকে পাঁচ দিনের মধ্যে পারদ প্রায় 5 ডিগ্রি চড়বে। ইতিমধ্যে সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা চড়তে শুরু করেছে। রবিবার কলকাতা এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 20. 7 ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি বেশি। কয়েকদিন আগেও সর্বনিম্ন তাপমাত্রা 16 ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছিল। সর্বোচ্চ তাপমাত্রা ছিল 29.4 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি নীচে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা 96 শতাংশ। ফলে গরমের অস্বস্তি বোধ হচ্ছে।

গত দুই দিন ধরেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলির আকাশ মেঘাচ্ছন্ন। ওড়িশার কাছাকাছি অঞ্চলে ঘূর্ণাবর্তের জেরে আকাশের এই চিত্র। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টিও হয়েছে গতকাল। আজও কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে আকাশ মেঘলা থাকতে পারে বলে জানা গিয়েছে। পাশাপাশি উপকূলবর্তী অঞ্চলেরও আকাশ মেঘলা থাকবে আজ। এবছরের মতো শীত বিদায় নিয়েছে ঠিকই তবে ভোরের দিকে কুয়াশা থাকবে।

আরও পড়ুন:প্রিয়জনের সঙ্গে আনন্দে ভাসবে মেষ, বাকিদের ভাগ্য নিয়ে কী বলছে রাশিফল ?

ফ্যান চালালে স্বস্তি বোধ হলেও তা বেশিক্ষণ চালিয়ে রাখা যাচ্ছে না। কারণ গলা ব্যাথা, সর্দি-কাশি হচ্ছে। ফলে সামগ্রিক জনজীবনের ছবিটা যথেষ্ট অস্বস্তির। ঘূর্ণাবর্তের কারণে মেঘলা আকাশ। মেঘলা আকাশ কাটলেই রোদের তাপ সরাসরি লাগবে। ফলে সর্বোচ্চ এবং সর্বনিম্ন দু'টো তাপমাত্রাই চড়বে। ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা দুই চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সামগ্রিক আবহাওয়া শুষ্ক। একইভাবে উত্তরবঙ্গেও সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা চড়ছে। মূলত শুষ্ক আবহাওয়া জেলাজুড়ে। তবে দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে দুয়ারে গরম। আরও বাড়বে অস্বস্তি।

ABOUT THE AUTHOR

...view details