পশ্চিমবঙ্গ

west bengal

WB Weather Update: নয়া নিম্নচাপের অভিমুখ ওড়িশা, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

By ETV Bharat Bangla Team

Published : Sep 13, 2023, 8:03 AM IST

West Bengal Weather Report: হাওয়া অফিসের তরফে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল আজ, 13 সেপ্টেম্বর থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে ৷ সে মতো আজ বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি ফিরবে। তবে ভারী বৃষ্টি হবে না। অন্যদিকে, আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়।

WB Weather Update
দু এক পশলা হলেও ভারী বৃষ্টিতে ভিজবে না বাংলা

কলকাতা, 13 সেপ্টেম্বর: দুয়ারে নয়, নিম্নচাপ দূরেই। অভিমুখও বাংলা নয় ওড়িশার দিকে। তাই আজ, বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি ফিরলেও তার পরিমাণ খুব একটা বেশি হবে না। বিক্ষিপ্তভাবে কয়েক দফায় বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় বৃষ্টি হয়েছে। তবে ভারী কিংবা অতিভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের দেওয়ার পূর্বাভাসের নির্যাস হল-

বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি আজ নিম্নচাপে পরিণত হতে চলেছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর সৃষ্ট ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। আগামী 24 ঘণ্টায় উত্তর-পশ্চিম ও বঙ্গোপসাগর এলাকায় এটি নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে এই নিম্নচাপের প্রভাব থাকবে। এই নিম্নচাপের অভিমুখ থাকবে বাংলা নয়, ওড়িশার দিকে। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে।

এর জেরে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে উপকূল ও ওড়িশা সংলগ্ন কয়েকটি জেলায়। মাঝারি বৃষ্টি হবে উপকূল সংলগ্ন জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই 24 পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। ওড়িশার লাগোয়া রাজ্যের জেলাগুলিতে বৃষ্টি বেশি হবে শুক্রবার পর্যন্ত। কলকাতা, হাওড়া ও হুগলি জেলায় মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে।

একটানা বৃষ্টি না-হলেও মেঘলা আকাশ এবং দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামিকাল পর্যন্ত। বৃষ্টির ফলে আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থাকবে না। দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত তাপমাত্রা নামতে পারে 3 ডিগ্রি সেলসিয়াস। আগামী 24 ঘণ্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। তবে আগামী কয়েক দিনে এর জেরে তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না।

মঙ্গলবার কলকাতা এবং তার আশপাশের অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33.6 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 28.7 ডিগ্রি। স্বাভাবিকের চেয়ে 2.3 ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ 97 শতাংশ। গত 24 ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ 43.8 মিলিমিটার। বুধবার দিনের আকাশ সাধারণত মেঘলা থাকবে । কয়েক দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 33 ডিগ্রি এবং 27 ডিগ্রির আশেপাশে থাকতে পারে।

আরও পড়ুন:নতুন কিছু শুরুর জন্য় আজ শুভ দিন সিংহের, বাকিদের কেমন কাটবে?

ABOUT THE AUTHOR

...view details