পশ্চিমবঙ্গ

west bengal

State Challenges CBI Probe Order: পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে রাজ্য

By

Published : Jun 22, 2023, 2:21 PM IST

পঞ্চায়েত নির্বাচনে নথি বিকৃতির অভিযোগের মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ যে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে মামলা করল রাজ্য সরকার ৷

State Challenges CBI Probe Order
State Challenges CBI Probe Order

কলকাতা, 22 জুন:পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করল রাজ্য সরকার । পঞ্চায়েত নির্বাচনের নথি সংক্রান্ত তথ্য বিকৃতির অভিযোগের তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ৷ সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চে মামলা করেছে রাজ্য সরকার ।

উলুবেড়িয়া 1-এর বিডিও-র বিরুদ্ধে তথ্য বিকৃত করার অভিযোগে গতকাল সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা । তাঁর রায়ের বিরুদ্ধে আজ বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করল রাজ্য সরকার । আগামিকাল অর্থাৎ শুক্রবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে ৷

প্রার্থীদের নির্বাচন সংক্রান্ত নথি বিকৃত করেছেন উলুবেড়িয়া 1-এর বিডিও, এই অভিযোগ করে কলকাতা হাইকোর্টে সিবিআই তদন্তের আবেদন করেছিলেন কাশ্মীরা বিবি ও ওমজা বিবি নামে দুই প্রার্থী । তাঁরা মনোনয়ন পত্র বিকৃত করার অভিযোগ করেন বিডিও বিরুদ্ধে । সময়ের মধ্যে দুজন প্রার্থী জাতিগত শংসাপত্র (কাস্ট সার্টিফিকেট) জমা করলেও বিডিও তা রেজিস্টারে নথিভুক্ত করেননি বলে অভিযোগ করা হয় । এর ফলে স্ক্রুটিনির সময় তাঁদের নাম বাদ চলে যায় বলে অভিযোগ করেছেন মামলাকারী প্রার্থীরা । কিন্তু বিডিও তাঁদের কথা শুনতে চাননি বলে অভিযোগ ।

আরও পড়ুন:পঞ্চায়েত ভোটে নথি বিকৃতির অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের

আদালতের কাছে এই ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার আর্জি জানানো হয় মামলাকারীদের তরফে ৷ বুধবার সেই আর্জি মঞ্জুর করেন বিচারপতি অমৃতা সিনহা ৷ তিনি এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেন । এই নিয়ে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন আপত্তি জানালেও তাতে লাভ হয়নি ৷ তাদের আপত্তি খারিজ করে দেয় আদালতের সিঙ্গল বেঞ্চ ৷ বিচারপতি অমৃতা সিনহা জানান, মনোনয়ন থেকে আজ পর্যন্ত সব ভিডিয়ো সংরক্ষণ করতে হবে । পুরো বিষয়টি সিবিআইকে খতিয়ে দেখে 7 জুলাই রিপোর্ট দিতে নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা ।

ABOUT THE AUTHOR

...view details