পশ্চিমবঙ্গ

west bengal

Duare Ration: সুপ্রিম কোর্টের নির্দেশের পর দুয়ারে রেশনের বাধা কাটবে, আশাবাদী খাদ্যমন্ত্রী

By

Published : Nov 28, 2022, 10:30 PM IST

সোমবার দুয়ারে রেশন প্রকল্প নিয়ে হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত ৷ বিষয়টিকে বড় জয় হিসেবে দেখছেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh on Duare Sarkar) ৷

ETV Bharat
Duare Ration

কলকাতা, 28 নভেম্বর: 'দুয়ারে রেশন' প্রকল্প নিয়ে সোমবার সুপ্রিম কোর্টে বড় জয় পেয়েছে রাজ্য সরকার । এই প্রকল্প বন্ধ করতে যে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট তার উপর স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত ৷ এই জয়ের পর দুয়ারে রেশন (Duare Ration) কর্মসূচি সফল করতে এবার আরও সক্রিয় হচ্ছে খাদ্য দফতর (Duare Sarkar gets clearance from Supreme Court) ।

উপভোক্তাদের ঘরের কাছে রেশন পৌঁছে দিতে গত বছর এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ মানুষকে যাতে রেশন তুলতে কষ্ট করে মাইলের পর মাইল যেতে না হয় সেই উদ্দেশেই রাজ্যের এই প্রকল্প ৷ তবে এই প্রকল্প নিয়ে গোড়া থেকেই আপত্তি ছিল কিছু রেশন ডিলারের ৷ প্রকল্প বন্ধ করার দাবিতে রেশন ডিলারদের একাংশ উদ্যোগী হয়েছিল ৷ সুপ্রিম কোর্টের এদিনের রায় তাঁদের কাছে বড় ধাক্কা বলা যায় ।

সোমবার রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, 'দুয়ারে রেশন' চলবে । এই প্রকল্প নিয়ে আপাতত কোনও আইনি সমস্যা আর নেই । এদিন এই নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন খাদ্যমন্ত্রী সেখানে তিনি বার্তা দিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশের পর রাজ্য জুড়ে এই প্রকল্প ফের দ্রুত শুরু করতে হবে (reaction of food minister Rathin Ghosh on Duare Sarkar) ৷

আরও পড়ুন: পর্ষদ ও সরকারের সম্মানহানির চেষ্টা ! ডিএলএড পরীক্ষার প্রশ্ন ফাঁসে সরব পর্ষদ সভাপতি

এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী (Rathin Ghosh on Duare Sarkar) আরও বলেন, "নির্বাচনে জয়ের পর 2021 সালের 16 নভেম্বর দুয়ারে রেশন প্রকল্পের উদ্বোধন হয় । অধিকাংশ ডিলার এর সঙ্গে ছিলেন । কিছু ডিলার বানচাল করতে আদালতে যান । সে সময় দুটো মামলা আদালতে হয় ৷ আমরা জিতেছিলাম । আজ সুপ্রিম কোর্ট আবার রাজ্য সরকারের পক্ষেই রায় দিয়েছে । এখনও পর্যন্ত যতটুকু শুনেছি তাতে একথা বলা যায় দুয়ারে রেশন প্রকল্প চালানোর ক্ষেত্রে কোনও বাধা নেই । মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প চালু থাকবে৷"

তাঁর কথায়,"যাঁরা দোকানে গিয়ে রেশন নিতে চান, তাঁরা যেমন দোকানে গিয়ে রেশন পাবেন । একইভাবে যারা নিজের পাড়ায় রেশন চাইছেন তাদের পাড়াতেই রেশন দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার । আমরা আলাদা এজেন্সিও করিনি৷ প্রায় 75 টাকা প্রতি কুইন্টালে ও 5 হাজার টাকা ফিক্সড ইনসেনটিভ দিয়েছি । এছাড়া গাড়ি কেনার ক্ষেত্রে আমরা টাকা দিয়েছিলাম ডিলারদের । আমরা সব সাহায্য করতে চেয়েছি । আশা করি রেশন ডিলাররা এগিয়ে আসবেন ।"

ABOUT THE AUTHOR

...view details