পশ্চিমবঙ্গ

west bengal

Rubella Vaccination in WB: রাজ্যে রুবেলা টিকাকরণে অবহেলার অভিযোগে হাইকোর্টে জনস্বার্থ মামলা

By

Published : Feb 13, 2023, 10:15 PM IST

রাজ্যে শুরু হয়েছে হাম ও রুবেলার টিকাকরণ কর্মসূচি ৷ এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে রাজ্য সরকার ঠিকমতো প্রচার করছে না, এই অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে (PIL in Calcutta HC)

ETV Bharat
রুবেলা টিকাকরণ নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা

কলকাতা, 13 ফেব্রুয়ারি:রুবেলা টিকাকরণে বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ও অন্যান্য ব্যাপারে জনসচেতনতামূলক প্রচার করা হচ্ছে না, এই অভিযোগ তুলে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) ৷ অভিযোগ, হাম ও রুবেলার টিকা এই রাজ্যে জোর করে দেওয়া হচ্ছে । বাচ্চাদের পরিবারকে না জানিয়ে জোর করে স্কুল থেকে টিকা দিয়ে দেওয়া হয়েছে । অথচ কোনওরকম জনসচেতনতামূলক প্রচার করা হচ্ছে না ।

এই টিকা নেওয়ার ফলে কী কী পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে তা উল্লেখ করে প্রচার করা সরকারের দায়িত্ব, কিন্তু তা করা হচ্ছে না ৷ এই অভিযোগ তুলে হাইকোর্টে এই মামলাটি করেছেন অমিত দত্ত নামে এক ব্যাক্তি । যদিও রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের দাবি, রাজ্যের বিভিন্ন জেলায় 90 শতাংশ এবং কলকাতায় 50 শতাংশ টিকাপ্রদান হয়ে গিয়েছে । কোনও পড়ুয়াকে জোর করে টিকা দেওয়া হচ্ছে না । ন্যাশানাল হেলথ মিশনের অধীনে এই টিকাকরণ হচ্ছে । যাদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র, যেমন জন্ম সার্টিফিকেট, আধারকার্ড রয়েছে তাদেরই দেওয়া হচ্ছে ।

মামলাকারীর দাবি, এই টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে রাজ্য সতর্ক বলা হলেও যথাযথ প্রচার করা হচ্ছে না । ফলে সাধারণ মানুষ বিভ্রান্ত হচ্ছেন । হাওড়ার একটি স্কুলে এক ষষ্ঠ শ্রেণীর ছাত্রীকে জোর করে তার পরিবারের সন্মতি না নিয়ে টিকা দেওয়া হয়েছে বলেও এই আবেদনে উল্লেখ করেছেন মামলাকারী । ওই ছাত্রীকে এখন স্কুলে যেতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ (plea against rubella vaccination) ।

আরও পড়ুন: মৃত্যুর পর এবার অসুস্থ এক পড়ুয়া, রুবেলার টিকা নিয়ে চাঞ্চল্য শিলিগুড়িতে

এই আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ 27 ফেব্রুয়ারি মামলাকারীকে বক্তব্যের স্বপক্ষে হলফনামা দিতে নির্দেশ দিয়েছেন । উল্লেখ্য, হাম, রুবেলার টিকা নেওয়ার পর মাথাঘোরা, শারীরিক অস্বস্তি, ত্বকে র‍্যাশ, জ্বর, খিচুনি, জ্ঞান হারানোর মত ঘটনা ঘটেছে । কিছুক্ষেত্রে স্টিভেন জনসন সিনড্রোম দেখা দিচ্ছে যা ফ্লুর মত উপসর্গ হচ্ছে । তবে রাজ্যের দাবি, এই বিষয়ে স্বাস্থ্য দফতর সচেতন ৷

ABOUT THE AUTHOR

...view details