পশ্চিমবঙ্গ

west bengal

Narada Case : নারদ মামলায় সিবিআইয়ের হলফনামার জবাব দিতে সময় চাইল রাজ্য

By

Published : Jul 15, 2021, 2:51 PM IST

নারদ মামলায় (Narada Case) সিবিআইয়ের (CBI) হলফনামার জবাব দেওয়ার জন্য কলকাতা হাইকোর্টের কাছে সময় চাইল রাজ্য সরকার ৷ মামলার পরবর্তী শুনানি 16 অগস্ট ৷

narada case hearing at calcutta high court: west bengal govt asked time to reply cbi's affidavit
নারদ মামলায় সিবিআইয়ের হলফনামার জবাব দিতে সময় চাইল রাজ্য

কলকাতা, 15 জুলাই:নারদ মামলায় (Narada Case) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) , আইনমন্ত্রী মলয় ঘটক ও রাজ্য সরকারের হলফনামার প্রত্যুত্তরে কলকাতা হাইকোর্টে পাল্টা হলফনামা জমা দিল সিবিআই (CBI)। কিন্তু সিবিআইয়ের হলফনামায় অতিরিক্ত কিছু অভিযোগ করা হয়েছে বলে দাবি রাজ্য সরকারের । রাজ্য তার উত্তর দিতে চায় বলে জানিয়ে আদালতের কাছে সময় চাইলেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত ।

আজ নারদ মামলার শুনানিতে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, "আমি নিজাম প্যালেসে সিবিআই দফতরে গিয়েছিলাম একজন বরিষ্ঠ আইনজীবী হিসেবে । 19 মে এই মামলায় রায়দানের সময় যখন দুই বিচারপতি ভিন্নমত পোষণ করেছিলেন, তখন নিয়ম অনুযায়ী এই মামলা তৃতীয় কোনও বিচারপতির কাছে পাঠানোর কথা । পাশাপাশি যাঁরা ডিভিশন বেঞ্চে থাকেন, সেই বিচারপতিদের কেউ তৃতীয় বেঞ্চে থাকতে পারেন না । একইসঙ্গে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের প্রশ্ন, মামলাকারী সিবিআই বলেই কি যে কোনও মামলায় প্রধান বিচারপতি হস্তক্ষেপ করতে পারেন ?"

আরও পড়ুন: বৈঠক হয়নি, দাবি শুভেন্দুর ; তুষার মেহতার অপসারণ চেয়ে মোদিকে চিঠি তৃণমূলের

তখন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, "আপনারা কী সওয়াল করতে চান তার একটা রূপরেখা আদালতকে জানান । আজকেই সবকিছু জানানোর দরকার নেই ।" আগামী 16 অগস্ট এই মামলার পরবর্তী শুনানি । ওইদিন রাজ্যের তরফে সিবিআইয়ের বক্তব্যের পাল্টা বক্তব্য পেশ করবেন রাজ্য সরকার, মমতা বন্দ্যোপাধ্যায় ও মলয় ঘটক-এর তরফে আইনজীবীরা ।

30 জুন নারদ মামলায় মুখ্যমন্ত্রী, আইনমন্ত্রী ও রাজ্য সরকারের হলফনামা গ্রহণ করেছিল কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ । হলফনামার সঙ্গে পাঁচ হাজার টাকা করে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট । সাত দিনের মধ্যে রাজ্য লিগাল সার্ভিস অথরিটির কাছে ওই টাকা জমা করার নির্দেশ দেওয়া হয়েছিল । আজ মামলার শুনানিতে রাজ্য সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল জানান, ইতিমধ্যেই ওই টাকা জমা দেওয়া হয়ে গিয়েছে ।

আরও পড়ুন:হাসপাতাল থেকে বেরিয়ে লাল ধুতি-পঞ্জাবিতে গানে-রসবোধে রঙিন মদন

এ রাজ্য থেকে নারদ মামলা সরানোর যে আবেদন সিবিআই করেছে, তার শুনানি চলছে বিগত প্রায় দেড় মাস ধরে । নারদ মামলায় প্রভাব খাটানোর চেষ্টা করা হচ্ছে বলে দাবি করে মামলায় সিবিআই যুক্ত করেছিল রাজ্য সরকার, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আইনমন্ত্রী মলয় ঘটককে ৷ কিন্তু মামলার শুনানিতে এই তিন পক্ষ হলফনামা দিয়ে নিজেদের বক্তব্য জানাতে চাইলেও দেরি হওয়ার কারণে আদালত তা গ্রহণ করেনি ।

আরও পড়ুন:মুখ্যমন্ত্রী-আইনমন্ত্রীর হলফনামা গ্রহণ কলকাতা হাইকোর্টের

হাইকোর্টের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও মলয় ঘটকরা । 25 জুন সুপ্রিমকোর্ট হলফনামা জমা দেওয়ার জন্য হাইকোর্টে আলাদা করে আবেদন জানানোর নির্দেশ দেয় এই তিন পক্ষকে । সেই বিষয়টি শুনানির পর 30 জুন কলকাতা হাইকোর্টের 5 বিচারপতির বিশেষ বেঞ্চ এই তিন পক্ষের হলফনামা গ্রহণ করে ।পাশাপাশি সিবিআইকে-এর পাল্টা বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছিল আদালত । কিন্তু আজ রাজ্যের তরফে জানানো হয় সিবিআই অনেক কিছুই অতিরিক্ত তাদের হলফনামায় জানিয়েছে । সেই ব্যাপারে রাজ্য সরকারকে তাদের বক্তব্য জানানোর সুযোগ দেওয়া হোক । আদালত এই আর্জি মঞ্জুর করেছে । আগামী 16 অগস্ট ফের শুনানি হবে এই মামলার ।

ABOUT THE AUTHOR

...view details