পশ্চিমবঙ্গ

west bengal

Measles-Rubella Vaccination: হাম ও রুবেলার টিকাকরণের আয়োজন কলকাতা প্রেস ক্লাবে

By

Published : Jan 17, 2023, 10:28 AM IST

কলকাতা থেকে দার্জিলিং-রাজ্যে ইতিমধ্যে শুরু হয়েছে হাম ও রুবেলার টিকাকরণ ৷ হাম ও রুবেলা প্রতিরোধে 9 মাস থেকে 15 বছর বয়সিদের টিকাকরণের উপর জোর দিচ্ছে রাজ্য সরকার ৷ রাজ্যের নারী শিশু ও সমাজ কল্যাণ দফতরের তরফে এই টিকাকরণের উদ্যোগ নেওয়া হয়েছে (Vaccination against Measles and Rubella) ৷ এগিয়ে এসেছে কলকাতা প্রেস ক্লাবও (Kolkata Press Club) ৷

Measles and rubella vaccination
হাম ও রুবেলার টিকাকরণ

কলকাতা, 17 জানুয়ারি:সারা রাজ্য জুড়ে শুরু হয়েছে শিশুদের হাম ও রুবেলার টিকাকরণ (Measles Rubella Vaccination) । মূলত স্কুলে স্কুলে চলছে টিকাকরণ কর্মসূচি । তারই পাশপাশি কলকাতা প্রেস ক্লাবেও শিবির আয়োজিত হল । সেখানেও শিশুদের হাম ও রুবেলার টিকা দেওয়া হয় । সোমবার দুপুর 1টা থেকে বিকেল 4টে পর্যন্ত এই টিকাকরণ কর্মসূচি চলে (Measles and Rubella vaccination camp) । সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের স্বাস্থ্য দফতরের সহকারী স্বাস্থ্য অধিকর্তা পার্থ দে ।

যাদের বয়স 9 মাস থেকে 15 বছরের মধ্যে তাদেরই এই টিকা দেওয়া হচ্ছে । এদিন পার্থ দে বলেন, "বর্তমানে বায়ু দূষণ, ধুলো এবং কম ভেন্টিলেশনের অভাবের কারণে বেশ কিছু অঞ্চলে হাম, রুবেলার প্রাদুর্ভাব দেখা গিয়েছে । আবার কিছু অঞ্চলে এটা মহামারীর আকার ধারণ করছে । তাই কেন্দ্র এবং রাজ্য সরকার চাইছে যে এই মারণ রোগকে দেশ থেকে থেকে মুক্ত করতে ।" এই তৃতীয় টিকাকরণ নিয়ে অভিভাবকদের তরফে যে প্রশ্ন উঠেছিল তা নিয়ে তিনি বলেন, "আমরা জনস্বার্থ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাদের পরামর্শ নিয়েই এই কর্মসূচিতে নেমেছি । এই টিকার ফলে পড়ুয়াদের শরীরে প্রতিষেধক তৈরি হচ্ছে ।"

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত 60 হাজার শিশুকে হাম ও রুবেলার এই টিকা দেওয়া হয়েছে । 9 জানুয়ারি থেকে শুরু হওয়া এই কর্মসূচি ৷ চলবে 11 ফেব্রুয়ারি পর্যন্ত । এই টিকাকরণে গতি আনতে বিশেষ অভিযান চালাচ্ছে স্বাস্থ্য দফতর । বিশ্বস্বাস্থ্য সংস্থা হু এবং কেন্দ্রের সঙ্গে পর্যালোচনা করেই রাজ্য সরকার এই টিকাকরণে নেমেছে । স্কুল ছুট এবং ফুটপাতবাসী শিশুরাও যাতে এই টিকা পেতে পারে সেই ব্যবস্থাও করছে স্বাস্থ্য দফতর । রাজ্যের সমস্ত স্কুল-কলেজের সঙ্গে যোগাযোগ করে এই কর্মসূচি তারা নিয়েছে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন: 9 জানুয়ারি থেকে দার্জিলিংয়ে শুরু রুবেলা টিকাকরণ

ABOUT THE AUTHOR

...view details