পশ্চিমবঙ্গ

west bengal

Vidyasagar Birth Anniversary: শিক্ষা ও সমানাধিকারের লড়াইয়ে বিদ্যাসাগরকে অনুসরণের আহ্বান মুখ্যমন্ত্রীর

By ETV Bharat Bangla Team

Published : Sep 26, 2023, 2:14 PM IST

Mamata Banerjee on Vidyasagar Birth Anniversary: আজ, মঙ্গলবার পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের 203তম জন্মবার্ষিকী ৷ তাই বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাতে সোশাল মিডিয়ায় পোস্ট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷

Vidyasagar Birth Anniversary
Vidyasagar Birth Anniversary

কলকাতা, 26 সেপ্টেম্বর: পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের 203তম জন্মবার্ষিকী মঙ্গলবার ৷ বিশেষ এই দিনে বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাতে সোশাল মিডিয়ায় পোস্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ওই পোস্টের মাধ্যমে তিনি মঙ্গলবার বিদ্যাসাগরের 203তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছেন ৷ একই সঙ্গে তিনি বিদ্যাসাগরের মূল্যবোধ অনুযায়ী সকলকে সমানাধিকার, শিক্ষা ও ক্ষমতায়নের লক্ষ্যপূরণ নিশ্চিত করার জন্য কাজ করতে আহ্বান করেছেন ৷ পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান যে বিদ্যাসাগর সামাজিক অগ্রগতি ও বাংলার সংস্কৃতির জন্য যা অবদান রেখেছেন, সেটাই জ্ঞানের শক্তির প্রমাণ ।

জন্মজয়ন্তীতে বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাতে সোশাল মিডিয়ায় করা ওই পোস্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "আজ, তাঁর জন্মবার্ষিকীতে, আমরা মহান সংস্কারক ও পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবন ও উত্তরাধিকারকে সম্মান জানাই । সামাজিক অগ্রগতির প্রতি তাঁর প্রতিশ্রুতি এবং আমাদের সংস্কৃতিতে তাঁর স্থায়ী অবদান জ্ঞান ও করুণার শক্তির প্রমাণ । অদম্য যে চেতনায় তিনি শিক্ষা ও নারীর অধিকারকে এগিয়ে নিয়ে গিয়েছেন, তা যুগ যুগ ধরে অনুরণিত হয় এবং আমাদের অনুপ্রাণিত করে চলেছে ।"

সোশাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, "যেমন আমরা এই স্বপ্নদর্শীকে শ্রদ্ধা জানাই, আসুন আমরা তাঁর সমানাধিকার, শিক্ষা ও সবার জন্য ক্ষমতায়ন - যে মূল্যবোধগুলি তুলে ধরেছিলেন তিনি, সেগুলিকে আমরা পুনরায় নিশ্চিত করি ।"

বাংলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিসে মঙ্গলবার বিদ্যাসাগরের 203তম জন্মবার্ষিকী উদযাপন করা হয় । এই উপলক্ষে স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা বিভাগ নানা কর্মসূচির আয়োজন করেছে । এছাড়াও বেসরকারি উদ্যোগেও বিভিন্ন সংগঠন, সংস্থা, প্রতিষ্ঠানের তরফেও বিদ্যাসাগরের জন্মজয়ন্তী পালন করা হচ্ছে ৷

সংবাদসংস্থা : পিটিআই

ABOUT THE AUTHOR

...view details