পশ্চিমবঙ্গ

west bengal

Mamata praises Sovan: মেট্রোর উদ্বোধনে মমতার মুখে কাননের প্রশংসা ! ফের প্রাসঙ্গিক হচ্ছেন শোভন ?

By

Published : Dec 30, 2022, 5:19 PM IST

জোকা থেকে বিবাদী বাগ যাত্রা শুরু হল (Joka-BBD Bag Metro)৷ তাঁর স্বপ্নের প্রকল্পর রূপায়ণে, শোভন চট্টোপাধ্যায়কে কৃতিত্ব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee praises Sovan Chatterjee) ।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 30 ডিসেম্বর: একসময় ব্যক্তিগত জীবন-সহ বিভিন্ন বিষয় নিয়ে দলনেত্রীর সঙ্গে দূরত্ব তৈরি হয়েছিল । সেই দূরত্ব এমন পর্যায়ে পৌঁছেছিল, দল-মন্ত্রিত্ব-মেয়রের পদ সমস্ত ছেড়ে দিয়েছিলেন । ঘাসফুল শিবির ছেড়ে নাম লিখিয়েছিলেন পদ্মে । তবে সেই সুখ দীর্ঘস্থায়ী হয়নি । বিজেপি ছেড়ে বেরিয়ে আসেন তিনি (Mamata Banerjee praises Sovan Chatterjee) ।

এরপর কখনও কালীঘাটে, কখনও নবান্নে দেখা গিয়েছে তাঁকে । তৃণমূল কংগ্রেস তাঁকে আনুষ্ঠানিকভাবে দলে ফিরিয়ে না-নিলেও একফুল ছেড়ে তিনি যে ফের জোড়াফুলে, তা দিব্য বোঝা যাচ্ছিল । শুক্রবার সেই শোভন চট্টোপাধ্যায়েরই (Sovan Chatterjee) প্রশংসা শোনা গেল রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) গলায় । জোকা-বিবাদী বাগ মেট্রো নিয়ে তাঁর পরিশ্রম এবং প্রয়াসকে স্বীকৃতি দিলেন মুখ্যমন্ত্রী ।

এদিন হাওড়া স্টেশনের অনুষ্ঠান মঞ্চ (Joka BBD Bag Metro) থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "সেইসময় জমি সংগ্রহে গুরুত্বপূর্ণ অবদান ছিল শোভন চট্টোপাধ্যায়ের ।" একই সঙ্গে তিনি মেট্রোর কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের পেছনে ফিরহাদ হাকিমকেও কৃতিত্ব দিয়েছেন । রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে, বিজেপি ত্যাগের পর এতদিন তৃণমূল নেত্রীর সঙ্গে সুসম্পর্ক রাখার পরেও তাঁকে দলে নেননি মমতা । তাহলে কেন এই প্রশংসা ? ওয়াকিবহাল মহল মনে করছে, এদিন এই প্রশংসার মাধ্যমে শূন্য থেকে আবার শোভন চট্টোপাধ্যায়কে প্রাসঙ্গিক করে তুললেন নেত্রী ।

আরও পড়ুন: জোকা-তারাতলা মেট্রোর যাত্রা শুরু; কবে শেষ হবে বাকি কাজ ? জানালেন রেলমন্ত্রী

রাজনৈতিক বিশ্লেষকরা এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের মধ্যে আবার অন্য সমীকরণ দেখছেন । এদিন শোভন চট্টোপাধ্যায়ের প্রতি মমতার প্রশস্তি বাক্য যথেষ্টই ভাবনাচিন্তা করে বলা বলে মনে করছেন তাঁরা । নিয়োগ দুর্নীতি মামলায় এই মুহূর্তে জেলবন্দি পার্থ । তিনি আদৌ কালিমামুক্ত হয়ে ফিরতে পারবেন কি না সন্দেহ । এই অবস্থায় তাঁর শূন্যস্থানে একজন গ্রহণযোগ্য মুখ প্রয়োজন, যিনি বেহালার মানুষের কাছে দীর্ঘদিনের পরিচিত । আর জোকা-বিবাদী বাগ মেট্রো চালুর দিন তাঁর নাম করে বেহালা পশ্চিম আসনে আবার শোভন চট্টোপাধ্যায়ের ফিরে আসার রাস্তা এক রকম তৈরি করে দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান । অতীতে বেহালা পূর্বের বিধায়ক ছিলেন শোভন । এই মুহূর্তে সেখানে তাঁর স্ত্রী রত্না চট্টোপাধ্যায় বিধায়ক । পার্থর জেলযাত্রার পর বেহালা পশ্চিম আসনে শোভন চট্টোপাধ্যায়কে ভাবা হতে পারে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা ।

আরও পড়ুন: তাঁর পরিকল্পিত রেল প্রকল্পগুলির উদ্বোধনে খুশি, জানালেন মুখ্যমন্ত্রী মমতা

এদিকে এদিন মুখ্যমন্ত্রীর প্রশস্তি বাক্য বর্ষণের দিন শোভন চট্টোপাধ্যায় কলকাতায় ছিলেন না । তিনি এই মুহূর্তে রয়েছেন ইন্দোরে । বান্ধবী বৈশাখী বন্দোপাধ্যায়ের সঙ্গে ঘুরতে গিয়েছেন । সেখান থেকেই তিনি জানালেন, "আজ আমি যেখানে, তার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃতিত্বই সবচেয়ে বেশি । তাঁর প্রশস্তি সবসময় বাড়তি প্রাপ্তি । তবে এটাও ঠিক, জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্প মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প । বাইরে থেকে বোঝা না-গেলেও এখানে জমি অধিগ্রহণ এতটা সহজ ছিল না । মমতাদি আমায় যখন যা নির্দেশ দিয়েছেন, আমি করেছি । দিদি যে আমার কথা মনে রেখেছেন, এটাই আমার কাছে গর্বের, অহঙ্কারের । জমির দাম নিয়ে চাষীদের সঙ্গে সরকারের মতানৈক্য ছিল । এই অবস্থায় মানুষকে কনফিডেন্সে নিয়ে আমরা এগিয়েছি । আজ বাইরে থেকে সব বোঝা না-গেলেও কাজটা মোটেই সহজ ছিল না ।"

ABOUT THE AUTHOR

...view details