পশ্চিমবঙ্গ

west bengal

LPG Gas Price Hike: রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধিতে কেন্দ্রকে একযোগে তোপ বাম-কংগ্রেসের, বর্ধিত দাম প্রত্যাহারের দাবি

By

Published : Mar 1, 2023, 6:48 PM IST

কেন্দ্রের সমালোচনায় সরব সিপিএম ও কংগ্রেস ৷ মূল্যবৃদ্ধি ইস্যুতে মোদি সরকারকে এক হাত নিল এই দুই বিরোধী রাজনৈতিক দল (LPG Gas Price Hike)৷

Etv Bharat
সিপিএম ও কংগ্রেস

কলকাতা, 1 মার্চ: তিন রাজ্যে বিধানসভা ভোট মিটতেই বাড়ল রান্নার গ্যাসের দাম ৷ বুধবার ঘরোয়া কাজে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে 50 টাকা (LPG Price Hike)৷ বাণিজ্যিক কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে 350 টাকা । আর এই নিয়ে কেন্দ্রকে একযোগে কড়া ভাষায় সমালোচনা করল সিপিএম ও কংগ্রেস । একইসঙ্গে সিপিআইএম পলিটব্যুরো রান্নার গ্য়াসের বর্ধিত দাম প্রত্যাহারের আবেদন জানিয়েছে ।

বুধবার দাম বেড়ে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম হল 1 হাজার 129 টাকা ৷ দিল্লিতে 14.2 কেজি সিলিন্ডারের দাম এখন 1 হাজার 103 টাকা ৷ মুম্বইতে 1 হাজার 112.5 টাকা এবং চেন্নাইতে 1 হাজার 113 টাকা। এই নিয়ে সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি টুইটে লিখেছেন, "সাধারণ মানুষের পকেটে আরেক ধাক্কা। ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম 50 এবং বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম 350.50 টাকা বেড়েছে। ক্রমবর্দ্ধমান জ্বালানির দাম, মুদ্রাস্ফীতি এবং চাকরি হারানোর সঙ্গে মোদি সরকারের সংবেদনশীল নীতিগুলি জনগণের বোঝা অব্যাহত রেখেছে । এই নিষ্ঠুর বৃদ্ধি প্রত্যাহার করা হোক।"

সিপিআইএম পলিটব্যুরোর তরফে বিবৃতিও জারি করা হয়েছে । তাতে বলা হয়েছে, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (মার্কসবাদী) পলিটব্যুরো ঘরোয়া কাজে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দাম আরও একটি বৃদ্ধির তীব্র নিন্দা করেছে। এই মূল্যবৃদ্ধি জনগণকে আরও বেশি বোঝায় যখন সমস্ত খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে । এই বৃদ্ধির সঙ্গে আরও বেশি লোক ভরতুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করা থেকে বাদ পড়বে কারণ তারা কেবল এটি বহন করতে পারে না । ইতিমধ্যেই, উজ্জ্বলা যোজনার অধীনে থাকা 10 শতাংশেরও বেশি মানুষ গত বছরে কোনও রিফিল সিলিন্ডার নেননি। প্রায় 12 শতাংশ মানুষ মাত্র 1টি রিফিল করেছে। মোট 56.5 শতাংশ ন্যূনতম প্রয়োজনীয় বার্ষিক গড় 7টি সিলিন্ডারের বিপরীতে মাত্র 4 বা তার কম রিফিল করেছে এবং প্রতি বছর 12টি সিলিন্ডারের এনটাইটেলমেন্টের বিপরীতে। দেশে বেকারত্ব, দারিদ্র্য ও মূল্যস্ফীতির ক্রমবর্ধমান মাত্রার পটভূমিকায় এই নিষ্ঠুর মূল্যবৃদ্ধি এসেছে । পলিটব্যুরো অবিলম্বে এই বৃদ্ধিগুলি ফিরিয়ে আনার দাবি জানায় ৷

তীব্র নিন্দা করা হয়েছে জাতীয় কংগ্রেসের তরফেও । কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে বলা হয়, "মোদি সাহেব... সীমিত সংস্থান থাকা সত্ত্বেও কীভাবে 500 টাকার মধ্যে গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হত তা কংগ্রেস রাজ্য সরকারের কাছ থেকে শিখুন । 2014 সালে 500 এর নিচে থাকা রান্নার গ্যাস সিলিন্ডার কীভাবে 1 হাজার 100 পেরিয়ে গেল ? 2004 থেকে 2014 সালের মধ্যে এলপিজিতে 2 লাখ 14 হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছিল । গত 9 বছরে মোদি সরকার ভর্তুকি দিয়েছে মাত্র 36 হাজার 500 কোটি টাকা ।"

আরও পড়ুন :50 টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতায় হল 1129 টাকা

ABOUT THE AUTHOR

...view details