পশ্চিমবঙ্গ

west bengal

Durga Puja 2023: লক্ষ্যে পৌঁছতে সোজা না বাঁকা পথ ? অ্যামবিশন নিয়ে দর্শককে ভাবাবে কুমোরটুলি পার্ক সর্বজনীন

By ETV Bharat Bangla Team

Published : Oct 7, 2023, 10:58 PM IST

Kumartuli Park Sarbojanin Puja Theme: লক্ষ্যে পৌঁছতে কেউ সঠিক পথ. আবার কেউ বাঁকা পথ বেছে নেয় ৷ সেই দুই পথকেই তুলে ধরছে এবার কুমোরটুলি পার্ক সর্বজনীন ৷

Kumartuli Park Sarbojanin Durga Puja
কুমোরটুলি পার্ক সর্বজনীনের দুর্গাপুজো

অ্যামবিশন নিয়ে দর্শককে ভাবাবে কুমোরটুলি পার্ক সর্বজনীন

কলকাতা, 7 অক্টোবর:সকলের নির্দিষ্ট কিছু লক্ষ্য রয়েছে ৷ সেই লক্ষ্যে পৌঁছতে কেউ সঠিক পথ বেছে নেয় ৷ কেউ আবার অনেক দ্রুত সেখানে পৌঁছতে হাঁটেন বাঁকা পথে । সমাজের এই ভালো ও খারাপ দুই দিকই এবার ফুটিয়ে তোলা হয়েছে উত্তর কলকাতার কুমোরটুলি পার্ক সর্বজনীনের দুর্গাপুজো মণ্ডপে । 31তম বর্ষে কুমোরটুলি পার্ক সর্বজনীনের বিষয় ভাবনা-অ্যামবিশন ৷ শিল্পী তরুণ ঘোষের হাতের ছোঁয়ায় অন্যরূপ পেয়েছে এই মণ্ডপ ৷ আর মণ্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিমা গড়েছেন শিল্পী সনাতন পাল ।

শিল্পী তরুণ ঘোষের কথায়, "একটা মানুষের কালো দিক থাকে ৷ একটা মানুষের সাদা দিক থাকে । একটা মেধাবী যোগ্য ব্যক্তি সে একটি লক্ষ্যে পৌঁছতে চাইছে । আবার সেই লক্ষ্যেই যেতে চাইছে অযোগ্য ব্যক্তিও। কেউ সেখানে সঠিক পথে পৌঁছচ্ছে ৷ আবার কেউ বাঁকা পথে গিয়ে সাফল্য পাচ্ছে সহজে । দুই পথ উঠে আসবে মণ্ডপে । ঢুকেই দেখা যাবে একটি বিশাল চেয়ার ৷ সেই চেয়ারে বসার লড়াইয়ে কেউ কঠিন পরিশ্রম করছে ৷ কেউ কৌশল অবলম্বন করছে । আছে সাপ সিড়ি খেলার আঙ্গিকে কাঠামো ।"

মণ্ডপসজ্জায় সিঁড়ির ব্যবহার

বর্তমান প্রজন্মের উপর ভীষণ চাপ ৷ প্রথম থেকেই ভবিষ্যতের লক্ষ্যমাত্রা স্থির করে দেওয়া হয় তাদের ৷ বলা ভালো, চাপিয়ে দেওয়া হয় । আর বেশিরভাগ সময়ই তা ঠিক করে দেন বাবা-মা, বা কোন সময় নিজেও ৷ কিন্তু সেই লক্ষ্যমাত্রা পৌঁছতে মাঝের পথটাই আসল ৷ বহু মানুষ লক্ষ্যে পৌঁছতে অনেকরকম পথ অনুসরন করেন । কেউ প্রতিটি সিঁড়ি ভেঙে ওঠে । কেউ কেউ শর্টকাট অবলম্বন করে । কেউ ভবিষ্যতের লক্ষ্যের দিকে এগিয়ে চলে অথচ সে জানেনই না যে, আদৌ সেই জায়গার জন্য যোগ্য তিনি কি না ৷

বেশ কিছু বছর আগেও এই লক্ষ্যে পৌঁছতে মানুষকে এত ছুটতে হত না । তবে সময় ও যুগের সঙ্গে বদলেছে সবটা ৷ এখন অতি দ্রুত সবকিছু পাওয়ার চেষ্টা করে সকলে ৷ তাই লক্ষ্যে পৌঁছতে অনেকই বাঁকা পথ নিচ্ছে । সেটা ঠিক করছে নাকি ভুল, তার কোনও পরোয়া নেই তাদের । যে সঠিক পথে লক্ষ্যে পৌঁছনোর চেষ্টা করে বহু ক্ষেত্রেই একাধিক বাধার মুখে পরে সে । শেষমেষ হয়ত হতাশায় মাঝ পথেই তার যাত্রা থেমে যায় । সে জায়গায় আবার বেঠিক পথ অবলম্বন করেই অনেকে দ্রুত সেই লক্ষ্যে পৌঁছে যাচ্ছে ।

জীবনের লক্ষ্যে পৌঁছতে দুটি পথ তুলে ধরা হয়েছে মণ্ডপে

আরও পড়ুন: মহামায়ার লীলা ফুটে উঠছে উল্টোডাঙা সংগ্রামীর মণ্ডপে

পুজো কমিটির সদস্য সায়ন্তন কর্মকার বলেন, "একটি ছোট ছেলের তার নিজের অথবা বাড়ির বড়দের চাপিয়ে দেওয়া ভবিষ্যতের লক্ষ্য থাকে, যে সে বড় হয়ে কী হবে । কেউ সেই পথে সৎভাবে পৌঁছয় ৷ আবার কেউ সেখানে পৌঁছতে বেছে নেয় অসৎ পথ । সেই পথগুলো তুলে ধরা হয়েছে বিষয় ভাবনায় ।"

ABOUT THE AUTHOR

...view details