পশ্চিমবঙ্গ

west bengal

Ganga Erosion in Kolkata : ভাঙছে গঙ্গার পাড়, উদাসীন কলকাতা পৌরসভা ও বন্দর

By

Published : Mar 8, 2022, 1:16 PM IST

কলকাতায় গঙ্গাবক্ষে ভাঙন (Ganga Erosion in Kolkata) ৷ জলের ঝাপটায় ধীরে ধীরে নদীগর্ভে চলে যাচ্ছে পাড়ের বেশ কিছু অংশ ৷ কিন্তু কলকাতা পৌরসভা ও বন্দর এই বিষয়ে এখনও কোনও পদক্ষেপ নেয়নি ৷

kolkata
কলকাতার গঙ্গায় পাড় ভাঙার ছবি

কলকাতা, 8 মার্চ : এবার কলকাতাতেই ধীরে ধীরে গঙ্গাবক্ষে চলে যাচ্ছে একাধিক ঐতিহ্যবাহী ঘাটের অংশ । তবে গঙ্গার পাড় বাঁধানো বা ভাঙনরোধে এখনও কোনও ব্যবস্থা নিতে দেখা যায়নি বন্দর কর্তৃপক্ষ ও কলকাতা পৌরসভাকে । যত দিন যাচ্ছে নিমতলা, বড়বাজার-সহ একাধিক জায়গায় গঙ্গার পাড় তলিয়ে যাচ্ছে নদীগর্ভে ।

নিমতলা মহাশ্মশান থেকে হাঁটা পথে খানিকটা এগোলেই বন্দর কর্তৃপক্ষের জায়গায় মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে পর পর বেশ কয়েকটি গুদামঘর । তার সামনে লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছে বড় বড় ট্রাক । তার পিছন দিকে গেলেই দেখা যাচ্ছে বেশ কিছু অংশ ইতিমধ্যেই চলে গিয়েছে গঙ্গায় । জোয়ারের সময় গঙ্গার জলে ঝাপটা খায় গুদামঘরের পিছন দিক ৷ এভাবে চলতে থাকলে গুদামঘরও তলিয়ে যাবে গঙ্গাবক্ষে ।

কলকাতার গঙ্গায় পাড় ভাঙার ছবি

বছরের পর বছর কেটে গেলেও ভাঙনরোধে কলকাতা পৌরসভা বা বন্দর কর্তৃপক্ষের তরফে কোনওরকম উদ্যোগ নিতে দেখা যায়নি (KMC and Kolkata Port Trust are Indifferent About Ganga Erosion) ৷ এই বিষয়ে গঙ্গার ঘাটের দায়িত্বপ্রাপ্ত কলকাতা কর্পোরেশনের মেয়র পারিষদ সদস্য দেবাশিস কুমার বলেন, "গঙ্গার ঘাট ভাঙ্গনের সমস্যা গুরুতর‌ । তবে এটা কলকাতা বন্দরের এক্তিয়ার ভুক্ত এটা । ফলে বন্দর কর্তৃপক্ষ অনুমতি না দিলে সেখানে আমরা কোনওভাবেই কাজ করতে পারব না ।"

যদিও কলকাতা বন্দর কর্তৃপক্ষের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায় জানান, এই বিষয়টি তাঁর ঠিক জানা নেই । কোনও কাগজপত্র থাকলে বিভাগ থেকে খোঁজ নিয়ে দেখবেন ।
আরও পড়ুন :CM Letter to PM : গঙ্গা ভাঙন নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details