পশ্চিমবঙ্গ

west bengal

WB Weather Forecast: প্রভাব নেই ঘূর্ণিঝড়ের, বেশ খানিকটা কমতে পারে বঙ্গের তাপমাত্রা

By ETV Bharat Bangla Team

Published : Oct 26, 2023, 8:31 AM IST

Updated : Oct 26, 2023, 9:10 AM IST

ঘূর্ণিঝড় হামুন শক্তি হারিয়ে বাংলাদেশ পেরিয়ে মিজোরামের উপর অবস্থান করছে । আর তাই বঙ্গে হামুনের প্রভাব পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর ৷ আগামী সাতদিন আবহাওয়া এইরমকই শুকনো থাকবে ৷ তাপমাত্রা 2 থেকে 3 ডিগ্রি কমে যাবে ৷

WB Weather Forecast
আগামী সাতদিন আবহাওয়া শুষ্ক

কমতে পারে বঙ্গের তাপমাত্রা

কলকাতা, 26 অক্টোবর:বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় 'হামুন' শক্তি হারিয়ে বাংলাদেশ পেরিয়ে মিজোরামের উপর অবস্থান করছে। শক্তি হারিয়ে ইতিমধ্যে সেটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। মিজোরামের উপর অবস্থান করায় বঙ্গের সঙ্গে দুরত্ব আরও বেড়েছে ৷ আর তাই এই নিম্নচাপের প্রভাব বঙ্গে পড়বে না ৷ পাশাপাশি আগামী 7 দিন পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া খটখটে থাকবে। তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস ৷ এমতাবস্থায় সর্বনিম্ন তাপমাত্রা কমা অবশ্য শীতের আগমনী বার্তা নয় বলে মনে করছে হাওয়া অফিস ।

এদিকে বর্ষা বিদায় নিয়েছে রাজ্য থেকে। রাতের তাপমাত্রায় ঠান্ডা ভাব মনে করিয়ে দিচ্ছে কার্তিক মাস পড়ে গিয়েছে ৷ আগামী সাতদিন আবহাওয়া এইরমকই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷ আপাতত দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ শুষ্ক থাকবে । এই প্রসঙ্গেই আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলেন, "ঘূর্ণিঝড় হামুন শক্তি হারিয়ে একটা গভীর নিম্নচাপে পরিণত হয়ে মিজোরামের কাছে অবস্থান করছে । ফলে পশ্চিমবঙ্গের থেকে অনেকটাই দূরে সরে গিয়েছে নিম্নচাপটি । তাই এই রাজ্যের উপর এর কোনও প্রভাব আর পড়বে না ।" ক্যালেন্ডারে কার্তিক মাস হওয়ায় বাতাসে হিমের পরশ বাড়ছে । এখন শুধুই শীতের অপেক্ষা। ইতিমধ্যেই আবহাওয়ায় সেই ইঙ্গিত ধরা পড়ছে । রাতের তাপমাত্রা বেশে কিছুটা নেমে যাওযায় হালকা ঠান্ডা লাগতেও শুরু করেছে ।

আরও পড়ুন :সঙ্গীর সঙ্গে মজা ও আনন্দে দিন কাটবে কুম্ভ’র জাতক-জাতিকাদের

বুধবার কলকাতা এবং আশেপাশের অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 31 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 28.3 ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের চেয়ে 1.3 ডিগ্রি বেশি। বাতাসে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ 96 শতাংশ। আজ বৃহস্পতিবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । সর্বোচ্চ তাপমাত্রা 32 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা 24 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে।

Last Updated :Oct 26, 2023, 9:10 AM IST

ABOUT THE AUTHOR

...view details