পশ্চিমবঙ্গ

west bengal

হেমন্তে সর্বনিম্ন তাপমাত্রা 18 ডিগ্রি, শীত -জল্পনার মাঝেই বঙ্গে নিম্নচাপের শঙ্কা

By ETV Bharat Bangla Team

Published : Nov 25, 2023, 7:05 AM IST

WB Weather Update: তাপমাত্রার পারদ 18 ডিগ্রির ঘরে পৌঁছলেও এখনই শীতের আগমন হবে না ৷ রবিবার আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির পক্রিয়া শুরু হয়েছে ৷ তার উপরই নির্ভর করছে শীতের আগমন ৷

Etv Bharat
আন্দামান সাগরে সৃষ্টি হচ্ছে নিম্নচাপ

কলকাতা, 25 নভেম্বর: পারদ পতনেও শীতের দ্রুত আগমনের কোনও ইঙ্গিত দিচ্ছে না আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামিকাল থেকে আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির হতে চলেছে বলে খবর। এই নিম্নচাপের শক্তি বৃদ্ধির উপর শীতের আগমন নির্ভর করবে এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা ৷ যদি নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং তা পশ্চিমবঙ্গের উপকূলে অবস্থান করে তা-হলে শীতের আগমনে তাল কাটতে পারে । তাই বলা যায় সর্বনিম্ন তাপমাত্রা 20 ডিগ্রির নীচে নামলেও তা শীতের দ্রুত আগমনের বার্তা বহন করছে না। আপাতত রবিবার নিম্নচাপ তৈরির প্রক্রিয়ার উপর শীতের গতি প্রকৃতি নির্ভর করছে।

বঙ্গ জুড়েই সর্বনিম্ন তাপমাত্রা নিম্নমুখী । উত্তরবঙ্গে ঠান্ডার শিরশিরানি একটু বেশিভাবে অনুভূত হচ্ছে । তরাই ও ডুয়ার্স অঞ্চলে রাতের তাপমাত্রা 15-16ডিগ্রিতে নেমে গিয়েছে । দক্ষিণবঙ্গের পরিস্থিতিও অনেকটা একই রকম ৷ পশ্চিমের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা 15 থেকে 16 ডিগ্রিতে ঘোরাফেরা করছে । বিশেষ করে রাতের তাপমাত্রা কমে যাওয়ায় শীতের আমেজ বেশ ভালোভাবে অনুভূত হচ্ছে । কলকাতা এবং আশেপাশের অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রাও 20 ডিগ্রির নীচে নেমে গিয়েছে । ফলে গত কয়েকদিনের তুলনায় ঠান্ডার শিরশিরানি বেশি অনুভূত হচ্ছে । হেমন্তে এই প্রথম সর্বনিম্ন তাপমাত্রা 20 ডিগ্রির নীচে নামল । কলকাতা সংলগ্ন দমদমে রাতের তাপমাত্রা 18 ডিগ্রির ঘরে ছুঁয়েছিল ।

সর্বনিম্ন তাপমাত্রার পতন হলেও শীত এখনই আসছে না বলে পূর্বাভাস মিলেছে আবহাওয়া দফতর সূত্রে ৷ শুক্রবার কলকাতা এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 28 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি কম । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 18.9 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল 91 শতাংশ । আজ শনিবার দিনের আকাশ রৌদ্রজ্বল । সর্বোচ্চ তাপমাত্রা 28 ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা 19 ডিগ্রির আশেপাশে থাকবে ।

আরও পড়ুন:

  1. শনিবারের বারবেলায় ভাগ্যচক্রে বদল হবে কি ? জেনে নিন রাশিফলে
  2. বিবাহ বহির্ভূত সম্পর্ক থেকে ব্ল্যাকমেল, দুর্গাপুরের খুনের ঘটনার রহস্য উন্মোচন করল ধৃত মহিলা
  3. আগামী রবি ও সোমবার বদলাচ্ছে চক্ররেলের সূচি

ABOUT THE AUTHOR

...view details