পশ্চিমবঙ্গ

west bengal

Firhad on Dengue Situation: ডেঙ্গি মোকাবিলায় প্রশাসনিক সক্রিয়তার পাশাপাশি, সচেতনতা প্রচারেও জোর ফিরহাদের

By ETV Bharat Bangla Team

Published : Oct 10, 2023, 7:56 PM IST

ডেঙ্গি নিয়ে মঙ্গলবার একটি বৈঠক করেন রাজ্যের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম । সেখানে তিনি সচেতনতা বাড়ানোর উপর জোর দেন ৷

ETV Bharat
ফাইল ছবি

কলকাতা, 10 অক্টোবর: ডেঙ্গি মোকাবিলায় পৌরসভাগুলির সঙ্গে বৈঠকে প্রশাসনিক সর্তকতার পাশাপাশি সচেতনতামূলক প্রচারকেও বাড়তি গুরুত্ব দেওয়ার কথা বললেন রাজ্যের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম । নিউটাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে মঙ্গলবার মশাবাহিত রোগ প্রতিরোধে কী করণীয় তা ঠিক করতে বৈঠকে বসেছিল পৌর ও নগরোন্নয়ন দফতর । বিশেষ করে, রাজ্যের বিভিন্ন অঞ্চলে যেভাবে সাম্প্রতিক সময়ে ডেঙ্গির কেস বৃদ্ধি পাচ্ছে সেটাই ছিল এদিনের মূল আলোচনার বিষয়।

এদিনের বৈঠকে দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন,"অতীতে সাধারণ মানুষের ধারণা ছিল ডেঙ্গি হল শহরকেন্দ্রিক রোগ । সাম্প্রতিক কয়েক বছর ধরে দেখা যাচ্ছে শহরের পাশাপাশি শহরতলি অর্থাৎ সেমি আরবান এরিয়া তথা গ্রামাঞ্চলেও ডেঙ্গি হচ্ছে । এই অবস্থায় আমাদের ডেঙ্গি নিয়ে পুরনো ভাবনার বদল ঘটাতে হবে। আগে শুধুমাত্র কলকাতা পুর এলাকায় বছরভর ডেঙ্গি মোকাবিলায় কার্যক্রম চলত। এবার শহরের পাশাপাশি বসিরহাট, নদিয়া বা দক্ষিণ 24 পরগনার মত জেলাগুলিতেও ডেঙ্গির উপদ্রবের ঘটনা আমাদের নতুন করে ভাবনার জায়গা তৈরি করে দিয়েছে । ভুলে গেলে চলবেনা শুধুমাত্র প্রশাসনিক সতর্কতায় ডেঙ্গি রোখা সম্ভব নয়। একই সঙ্গে চাই নাগরিক সচেতনতা । তাই প্রত্যেকটা পৌরসভায় আলাদা করে মশাবাহিত রোগ নিয়ে নাগরিক সচেতনতা তৈরির প্রয়োজন রয়েছে । এ বিষয়ে কাজ করতে হবে পৌরসভাগুলিকে।

এদিন বন্ধ কলকারখানার জমিতে ডেঙ্গির মশার লার্ভা পাওয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন পৌরমন্ত্রী । একইসঙ্গে তাঁর উদ্বেগ সমান ভাবেই ধরা পড়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিল্ডিংয়ে পর্যাপ্ত সচেতনতামূলক ব্যবস্থার না নেওয়ার বিষয়েও । ফিরহাদের কথায়,"আমরা দীর্ঘদিন ধরে বন্ধ কারখানার জমিতে ঢুকে দেখতে পারছি না যে সেখানে মশার লার্ভা তৈরি হচ্ছে কি না। একইভাবে কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানেও এই ধরনের কিছুটা অসচেতনতা দেখা যাচ্ছে । ফলে ডেঙ্গির প্রবণতা বাড়ছে।"

আরও পড়ুন: ফের প্রাণ কাড়ল ডেঙ্গি, বেলেঘাটা আইডিতে মৃত্যু যুবকের

এদিন ফিরহাদ হাকিম জোর দিয়ে জানিয়েছন, আগামী দিনে যে সমস্ত শহর লাগোয়া এলাকা রয়েছে সেগুলিকে এখন থেকেই ডেঙ্গি প্রতিরোধের জন্য সঠিক পরিকল্পনা করতে হবে । নির্দিষ্ট পরিকল্পনামাফিক নগরায়নের পাশাপাশি মশাবাহিত রোগ নিয়ন্ত্রণের জন্য পরিকল্পনার কথা বলেছেন তিনি । একইসঙ্গে পৌরসভাগুলিকে তিনি মনে করিয়ে দিয়েছেন, দায়িত্ব পালনের কথাও । কোথাও যাতে আবর্জনা পড়ে না থাকে, জল জমে যাতে ডেঙ্গির মশা না জন্মাতে পারে তার জন্য সচেতনতা মূলক প্রচারেও তাদের জোর দিতে বলেছেন ফিরহাদ। ডেঙ্গি মোকাবিলায় প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির উপরও জোর দেন মন্ত্রী ৷

ABOUT THE AUTHOR

...view details